• ঢাকা
  • |
  • শুক্রবার ২৬শে বৈশাখ ১৪৩১ রাত ০২:২৫:৩৫ (10-May-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • শুক্রবার ২৬শে বৈশাখ ১৪৩১ রাত ০২:২৫:৩৫ (10-May-2024)
  • - ৩৩° সে:

জেলার খবর

‘কবে শেষ হবে কিন ব্রিজের সংস্কার কাজ?’

৯ ডিসেম্বর ২০২৩ বিকাল ০৩:৪৫:১৭

‘কবে শেষ হবে কিন ব্রিজের সংস্কার কাজ?’

সিলেট প্রতিনিধি: সিলেটের কিন ব্রিজ মেরামত কাজের জন্য দ্বিতীয় ধাপে আবারও সময় বাড়ানো হয়েছে। প্রথম ধাপের নির্ধারিত সময় পেরিয়ে যাওয়ার পর দ্বিতীয় ধাপে ৩০ নভেম্বর পর্যন্ত সময় বাড়ালেও শেষ হয়নি সংস্কার কাজ। এতে ব্রিজটিতে চলাচল বন্ধ থাকায় পথচারীদের দুর্ভোগ বাড়ছে।

মেরামত কাজের সময় বাড়ালেও কয়েকদিন থেকে কিন ব্রিজে মেরামত কাজের শ্রমিকদেরও দেখা মিলছে না। ফলে কিন ব্রিজের নির্ধারিত মেরামত কাজ শেষ করতে আরও কত দিন সময় লাগবে, সেটি বোঝা যাচ্ছে না।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, গত ১৬ আগস্ট রেলওয়ের পূর্বাঞ্চল প্রকৌশল বিভাগ সিলেটের কিনব্রিজে মেরামত, নবায়নসহ নির্মাণকাজের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করে ১৫ অক্টোবর পর্যন্ত দুই মাস যানবাহন ও মানুষজন চলাচল বন্ধ ঘোষণা করা হয়। এরপর পথচারীদের চলাচল বন্ধ করতে সেতুটির দুই পাশে টিনের বেড়া দেওয়া হয়। পরে ১৫ অক্টোবর পেরিয়ে গেলেও মেরামতকাজ শেষ না হওয়ায় আবার ৩০ নভেম্বর পর্যন্ত মেরামত কাজের সময় বর্ধিত করা হয়। সেটি পেরিয়ে গেলে আবার গত ১ নভেম্বর থেকে দ্বিতীয় দফায় কিন ব্রিজ মেরামতকাজের সময় বর্ধিত করে ১৫ ডিসেম্বর পর্যন্ত বর্ধিত করা হয়। এরপরও কাজের তেমন অগ্রগতি হয়নি।

কিন ব্রিজের তদারককারী প্রতিষ্ঠান সিলেট সড়ক ও জনপথ (সওজ) অধিদপ্তর। সংস্কারকাজ করছে রেলওয়ের সেতু বিভাগ।

সওজ সূত্রে জানা যায়, কিন ব্রিজ সংস্কারের বিষয়ে ২০২০ সালে সিলেট বিভাগীয় কমিশনার কার্যালয়ে বিভিন্ন উন্নয়ন প্রকল্পের সমন্বয় সভায় আলোচনা করা হয়। সেখানে সেতু সংস্কারে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে তিন সদস্যের একটি কমিটি করে দেওয়া হয়। পরে সওজের পক্ষ থেকে সেতুটি সংস্কারে মন্ত্রণালয়ের কাছে অর্থ বরাদ্দ চেয়ে আবেদন করা হয়। ২০২১ সালের ফেব্রুয়ারিতে ২ কোটি ১৫ লাখ টাকা বরাদ্দ পায় সিলেটের সওজ। একই বছরের জুন মাসে বরাদ্দের টাকা রেলওয়ের সেতু বিভাগকে বুঝিয়ে দেওয়া হয়। তবে নানা জটিলতায় সংস্কার কাজ হচ্ছিল না।

গত বুধ ও বৃহস্পতিবার বিভিন্ন সময়ে কিন ব্রিজ ঘুরে কোনো শ্রমিককে পাওয়া যায়নি। অন্যদিকে ব্রিজের নিচের দুই পাশে অংশের ঢালাই, রঙের কাজ বাকি থাকতে দেখা গেছে। পাশাপাশি ব্রিজের দুই দিকেই টিনের বেড়া দিয়ে পথচারীদের চলাচল বন্ধ করে রাখা হয়েছে। ভোগান্তিতে পড়ে এতে ক্ষোভ প্রকাশ করছেন স্থানীয়রা। তাদের প্রশ্ন- কবে শেষ হবে কিন ব্রিজের সংস্কার কাজ?

ব্রিজটির মেরামত কাজ পেয়েছে ইউনুস অ্যান্ড ব্রাদার্স নামের একটি প্রতিষ্ঠান। প্রতিষ্ঠানটির সিলেটের দায়িত্বে থাকা মো. শিপন বলেন, দ্বিতীয় ধাপের বর্ধিত সময়ের মধ্যে ব্রিজটির মেরামতকাজ শেষ করার চেষ্টা চালানো হচ্ছে।

রেলওয়ের সেতু বিভাগের নির্বাহী প্রকৌশলী (পূর্বাঞ্চল) জীষাণ দত্ত বলেন, ব্রিজের মেরামতকাজ প্রায় ৯০ শতাংশ শেষ হয়েছে। কিছু অংশ ঢালাই কাজ করা হয়েছে। সেটি পরিদর্শন করেছেন সওজ বিভাগ। এতে তাঁরা সন্তুষ্টি প্রকাশ করেছেন।

তিনি বলেন, ঢালাই কাজের পর কিছুদিন সেটি রাখতে হয়। প্রকৌশলী ভাষায় সেটিকে কিউরিং পিরিয়ড বলে। এছাড়া বৃষ্টির কারণে দুইদিন ধরে কাজ করা যাচ্ছে না। আশা করা যাচ্ছে, দ্বিতীয় দফায় বাড়ানো নির্দিষ্ট সময়ের মধ্যে ব্রিজটি উন্মুক্ত করা হবে। 

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ





কুমিল্লায় বিদেশি পিস্তলসহ আটক ৩
৯ মে ২০২৪ সন্ধ্যা ০৭:৫৪:৪১

ফুলবাড়ীতে সড়ক দুর্ঘটনায় নিহত ১, আহত ৩
৯ মে ২০২৪ সন্ধ্যা ০৭:১২:৪৩