• ঢাকা
  • |
  • শুক্রবার ২৬শে বৈশাখ ১৪৩১ ভোর ০৫:৩৯:৩৬ (10-May-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • শুক্রবার ২৬শে বৈশাখ ১৪৩১ ভোর ০৫:৩৯:৩৬ (10-May-2024)
  • - ৩৩° সে:

জেলার খবর

হবিগঞ্জের মেলায় এক বাঘাইর মাছের দাম সোয়া লাখ

১৬ জানুয়ারী ২০২৪ সকাল ১০:২৪:২২

হবিগঞ্জের মেলায় এক বাঘাইর মাছের দাম সোয়া লাখ

হবিগঞ্জ প্রতিনিধি: হবিগঞ্জের পইল গ্রামে প্রতিবছরের ন্যায় এবারও মাছের মেলা বসেছে। পৌষ সংক্রান্তি উপলক্ষে এ মেলা দুই শতাধিক বছর ধরে চলে আসছে। মেলার প্রধান আকর্ষণ বিভিন্ন প্রজাতির মিঠা পানির মাছ। এখানে দেখা মেলে বিলুপ্ত প্রায় অনেক মাছের জাত।

১৫ জানুয়ারি সোমবার সরেজমিনে গিয়ে দেখা যায়, মেলায় প্রায় ৭০ কেজি ওজনের একটি বাঘাইর মাছ উঠেছে। যার দাম হাঁকছেন বিক্রেতা সোয়া লাখ টাকা। এটিই মেলায় আগত মানুষদের আকৃষ্ট করেছে বেশি। এছাড়াও বিশালাকৃতির বোয়াল ও কাতল মাছের দেখা মেলে। এসব মাছ দেখতে হুমড়ি খেয়ে পড়েন মেলায় আসা নারী, পুরুষ ও শিশুরা। অনেকেই বড় বড় মাছগুলো দেখেন আর ছবি তুলেন।

মেলায় আসা সবচেয়ে বড় বাঘাইর মাছের মালিক বাহুবল উপজেলার ভেড়াখাল গ্রামের বাসিন্দা ইসলাম উদ্দিন বলেন, মাছটি আমি সিলেট থেকে নিয়ে এসেছি। এটি সিলেটের সুরমা নদীর মাছ। আমি এর ১ লাখ ২০ হাজার টাকা দাম চাচ্ছি। এটি বাজারের এবারের সবচেয়ে বড় মাছ। এর ওজন প্রায় ৭০ কেজি।

সদর উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান ফেরদৌস আরা বেগম জানান, প্রতি বছরের ন্যায় এবারও পইল মাছের মেলা বসেছে। আমরা এবারও এসেছি। কিন্তু এবার মাছের দাম অতিরিক্ত চাওয়া হচ্ছে।

সিনিয়র সাংবাদিক মো. ফজলুর রহমান বলেন, প্রতি বছর এখানে মাছের মেলা বসে। মেলায় আশপাশের বিভিন্ন জেলা থেকে ক্রেতা এবং মাছ বিক্রেতারা আসেন। এ মেলাকে কেন্দ্র করে একটি উৎসবের আমেজ বিরাজ করে।

লন্ডন প্রবাসী নবীগঞ্জ উপজেলার বাউসা গ্রামের বাসিন্দা সালিক মিয়া শাহ জানান, তিনি ৩ দিন পূর্বে ইংল্যান্ড থেকে দেশে এসেছেন। ১৫ জানুয়ারি সোমবার তিনি পইলের মেলায় আসেন। একটি মাছও কিনেছেন। মেলা দেখতে পেরে তিনি খুবই আনন্দিত বোধ করছেন বলেও জানান।

মেলা উদযাপন কমিটির উপদেষ্টা মো. তাজুল ইসলাম বলেন, প্রায় দুই শতাধিক বছর ধরে এখানে মাছের মেলা চলছে। কখনও কোন অপ্রীতিকর ঘটনা ঘটেনি। এখানে কোনো প্রকার জুয়াসহ অসামাজিক কাজের সুযোগ নেই।

উল্লেখ্য, সোমবার থেকে শুরু হওয়া এ মেলা শেষ হবে মঙ্গলবার দুপুরে। মেলায় নিরাপত্তা নিশ্চিত করতে স্থানীয় স্বেচ্চাসেবকদের পাশাপাশি পুলিশও মোতায়েন রয়েছে। প্রতি বছর মেলায় কয়েক কোটি টাকার মাছ বিক্রি করা হয়ে থাকে। মেলায় বৃহৎ আকারের বোয়াল, আইড়, চিতল, গজার, রুই, কাতলা, কার্ফুসহ বিভিন্ন প্রজাতির বড় বড় মাছ উঠেছে। আশপাশের বিভিন্ন জেলাসহ সরাদেশ থেকে মেলায় হাজারও মানুষের ভিড় জমেছে।

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ





কুমিল্লায় বিদেশি পিস্তলসহ আটক ৩
৯ মে ২০২৪ সন্ধ্যা ০৭:৫৪:৪১

ফুলবাড়ীতে সড়ক দুর্ঘটনায় নিহত ১, আহত ৩
৯ মে ২০২৪ সন্ধ্যা ০৭:১২:৪৩