• ঢাকা
  • |
  • শনিবার ৬ই বৈশাখ ১৪৩১ রাত ০২:২০:২২ (20-Apr-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • শনিবার ৬ই বৈশাখ ১৪৩১ রাত ০২:২০:২২ (20-Apr-2024)
  • - ৩৩° সে:

জেলার খবর

বৈধ পথে বিদেশ যাত্রাকে উৎসাহিত করতে মতবিনিময় সভা

২৯ জানুয়ারী ২০২৩ সন্ধ্যা ০৭:২০:১৩

বৈধ পথে বিদেশ যাত্রাকে উৎসাহিত করতে মতবিনিময় সভা

জহিরুল ইসলাম খান লিটন, সাভার : সাভারের আশুলিয়ায় স্থানীয় পর্যায়ে বৈধ পথে বিদেশ যাত্রাকে উৎসাহিত করা এবং মানবপাচার রোধ করার লক্ষ্যে সম্ভাব্য ও বিদেশ ফেরত অভিবাসীদের নিরাপদ অভিবাসন ও সফল পুনরেকত্রীকরণ শীর্ষক স্থানীয় সাংবাদিকদের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

২৯ জানুয়ারি রোববার দুপুরে আশুলিয়া প্রেসক্লাবের হলরুমে ঢাকা জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিস এবং অভিবাসী তথ্য কেন্দ্রের আয়োজনে ইলেকট্রোনিক ও প্রিন্ট মিডিয়ার সাংবাদিকগণের উপস্থিতিতে এ মতবিনিময় সভার আয়োজন করা হয়।

এসময় সরকারের বিভিন্ন সেবা তুলে ধরেন অভিবাসী তথ্য কেন্দ্রের কাউন্সিলর রেহেনুমা শারমিন এবং ঢাকা জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের উপসহকারী পরিচালক গোলাম মাওলা ও স্থানীয় সংস্থা শীল্ডের নির্বাহী পরিচালক মাহাবুব আলম ফিরোজ। এপ্রোগ্রামটি আয়োজনে সার্বিক সহযোগীতা করে অভিবাসন নিয়ে কাজ করা স্থানীয় সংস্থা শীল্ড।

তারা বলেন, ২০২২ সালে বাংলাদেশ থেকে ১১,৩৫,৮৭৩ জন বিএমইটির ডাটাবেসে নাম নিবন্ধনের মাধ্যমে বিদেশে গমন করেন যার মধ্যে নারী কর্মী ছিলেন ১,০৫,৪৬৬ জন। এই বিপুল জনগোষ্ঠীর মধ্যে সর্বোচ্চ সংখ্যক পুরুষকর্মী সৌদি আরবে, ওমানে এবং সিঙ্গাপুরে গমন করেন। নারী কর্মীদের ক্ষেত্রে সৌদি আরব, ওমান ও জর্ডানে সর্বোচ্চ নারী অভিবাসন করেন। ২০২২ সালে বাংলাদেশে রেমিটেন্সে এসেছে ২১২৮৫.৩১ মিলিয়ন মার্কিন ডলার যার মধ্যে সবচেয়ে বেশি রেমিটেন্স এসেছে জুলাই এবং আগস্ট মাসে। রেমিটেন্সের দিক থেকে সবচেয়ে বেশি রেমিটেন্স এসেছে সৌদি আরব, আমেরিকা ও আরব-আমিরাত হতে।

তারা আরও জানান, ২০২২ সালে ঢাকা জেলা হতে ৩৪,৩৮৭ জন বৈধভাবে বিদেশ গমন করেন। বর্তমান সরকারের নির্বাচনী ইশতেহার প্রতি উপজেলা হতে ১০০০ জন দক্ষ জনশক্তি গড়ে তোলার ঘোষনাকে বাস্তবায়ন করার লক্ষ্যে প্রবাসী কল্যাণ মন্ত্রনালয় বিভিন্ন উপজেলা পর্যায়ে টেকনিক্যাল ট্রেনিং সেন্টার প্রতিষ্ঠা করে বিভিন্ন ট্রেডে স্বল্প খরচে এবং বিনা খরচে প্রশিক্ষন প্রদান করছে। ৯৮ টি টিটিসির মাধ্যমে বর্তমানে বিভিন্ন প্রশিক্ষন প্রদান করা হচ্ছে। এছাড়াও বিদেশ ফেরত অভিবাসীদের দক্ষতা মূল্যায়নের জন্য রিকগনিশন অফ প্রাইওর লার্নিং (আরপিএল) সনদ প্রদানেরে উদ্যেগ গ্রহণ করা হয়েছে। টেকনিক্যাল ট্রেনিং সেন্টার গুলো হতে একজন বিদেশ ফেরত অভিবাসী নিজের দক্ষতার পরীক্ষা দিয়ে এই সনদ গ্রহণ করতে পারবে। বর্তমানে ১০১ টি শাখার মাধ্যমে প্রবাসী কল্যাণ ব্যাংক বিভিন্ন ধরনের লোন সেবা প্রদান করা হচ্ছে যার মধ্যে অভিবাসন লোন, পুনর্বাসন লোন, বঙ্গবন্ধু বৃহৎ পরিবার লোন উল্লেখযোগ্য।

ঢাকা জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিস ঢাকা ইহার অভিবাসী তথ্য কেন্দ্রের মাধ্যমে ২০২২ সালে ১১,২৫৯ জনকে কাউন্সিলিং সেবা প্রদান করেছে যার মধ্যে ৩২০৪ জনকে সরাসরি কাউন্সিলিং সেবা প্রদান করা হয় এবং অন্যদের হটলাইনের মাধ্যমে কাউন্সিলিং প্রদান করা হয়।প্রান্তিক পর্যায়ে সচেতনতামূলক কার্যক্রম পরিচালনার মাধ্যমে এবং অভিবাসী তথ্য কেন্দ্রের ফেসবুক পেজের মাধ্যমে ৬৯,৫২৭১৫ জনের কাছে অভিবাসন সংক্রান্ত তথ্য পৌছে দেওয়া সম্ভব হয়।অভিবাসী তথ্য কেন্দ্রের ফেসবুক পেজের ফলোয়ার সংখ্যা বর্মানে ১,০৪,২২৪ জন যাদের বেশিরভাগই প্রবাসী।

উক্ত সভায় উপস্থিত ছিলেন আশুলিয়া প্রেসক্লাবের সভাপতি ও সময় টেলিভিশনের স্টাফ রিপোর্টার মোজাফফর হোসেন জয়, সাধারণ সম্পাদক এশিয়ান টেলিভিশনের স্টাফ রিপোর্টার জহিরুল ইসলাম খান লিটন, চ্যানেল টোয়েন্টিফোরের স্টাফ রিপোর্টার অপু ওহাবসহ অন্যান্য প্রিন্ট ও ইলেকট্রনিকস মিডিয়ার সদস্যরা।

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ




সারাদেশে ৩ দিনের হিট অ্যালার্ট জারি
১৯ এপ্রিল ২০২৪ সন্ধ্যা ০৭:৩৬:৫১