• ঢাকা
  • |
  • রবিবার ২৯শে বৈশাখ ১৪৩১ সকাল ১১:২৭:২২ (12-May-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • রবিবার ২৯শে বৈশাখ ১৪৩১ সকাল ১১:২৭:২২ (12-May-2024)
  • - ৩৩° সে:

জেলার খবর

মধুপুরে ঝরেপড়া শিশুদের ব্যতিক্রমী স্বপ্নজয়ী পাঠশালা

৪ ডিসেম্বর ২০২৩ সকাল ১০:৪৬:৪৯

মধুপুরে ঝরেপড়া শিশুদের ব্যতিক্রমী স্বপ্নজয়ী পাঠশালা

মধুপুর (টাঙ্গাইল) প্রতিনিধি: স্বপ্ন ঘুমিয়ে দেখা নয়, নয় বিভোর তন্দ্রাচ্ছন্ন থাকাও। এই স্বপ্ন জয়ে কেউ রাত জেগে সাধনা করে। কেউবা আবার গল্প কবিতায় লিখে স্বপ্নের কথা। যে চাওয়া পাওয়া মানুষের প্রতিনিয়ত তাড়া করে, ব্যাকুলতায় ভাসিয়ে নেয়, ঘুমের মধ্যে ক্ষণে ক্ষণে মনের আকাশে উঁকি মারে। কেড়ে নেয় চোখ আর মনের নিদ্রা। সে হলো স্বপ্ন।

আর এ স্বপ্নজয়ীর স্বপ্নদ্রষ্টা এক মানবতাপ্রেমী মানুষ। তিনি হলেন প্রতিরক্ষা মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব সাগরিকা নাসরিন। তিনি মানবতার সেবায় স্বপ্নজয়ী ফাউন্ডেশন বাংলাদেশের প্রতিষ্ঠাতা। তিনি দেশের কয়েকটি  জেলায় তৃতীয় লিঙ্গের মানুষদের নিয়ে কাজ করেন। তাদের পরিবারের সদস্য ও আশপাশের ঝরে পড়া শিশুদের জন্য গড়েছেন মানবতার সেবায় স্বপ্নজয়ী পাঠশালা।

টাঙ্গাইলের মধুপুরেও গড়ে তোলেছেন এ ব্যতিক্রমী পাঠশালার একটি শাখা। মধুপুর পৌর শহরের টেকি পাড়ায় পাঠশালার তত্ত্বাবধান করছে তৃতীয় লিঙ্গের টাঙ্গাইল জেলার সভাপতি প্রেমা। প্রেমার ভাড়া নেওয়া বাসায় আপাতত চলছে পাঠ কার্যক্রম। পাঠশালায় বর্তমানে কোমলমতি ৫০ জন শিক্ষার্থী পাঠ নিচ্ছে। শিশুদের খাতা কলম আর নাস্তার যোগানও দিতে হচ্ছে।

বিদ্যালয়ের সভাপতি ও মধুপুর শাখার তত্ত্বাবধায়ক  প্রেমা জানান, আমরা অবহেলিত। আমাদের মাধ্যমে এ পাঠশালায় শিশুরা পড়াশোনা শুরু করেছে। আশা করি, ওরা মানুষ হতে পারবে। সবাই না হোক কিছু শিক্ষার্থীও যদি পড়াশোনা করে মানুষ হয়, সেইটাই হবে তাদের সার্থকতা।  

এ স্বপ্নজয়ী পাঠশালার মধুপুর শাখার উদ্যোক্তা জুবদিল খান বলেন, ঝরে পড়া শিশুদের নিয়ে এ পাঠশালা। তিনি স্বপ্নজয়ীর ফাউন্ডার সাগরিকা নাসরিনের সাথে যোগাযোগ করে এ পাঠশালা আনার জন্য তার এক সময়ের সহপাঠী (এখন তৃতীয় লিঙ্গের) প্রেমাকে উৎসাহিত করেন। তিনি স্বপ্নজয়ীর ফাউন্ডারের সাথে যোগাযোগ করলে পাঠশালার ব্যবস্থা করা হয়।

১ ডিসেম্বর শুক্রবার মানবতার সেবায় স্বপ্নজয়ী ফাউন্ডেশন বাংলাদেশের প্রতিষ্ঠাতা সাগরিকা নাসরিন এসেছিলেন মধুপুরের এ পাঠশালা দেখতে। সকালে পাঠশালা প্রাঙ্গণে পৌঁছালে তৃতীয় লিঙ্গের সদস্যরা তাকে লাল গালিচায় উষ্ণ শুভেচ্ছা জানান। পরে পাঠশালা প্রাঙ্গণে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

আলোচনা সভায় প্রেমার সভাপতিত্বে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন স্বপ্নজয়ী ফাউন্ডেশন বাংলাদেশের প্রতিষ্ঠাতা প্রতিরক্ষা মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব সাগরিকা নাসরিন, মধুপুর উপজেলা নির্বাহী অফিসার শামীমা ইয়াসমীন, মধুপুর শহীদ স্মৃতি উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের সাবেক অধ্যক্ষ বজলুর রশিদ খান, মধুপুর প্রেসক্লাবের সভাপতি হাবিবুর রহমান, সাধারণ সম্পাদক এস এম শহীদ, তারার মেলা কিন্ডারগার্টেনের প্রিন্সিপাল আব্দুল লতিফ প্রমুখ।

এছাড়াও স্বাগত বক্তব্য রাখেন মধুপুর উপজেলা নির্বাহী অফিসার কার্যালয়ের উপ-প্রশাসনিক কর্মকর্তা জুবদিল খান। এ সময় টাঙ্গাইল জেলার তৃতীয় লিঙ্গের বিভিন্ন স্থানের সদস্য, স্বপ্ন জয়ী ফাউন্ডেশন বাংলাদেশের  প্রতিনিধি, শিক্ষার্থী, শিক্ষকসহ বিভিন্ন শ্রেণি-পেশার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। 
 
স্বপ্নজয়ী বাংলাদেশের নির্বাহী পরিচালক  সাগরিকা নাসরিন বলেন, দেশে লক্ষাধিক তৃতীয় লিঙ্গের মানুষ আছেন। আর সকলের মতো তারাও কিন্তু কম-বেশি মেধাবী। তাদেরকে যদি সমাজের ভালো কাজের সাথে সম্পৃক্ত করা যায়, তাহলে তারা সম্মানের জায়গা পাবে। তৃতীয় লিঙ্গের মানুষদের মাধ্যমে এসব পাঠশালা পরিচালিত হচ্ছে, বঞ্চিত শিশু ও তারা সকলেই উপকৃত হবে বলেও তিনি আশা পোষণ করেন।
 

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ










কুমিল্লায় জনতা বাস খাদে, আহত ২৫
১২ মে ২০২৪ সকাল ০৯:৩১:২৫