• ঢাকা
  • |
  • শনিবার ২৮শে বৈশাখ ১৪৩১ বিকাল ০৪:২৪:২৫ (11-May-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • শনিবার ২৮শে বৈশাখ ১৪৩১ বিকাল ০৪:২৪:২৫ (11-May-2024)
  • - ৩৩° সে:

সারাবাংলা

৪২ বছরেও কয়েদির দেখা মেলেনি খোকসা উপকারাগারে

২০ নভেম্বর ২০২৩ দুপুর ১২:২৫:০৮

৪২ বছরেও কয়েদির দেখা মেলেনি খোকসা উপকারাগারে

খোকসা (কুষ্টিয়া) প্রতিনিধি: কুষ্টিয়ার খোকসা উপজেলার উপকারাগার গত ৪২ বছরেও কয়েদির দেখা পায়নি। উপকারাগারটি কয়েদিদের জন্য নির্মাণ করা হলেও সেখানে এখন বসবাস করছে হাঁস-মুরগি আর গরু-ছাগল। তবে কারগারটিকে কিশোর অপরাধ দমনে কিশোর শোধানাগার বা উন্নয়ন কেন্দ্রে রূপান্তিত করার গুঞ্জন থাকলেও কোনো কার্যক্রম চোখে পড়েনি অদ্যাবধি।

প্রায় ২ দশমিক ১২ একর জমির উপর আশির দশকে অত্যন্ত সুরম্য প্রাচীর বেষ্টিত কুষ্টিয়ার খোকসা উপজেলায় এ উপকারাগারটি নির্মাণ করা হয়। বর্তমানে কারাগারটি নিয়ন্ত্রণ করে জেলা সমাজসেবা কার্যালয়। সেখানে সমাজসেবা কার্যালয়ের একজন স্টাফ স্বপরিবারে বসবাস করেন। তবে স্থানীয়দের দাবি, কারাগারটি যথাযথ ব্যবহার করা হোক।

সরেজমিন গিয়ে দেখা যায়, রক্ষণাবেক্ষণের অভাবে দেয়াল থেকে খসে পড়ছে ইট-সিমেন্ট। প্রবেশপথের যেখানে কারারক্ষী থাকার কথা, সেখানে দেখা মেলে দুইটি ছাগল। মূল ফটক দিয়ে প্রবেশ করতেই বাম দিকে চোখে পড়ে মহিলা কয়েদির ওয়ার্ড; সেটিও ইট আর বাটামে ভরপুর। ভবনটির একটু সামনে গেলেই পুরুষ ওয়ার্ড। সেখানে রয়েছে কয়েকটি গরু আর গোবর। পাশেই রয়েছে মুরগি পালনের ছোট একটি কক্ষ। হাঁস, মুরগি, গরু আর ছাগল পালনের খামার হিসেবেই বর্তমানে কারাগারটি ব্যবহার করছে জেলা সমাজসেবা অফিসের একজন নাইট গার্ড।

জেলা সমাজসেবা অধিদফতর সূত্রে জানা গেছে, আশির দশকে দেশের ১৭টি জেলায় ২৩টি উপকারাগার নির্মাণ করেন তৎকালীন প্রেসিডেন্ট মরহুম হুসেইন মুহম্মদ এরশাদ। এর মধ্যে একটি হলো কুষ্টিয়ার খোকসা উপজেলার অরক্ষিত এই উপকারাগারটি। কারাগারটি বর্তমানে কুষ্টিয়া-রাজবাড়ী আঞ্চলিক মহাসড়কের খোকসা পৌরসভার ২ নম্বর ওয়ার্ডে অবস্থিত। এই উপকারাগারটিতে রয়েছে একটি প্রবেশপথ, দু’টি কয়েদি রাখার হলরুম, দু’টি সাক্ষাৎকার কক্ষ, একটি স্টোর রুম, দুই কক্ষবিশিষ্ট একটি অফিস রুম আর তিন কক্ষবিশিষ্ট একটি কোয়ার্টার। রয়েছে বেশ কয়েকটি টয়লেটও।

উপকারাগারটি নানা জটিলতায় আজও চালু হয়নি। তবে কুষ্টিয়া জেলা প্রশাসক সমাজসেবা মন্ত্রণালয়ের অধীনে ৩০ বছরের চুক্তিতে বরাদ্দ দিয়েছে।

খোকসা উপজেলা সমাজসেবা কর্মকর্তা হাসানুজ্জামান জানান, উপকারাগারটি কিশোর শোধনাগার বা উন্নয়ন কেন্দ্র হিসেবে গড়ে তোলার জন্য বিভাগীয় কার্যালয়ের মাধ্যমে সরকার বরাবর প্রস্তাব পাঠানো হয়েছে ।

কুষ্টিয়ার জেল সুপার আব্দুল বারেক জানান, কিশোর অপরাধ দমনে এই উপকারাগটি কিশোর উন্নয়ন কেন্দ্রে রূপান্তরিত করে সমাজসেবা কার্যালয়ের অধীনে দেয়া হয়েছে। 

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ






প্রধানমন্ত্রীকে ডিবিএ’র অভিনন্দন
১১ মে ২০২৪ দুপুর ০১:৫৯:২৩