• ঢাকা
  • |
  • শুক্রবার ২৭শে বৈশাখ ১৪৩১ বিকাল ০৪:৩৫:১২ (10-May-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • শুক্রবার ২৭শে বৈশাখ ১৪৩১ বিকাল ০৪:৩৫:১২ (10-May-2024)
  • - ৩৩° সে:

সারাবাংলা

হিলিতে পাইকারী-খুচরা বাজারে কমতে শুরু করেছে সবজির দাম

৩১ ডিসেম্বর ২০২৩ দুপুর ০২:৫৯:১৪

হিলিতে পাইকারী-খুচরা বাজারে কমতে শুরু করেছে সবজির দাম

হাকিমপুর (দিনাজপুর) প্রতিনিধি: উৎপাদন ও সরবরাহ বৃদ্ধি পাওয়ায় দিনাজপুরের হিলি স্থলবন্দরের পাইকারি এবং খুচরা বাজারে কমতে শুরু করেছে দেশি, ভারতীয় আদা, দেশি পেঁয়াজ আলুসহ সবধরনের সবজির দাম।

এদিকে চায়না ও দেশি রসুনের দাম বেড়েছে কেজিতে ৫০ টাকা। সপ্তাহের ব্যবধানে প্রকারভেদে প্রতিকেজি সবজির দাম কমেছে ১০ থেকে ৩০ টাকা। সবজির দাম কমায় কিছুটা স্বস্তি ফিরেছে সাধারণ ক্রেতাদের মাঝে। আবহাওয়া ভালো হওয়ায় বাজারে দেশি, আমদানি করা আদা ও সবজির পর্যাপ্ত সরবরাহ থাকায় দাম কমতে শুরু করছে বলে জানিয়েছেন পাইকারী ও খুচরা ব্যবসায়ীরা।

৩১ ডিসেম্বর রোববার সকালে হিলি বাজার ঘুরে জানা যায়, সপ্তাহ খানেক আগেও প্রতিকেজি বেগুণ ৫০ টাকা কেজি দরে বিক্রি হলেও আজ তা ৩০ থেকে ৪০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে, ৮০ টাকার করলা ৪০ থেকে ৫০ টাকা কেজি, প্রতিকেজি মূলা ১৫ টাকা বিক্রি হলেও আজ তা ১০ টাকা কেজি, পটল ৭০ টাকা কেজি দরে বিক্রি হলেও এখন ৩০ টাকা কেজি, শিম ৮০ টাকা কেজি বিক্রি হলেও তা এখন ৩০ থেকে ৪০ টাকা কেজি। অন্যান্য সবজি ১৫ দিন থেকে একই দামে বিক্রি হচ্ছে। দেশী টমেটো ৫০ টাকা কেজি, মিষ্টি লাউ ৪০ টাকা কেজি, বাঁধাকপি ২০ টাকা কেজি, ফুলকপি ৩০ টাকা কেজি, শসা ৪০ টাকা দরে বিক্রি হলেও এখন তা ৩০ টাকা কেজি ও পেঁপে বিক্রি হচ্ছে ৩০ টাকা কেজি।

এদিকে কাঁচা মরিচ প্রতিকেজি ৭০ থেকে ৮০ টাকা বিক্রি হলেও আজ তা ৫০ থেকে ৬০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। পাইকারী দেশি আলু কেজিতে কমছে ৩০ টাকা এখন ৪৮ থেকে ৫০ কেজি দরে বিক্রি হচ্ছে। মুড়িকাটা দেশিয় পেঁয়াজ কেজিতে পাইকারী ৬৫ টাকা আর খুচরা ৭০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। আর আমদানি করা পেঁয়াজ ৮০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।  

স্থানীয় সবজি বিক্রেতা শাহিন হোসেন বলেন, সরবরাহ বৃদ্ধি পাওয়ায় সব ধরণের সবজির দাম কমতে শুরু করছে। আর কয়েকদিন পর ২০ থেকে ৩০ টাকার মধ্য সবধরণের সবজি পাওয়া যাবে।

খুচরা আদা ও রসুন বিক্রেতা মো. মোকারম হোসেন বলেন, দেশি আদার সরবরাহ কম থাকলেও ভারত থেকে আদা আমদানি বৃদ্ধি পেয়েছে। গত সপ্তাহে আমদানি করা আদা বিক্রি করছি ২০০ কেজি দরে, আজ সেই আদা বিক্রি করছি ১৬০ টাকা কেজি দরে। আর দেশি আদা বিক্রি করছি ২১০ টাকা কেজি দরে। আজ সেই আদা ১৬০ টাকা কেজি দরে বিক্রি করছি। এতে আদার দাম কেজি প্রতি ৪০ থেকে ৫০ টাকা কমেছে। আজ চায়না রসুন বিক্রি করছি ২৩০ টাকা কেজি দরে, আর দেশি রসুন ২৪০ টাকা কেজি দরে বিক্রি করছি। রসুন কেজিপ্রতি বেড়েছে ৪০ থেকে ৪৫ টাকা।

হিলি পাইকারী কাঁচা মরিচ বিক্রেতা বিপ্লব শেখ বলেন, সরবরাহ বৃদ্ধি পেয়েছে কাঁচা মরিচের। তাই দাম কমে আসছে। আমরা পাঁচবিবি, বিরামপুরসহ বিভিন্ন হাট থেকে কাঁচা মরিচ ক্রয় করে থাকি। সেখানে কম দামে কিনতে পারলে কম দামেই বিক্রি করে থাকি। 

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ