• ঢাকা
  • |
  • রবিবার ২৯শে বৈশাখ ১৪৩১ বিকাল ০৪:২৩:৩০ (12-May-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • রবিবার ২৯শে বৈশাখ ১৪৩১ বিকাল ০৪:২৩:৩০ (12-May-2024)
  • - ৩৩° সে:

জেলার খবর

পাবনায় বিল অঞ্চলগুলোতে শুরু হয়েছে শুঁটকি উৎপাদনের কাজ

১৮ নভেম্বর ২০২৩ দুপুর ১২:৫৭:৩৬

পাবনায় বিল অঞ্চলগুলোতে শুরু হয়েছে শুঁটকি উৎপাদনের কাজ

পাবনা প্রতিনিধি: মিঠা পানির মৎস্য ভাণ্ডার হিসাবে খ্যাত পাবনার বিলাঞ্চলগুলোতে শুরু হয়েছে শুঁটকি মাছ উৎপাদনের কাজ। তবে শুঁটকি মাছ সংরক্ষণ ও প্রক্রিয়াজাতকরণের সঠিক ব্যবস্থা না থাকায় বিপাকে পড়েছেন শুঁটকি ব্যবসায়ীরা। সরকারি সহযোগিতা পেলে এই অঞ্চলের শুঁটকি মাছ বিদেশে রপ্তানি করে বৈদেশিক মুদ্রা অর্জন করা সম্ভব বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

বীল গাজনার পাশেই অবস্থিত পাবনার সুজানগর উপজেলার শুঁটকি গ্রাম হিসাবে পরিচিত মসজিদ পাড়া। এই মহল্লার প্রায় প্রতিটি মানুষ শুঁটকি মাছের ব্যবসার সাথে জড়িত। বাড়ির আঙ্গিনা থেকে শুরু করে পার্শ্ববর্তী পৌর হাট চত্বরে শুঁটকি মাছের চাতাল করেছেন তারা। বর্ষা শেষে শীতের শুরুতেই জেলার বিভিন্ন বিল অঞ্চল থেকে দেশি ছোট বিভিন্ন প্রজাতির কাঁচা মাছ সংগ্রহ করে শুঁটকি তৈরি করে থাকেন এই অঞ্চলের মৎস্যজীবীরা।

জেলার সুজানগর, চাটমোহর, ভাঙ্গুড়া, ফরিদপুর উপজেলার চলনবিল অঞ্চল এলাকায় এমন অর্ধশত শুঁটকি চাতাল রয়েছে। এ জেলার প্রায় ৬ থেকে ৭শ’ মৎস্যজীবী শুঁটকি তৈরি এবং কেনাবেচার সাথে জড়িত রয়েছেন। চলনবিলসহ আশপাশের ৪/৫টি বিল থেকে পুঁটি, টেংরা, বাম, শোল, টাকি এবং চাঁদা মাছসহ বিভিন্ন প্রজাতির দেশি মাছ কিনে সনাতনী পদ্ধতিতে শুঁটকি করছেন তারা। এই শুঁটকি মাছ দেশের উত্তরাঞ্চল বিশেষ করে সৈয়দপুর, নীলফামারী, হবিগঞ্জ, ব্রাক্ষণবাড়িয়া, কিশোরগঞ্জে সরবরাহ করে থাকেন। সেখান থেকে এই দেশি প্রজাতির শুঁটকি মাছ পার্শ্ববর্তী দেশ ভারতসহ অন্যান্য দেশেও রপ্তানি হচ্ছে।

স্থানীয় শুঁটকি মাছ ব্যবসায়ী মো. ফারুক শেখ জানান, শুঁটকি চাতালের শ্রমিকদের প্রতিদিন মজুরি দিতে হয় ৪০০ থেকে সাড়ে ৫০০ টাকা। তিন কেজি তাজা মাছ শুকিয়ে এক কেজি শুঁটকি তৈরি হয়। প্রকারভেদে প্রতি কেজি শুঁটকি বিক্রি হচ্ছে ৬শ’ থেকে হাজার টাকায়। তবে শুঁটকি মাছ সংরক্ষণ ও প্রক্রিয়াজাতকরণের সঠিক ব্যবস্থা নেই পাবনায়। সরকারি ঋণ সহায়তা পেলে এই অঞ্চলের শুঁটকি মাছ বিদেশে রপ্তানি করে আরও বেশি পরিমাণে বৈদেশিক মুদ্রা অর্জন করতে পারবো।

এ বিষয়ে পাবনার সুজানগর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. তরিকুল ইসলাম জানান, শুঁটকি মাছ উৎপাদনকারী  মৎস্যজীবী ও ব্যবসায়ীরা যাতে সরকারি ঋণ সহায়তা পান সে ব্যাপারে কার্যকর ব্যবস্থা নেওয়া হবে।

এবিষয়ে পাবনা জেলা মৎস্য কর্মকর্তা আবুল কালাম আজাদ জানান, গত বছর পাবনায় ২শ’ মেট্রিকটন শুঁটকি উৎপাদন হয়েছে। এ বছর টার্গেট রয়েছে ২৩০ মেট্রিকটন। এর সাথে জড়িত রয়েছে ৬ থেকে ৭শ’ মৎস্যজীবী। এই অঞ্চলে শুঁটকি সংরক্ষণের জন্য প্রকল্পের ব্যবস্থা করা হবে বলেও জানান তিনি। 

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ



বরিশালে কমলো জিপিএ ৫ ও পাশের হার
১২ মে ২০২৪ বিকাল ০৩:৪৮:০০


বাজারে এলো রিয়েলমি সি৬৫ স্মার্টফোন
১২ মে ২০২৪ বিকাল ০৩:৩৭:২৮