• ঢাকা
  • |
  • রবিবার ২৯শে বৈশাখ ১৪৩১ সকাল ০৬:০৮:২৮ (12-May-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • রবিবার ২৯শে বৈশাখ ১৪৩১ সকাল ০৬:০৮:২৮ (12-May-2024)
  • - ৩৩° সে:

জেলার খবর

আমরা স্মার্ট বাংলাদেশের পথে এগিয়ে যাচ্ছি: পলক

২২ জানুয়ারী ২০২৪ দুপুর ১২:০৮:১২

আমরা স্মার্ট বাংলাদেশের পথে এগিয়ে যাচ্ছি: পলক

রাজশাহী প্রতিনিধি: রাজশাহী সিটি করপোরেশন এমপ্লয়মেন্ট স্কিল ডেভেলপমেন্ট ইনস্টিটিউটের কার্যক্রম, ল্যাব পরিদর্শন ও সিটি করপোরেশনের কাউন্সিলর-কর্মকর্তাদের সাথে শুভেচ্ছা এবং মতিবনিময় করেছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

২১ জানুয়ারি রোববার বিকেলে নগর ভবনের ১০ তলায় স্থাপিত ইনস্টিটিউটের কার্যক্রম ও ল্যাব পরিদর্শন করেন তিনি। এ সময় উপস্থিত ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য ও রাজশাহী সিটি করপোরেশনের মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন।

এরপর নগর ভবনের সিটি হলরুমে রাসিকের কাউন্সিলর ও কর্মকর্তাদের সাথে এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য ও রাসিক মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন।

সভায় প্রধান অতিথি ছিলেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

এ সময় মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন বলেন, ফ্রিল্যান্সিং বাংলাদেশে ভবিষ্যতে বিদেশি মুদ্রা আয়ের বড় খাত হবে। রাজশাহীতে কর্মসংস্থান সৃষ্টিতে রশন এমপ্লয়মেন্ট স্কিল ডেভেলপমেন্ট ইনস্টিটিউট প্রতিষ্ঠা করা হয়েছে। আগামীতে নগরীর বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে কম্পিউটার প্রশিক্ষণ কেন্দ্র গড়ে তোলা হবে। এখানে তরুণ-তরুণীরা প্রশিক্ষণ নিয়ে ফ্রিল্যান্সিং করে অর্থ আয় করতে পারবে। অন্যান্য ক্ষেত্রের মতো ফ্রিল্যান্সিং করে ডলার আয় এবং স্মার্ট কর্মসংস্থান সৃষ্টিতে দৃষ্টান্ত হবে রাজশাহী।

মেয়র বলেন, প্রধানমন্ত্রীর স্মার্ট বাংলাদেশের যে স্বপ্ন, আগামী ২০৪১ সালের মধ্যে তা বাস্তবায়ন হবে ইনশাল্লাহ।

প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, আরসিসি এমপ্লয়মেন্ট স্কিল ডেভেলপমেন্ট ইনস্টিটিউট পরিদর্শন করেছি। এটি অনেক ভালো একটি উদ্যোগ। এই মডেলটি সারা বাংলাদেশে ছড়িয়ে দেওয়া হবে। স্মার্ট কর্মসংস্থান সৃষ্টিতে এটি উল্লেখযোগ্য ভূমিকা পালন করবে।

তিনি বলেন, ফ্রিল্যান্সিং খাতে বাংলাদেশ বর্তমানে ১ দশমিক ৯ বিলিয়ন ডলার আয় করছে। প্রধানমন্ত্রী আগামী ৫ বছরে এ খাতে আয় ৫ বিলিয়ন ডলারে উন্নীতকরণের জন্য নির্দেশনা দিয়েছেন। সেই লক্ষ্যে আমরা কাজ করছি। ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নের পর আমরা স্মার্ট বাংলাদেশের পথে এগিয়ে যাচ্ছি।

তিনি আরও বলেন, মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন ভাই রাজশাহীকে সারাদেশের মধ্যে সেরা ও মডেল শহরে পরিণত করেছেন। সারা বাংলাদেশ তাঁকে অনুসরণ করছে। তিনি প্রধানমন্ত্রীর নিকট হাইটেক পার্ক দাবি করেছিলেন। প্রধানমন্ত্রী রাজশাহীতে হাইটেক পার্ক করে দিয়েছেন।

অনুষ্ঠানে প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলককে শুভেচ্ছা স্মারক প্রদান করেন রাসিক মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন।

স্বাগত বক্তব্য দেন রাসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা ড. এবিএম শরীফ উদ্দিন। মঞ্চে উপবিষ্ট ছিলেন রাসিকের প্যানেল মেয়র-১ ও ২১ নং ওয়ার্ড কাউন্সিলর নিযাম উল আযিম, প্যানেল মেয়র-২ ও ১৩ নং ওয়ার্ড কাউন্সিলর আব্দুল মমিন, প্যানেল মেয়র-৩ তাহেরা খাতুম মিলি প্রমুখ।

আরসিসি এমপ্লয়মেন্ট স্কিল ডেভেলপমেন্ট ইনস্টিটিউটের কার্যক্রম ও ল্যাব পরিদর্শনকালে ইনস্টিটিউটের কো-অর্ডিনেটর প্রফেসর মুহা. হবিবুর রহমান, কবি আরিফুল হক কুমারসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে গত ১ জানুয়ারি আনুষ্ঠানিকভাবে আরসিসি এমপ্লয়মেন্ট স্কিল ডেভেলপমেন্ট ইনস্টিটিউটে যাত্রা শুরু হয়। এই ইনস্টিটিউটে চারটি কোর্সে শিক্ষার্থীদের প্রশিক্ষণ প্রদান করা হচ্ছে। কোর্সসমূহ হচ্ছে, ডিজিটাল মার্কেটিং ফর ফ্রিল্যান্সিং, গ্রাফিক্স ডিজাইন ফর ফ্রিল্যান্সিং, ওয়েব ডিজাইন এন্ড ডেভেলপমেন্ট ফর ফ্রিল্যান্সিং, ভিডিও এডিটিং ফর ফ্রিল্যান্সিং। চার মাসব্যাপী প্রশিক্ষণে প্রথম ব্যাচে চারটি কোর্সে ২৪০ জন শিক্ষার্থী প্রশিক্ষণ নিচ্ছেন।

এর আগে কাদিরগঞ্জে মহান মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠন ও জাতীয় চার নেতার অন্যতম শহীদ এএইচএম কামারুজ্জামানের সমাধীতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধা নিবেদন করেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ