• ঢাকা
  • |
  • শনিবার ২৭শে বৈশাখ ১৪৩১ রাত ১২:৪২:০৭ (11-May-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • শনিবার ২৭শে বৈশাখ ১৪৩১ রাত ১২:৪২:০৭ (11-May-2024)
  • - ৩৩° সে:

সারাবাংলা

বুড়িমারী এক্সপ্রেস ট্রেন অবশেষে ট্রয়াল রানে

৭ ডিসেম্বর ২০২৩ সকাল ০৮:৫৫:৫৯

বুড়িমারী এক্সপ্রেস ট্রেন অবশেষে ট্রয়াল রানে

হাতীবান্ধা (লালমনিরহাট) প্রতিনিধি: প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতিশ্রুত সেই বুড়িমারী এক্সপ্রেস ট্রেন সকল জল্পনা কল্পনার অবসান ঘটিয়ে অবশেষে ট্রয়ালে রান করল।

৬ ডিসেম্বর বুধবার বিকেলে লালমনিরহাট রেলওয়ে স্টেশন থেকে ট্রয়াল রান করে গাইবান্ধার উদ্দেশ্যে ছেড়ে যায় আন্তঃনগর বুড়িমারী এক্সপ্রেস।

এর আগে ১৯ নভেম্বর রোববার বুড়িমারী এক্সপ্রেস ট্রেনের জন্য ৩টি কোচ লালমনিরহাট স্টেশন প্লাটফর্মে পৌঁছলে আনন্দে ভাসে জেলাবাসী। এটি চালু হলে যোগাযেগের ক্ষেত্রে আরও এক ধাপ এগিয়ে যাবে লালমনিরহাট।

স্থানীয়রা জানান, ভারতীয় সীমান্ত ঘেঁষা জেলা লালমনিরহাট রেলওয়ের একটি বিভাগীয় শহর। রেলের শহর হলেও ঢাকার সাথে সরাসরি যোগাযোগে তেমন কোনো  আন্তঃনগর ট্রেন ছিল না। বিগত বিএনপি-জামায়াত জোট সরকার আমলে লালমনি এক্সপ্রেস নামে একটি আন্তঃনগর ট্রেন পায় জেলাবাসী, যা একটি মাত্র রেক (ইঞ্জিন) দিয়ে সকাল ১০টা ৪০ মিনিটে লালমনিরহাট স্টেশন ছেড়ে মধ্যরাতে ঢাকায় পৌঁছে পুনরায় একই রেক ফিরে আসে। ফলে রাত্রিকালীন আন্তঃনগর ট্রেন সুবিধা বঞ্চিতই ছিল রেলওয়ের বিভাগীয় শহর লালমনিরহাট। দীর্ঘ প্রায় একশত কিলোমিটার লম্বা এ জেলার এক কর্নারে জেলা সদর। ফলে শহরের লোকজন লালমনি এক্সপ্রেসের সুবিধা পেলেও বাকী ৪টি উপজেলা ও বুড়িমারী স্থলবন্দর তথা ভারতগামী পাসপোর্টধারী যাত্রীরা বঞ্চিত হয়ে আসছে রেল সুবিধা থেকে। তাছাড়া দিনে আন্তঃনগর থাকলেও নেই রাত্রিকালীন কোন আন্তঃনগর ট্রেন।

এ কারণে জেলাবাসীর দীর্ঘ দিনের দাবি সীমান্তবর্তী উপজেলা পাটগ্রামের বুড়িমারী স্টেশন থেকে একটি আন্তঃনগর ট্রেন, যাতে ভারতগামী পাসপোর্টধারী যাত্রী এবং বুড়িমারী স্থলবন্দরের ব্যবসা-বাণিজ্যের পথকে সুগম করবে। জেলাবাসীর দাবির প্রেক্ষিতে গত ২০১১ সালের ১৯ অক্টোর লালমনিরহাট সফরে এসে জনসভায় ভাষণে বুড়িমারী থেকে সরাসরি ঢাকার যোগাযোগ স্থাপনে একটি আন্তঃনগর ট্রেন চালু করার প্রতিশ্রুতি দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

অবশেষে সেই স্বপ্ন পূরণে গত ১৯ নভেম্বর এ ট্রেনের তিনটি কোচ লালমনিরহাট রেলওয়ে স্টেশনে পৌঁছে। একে একে সব কোচ ও ইঞ্জিন পৌঁছলে বুধবার বিকেলে ট্রয়াল রান করে বুড়িমারী এক্সপ্রেস ট্রেন। লালমনিরহাট রেলওয়ে স্টেশন থেকে ট্রয়ালের যাত্রা শুরু করে গাইবান্ধার উদ্দেশ্যে ছেড়ে যায়। সেখান থেকে পুনরায় ফিরবে এ ট্রেন।

লালমনিরহাট রেলওয়ে সূত্র জানায়, বুড়িমারী এক্সপ্রেস ট্রেনটি চালু করতে সকল প্রস্তুতি সম্পন্নের পথে। ইতোমধ্যে সকল কোচ ও ইঞ্জিন পৌঁছায় ট্রয়ালে রান করেছে। ইন্দোনেশিয়ান একটি মাত্র ইঞ্জিনে চলবে এ ট্রেন। ট্রেনটি আপাতত  লালমনিরহাট রেলওয়ে স্টেশন থেকে যাত্রা শুরু করবে। বুড়িমারী স্থলবন্দর তথা বাকী ৪ উপজেলার যাত্রীদের জন্য আপাত শাটল ট্রেন যুক্ত থাকবে। পরবর্তীতে ডাবল ইঞ্জিন হলে এটি বুড়িমারী স্টেশন পর্যন্ত বর্ধিত করা হবে। ট্রেনটি লালমনিরহাট স্টেশন থেকে রাত ৯টায় ১০ মিনিটে ঢাকার উদ্দেশ্যে ছেড়ে যাবে। তবে কবে আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করবে তা নিশ্চিত না হলেও উদ্বোধন করতে রেলভবনে প্রস্তুতি চলছে বলেও জানা গেছে।

লালমনিরহাট রেলওয়ের সহকারী বাণিজ্যিক কর্মকর্তা জাহাঙ্গীর আলম জানান, প্রয়োজনীয় কোচ এবং ইঞ্জিন পৌঁছায় ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশনায় বুড়িমারী এক্সপ্রেস ট্রেন ট্রয়াল রান করেছে। উদ্বোধনী দিনক্ষণ চূড়ান্ত না হলেও খুব দ্রুই যাত্রা শুরু করবে বলেও মন্তব্য করেন তিনি।

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ







মেহেরপুরে স্বামীর হাতে স্ত্রী খুন!
১০ মে ২০২৪ সন্ধ্যা ০৭:১১:৩৩

ইটনায় ১০ কেজি গাঁজাসহ যুবক আটক
১০ মে ২০২৪ সন্ধ্যা ০৬:৪৩:২৪