• ঢাকা
  • |
  • শনিবার ৭ই বৈশাখ ১৪৩১ রাত ০৯:৪৯:১৫ (20-Apr-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • শনিবার ৭ই বৈশাখ ১৪৩১ রাত ০৯:৪৯:১৫ (20-Apr-2024)
  • - ৩৩° সে:

জেলার খবর

রামুতে ব্রীজের মুখে চেয়ারম্যানের বিরুদ্ধে মার্কেট নির্মাণের অভিযোগ

২২ জানুয়ারী ২০২৩ দুপুর ১২:০৮:৫৩

রামুতে ব্রীজের মুখে চেয়ারম্যানের বিরুদ্ধে মার্কেট নির্মাণের অভিযোগ

মোঃ নুরুল হক সিকদার, রামু (কক্সবাজার) : ব্রিজের মুখ বন্ধ করে কক্সবাজারের রামুতে বহুতল মার্কেট নির্মাণের অভিযোগ উঠেছে উপজেলার রশিদ নগর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শাহ আলমের বিরুদ্ধে। এতে ওই এলাকার প্রায় অর্ধশতাধিক বিঘা ফসলি জমি জলাবদ্ধতার আশংকা করছেন স্থানীয়রা। তারা দ্রুত ওই কাজ বন্ধ করে এলাকার কৃষিকে রক্ষা করে কৃষককে ক্ষতির হাত থেকে রক্ষার দাবি জানিয়েছেন।

নাম প্রকাশে অনিচ্ছুক স্থানীয় এক ইউপি সদস্য জানান, রশিদ নগর বাজারের কক্সবাজার -চট্টগ্রাম মহাসড়কের উপর নির্মিত ব্রিজের মুখ পাহাড়ের লাল মাটি দিয়ে ভরাট করে সেখানে চেয়ারম্যান বাণিজ্যিক বহুতল মার্কেট নির্মাণ করছেন। মার্কেট  নির্মাণ করা জমির মধ্যে সরকারি খাস জমি রয়েছে। চেয়ারম্যান শাহ আলম প্রভাব খাটিয়ে কারও কোনো কথা কর্ণপাত না করে নির্মাণ কাজ চালিয়ে যাচ্ছেন। বর্তমানে নির্মাণাধীন মার্কেটের ছাদ ঢালায়ের কাজ চলমান রয়েছে।

তিনি এ বিষয়ে কয়েকবার প্রশাসনকে মৌখিকভাবে অভিযোগ করেছে বলেও জানান।

কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষ ও উপজেলা পরিষদে খোঁজ নিয়ে জানা যায়, ওই ব্রিজের মুখ বন্ধ করে মার্কেট নির্মাণের কোনো অনুমতি দেওয়া হয়নি।

রশিদ নগরের ছাত্রলীগ নেতা মোঃ নজিব বলেন, মহাসড়কের উপর গুরুত্বপূর্ণ ব্রিজটির দুপাশে শত শত স্থাপনা-ঘরবাড়ি ও কৃষিজমি রয়েছে। বিশাল জনগোষ্ঠির পানি নিষ্কাশনের অন্যতম মাধ্যম এ ব্রিজটি নিঃসন্দেহে স্থানীয় জনজীবনে গুরুত্ববহন করে আছে। সারা বছর বিলের পানি এ ব্রিজের নিচ দিয়ে ওঠা নামা করে। ক্ষমতার প্রভাব খাটিয়ে ইউপি চেয়ারম্যান শাহ আলম ব্রিজের মুখ বন্ধ করে মার্কেট করায় পানি চলাচলা বন্ধ হয়ে যাবে। বর্ষাকালে বৃষ্টির পানি জমে শুস্ক মৌসুমে মানুষের বসতভিটা ও জমিতে জলাবদ্ধতার সৃষ্টি হবে। ফলে চাষাবাদ ব্যাহত হবে। তিনি স্থাপনা নির্মাণ কাজ বন্ধ করে পানি চলাচল স্বাভাবিক রাখতে প্রশাসনের হস্তক্ষেপ কামনা করছে।

এলাকার কয়েকজন বাসিন্দা বলেন, এই ভবন নির্মিত হলে ব্রিজ দিয়ে পানিপ্রবাহ বন্ধ হয়ে যাবে। এতে করে সড়কের পূর্ব ও পশ্চিম পাশের অসংখ্য মানুষ বর্ষা মৌসুমে জলাবদ্ধতার কবলে পড়বে।

এ বিষয়ে জানতে চাইলে রশিদ নগর ইউপি চেয়ারম্যান শাহ আলম জানান, উপজেলা পরিষদ ও কউক থেকে ভবনের অনুমোদন নিয়েছেন। এছাড়া পানিপ্রবাহের জন্য জায়গা ফাঁকা রেখেছেন বলে জানান তিনি।

মার্কেট নির্মাণের বিষয়ে রামু উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) ফাহমিদা মুস্তফা জানান, কাজ বন্ধ করার নির্দেশ দিয়েছি। পরবর্তীতে তদন্তপূর্বক প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ