• ঢাকা
  • |
  • শুক্রবার ২৭শে বৈশাখ ১৪৩১ দুপুর ০১:০৪:৪৭ (10-May-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • শুক্রবার ২৭শে বৈশাখ ১৪৩১ দুপুর ০১:০৪:৪৭ (10-May-2024)
  • - ৩৩° সে:

জেলার খবর

কানাডাগামী যাত্রীদের ফেরত পাঠানোয় বিমানের চেয়ারম্যানকে আইনি নোটিশ

১৫ নভেম্বর ২০২৩ দুপুর ১২:৪৪:৫৩

কানাডাগামী যাত্রীদের ফেরত পাঠানোয় বিমানের চেয়ারম্যানকে আইনি নোটিশ

সিলেট প্রতিনিধি: হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে বাংলাদেশ বিমানের কানাডাগামী ৪৫ জন যাত্রীকে ফ্লাইট না দিয়ে বিমানবন্দর থেকে ফেরত পাঠানো হয়েছে। এ ঘটনায় সিলেটজুড়ে ব্যাপক সমালোচনা চলছে। এরই মধ্যে এ ঘটনায় বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের চেয়ারম্যান মোস্তফা কামাল উদ্দিনকে লিগ্যাল নোটিশ পাঠিয়েছেন সুপ্রিম কোর্টের এক আইনজীবী।

নোটিশে ৭ দিনের মধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের চেয়ারম্যান মোস্তাফা কামাল উদ্দিনকে জবাব দিতে অনুরোধ করা হয়েছে। অন্যথায় যাত্রীদের ব্যক্তিগত হয়রানি, মানহানি এবং আর্থিক ক্ষতির পরিপ্রেক্ষিতে মামলা দায়ের করা হবে বলে জানানো হয়েছে।

জালালাবাদ কল্যাণ পরিষদ, সিলেটের উদ্যোগে ১৪ নভেম্বর মঙ্গলবার সুপ্রিম কোর্টের আইনজীবী কাজী মোশাররফ রাশেদ অ্যাডভোকেট এই আইনি নোটিশ প্রদান করেন।

নোটিশে উল্লেখ করা হয়, পর্যটক ভিসায় কানাডা রওয়ানা দেওয়া সিলেটের ৪৫ জন যাত্রীকে ৬ নভেম্বর ঢাকা শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে আটকে দেয় বাংলাদেশ বিমানবন্দর কর্তৃপক্ষ। আমন্ত্রণপত্র সঠিক না থাকার অভিযোগে ওই ৪৫ যাত্রীকে অফলোড করে ফেরত পাঠায় বিমান কর্তৃপক্ষ। বৈধ ভিসা থাকা সত্ত্বেও বিমান কর্তৃপক্ষ কেন যাত্রীদের আটকাবে? এ নিয়ে অনেকেই প্রশ্ন তুলছেন।

এই ঘটনায় বিমানের কর্মকর্তাদের বিরুদ্ধে অবৈধ সুবিধা আদায়ের জন্য যাত্রী হয়রানি ও জিম্মি করারও অভিযোগ উঠেছে। এ নিয়ে বিমান কর্তৃপক্ষের বিরুদ্ধে সামাজিক যোগাযোগ মাধ্যমেও ক্ষোভ প্রকাশ করছেন অনেকে।

আইনজীবী কাজী মোশাররফ রাশেদ আইনি নোটিশে আরও উল্লেখ করেন, কানাডা হাইকমিশন কর্তৃক ওই যাত্রীদের সংশ্লিষ্ট ভিসা আবেদন ও আমন্ত্রণপত্রটি বিশ্বাসযোগ্য মনে করেই ইতোমধ্যে প্রত্যেককে বৈধ ভিসা ইস্যু করেছে। প্রত্যেক যাত্রী কানাডা যাওয়ার জন্য বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের নির্ধারিত তারিখের নির্ধারিত মূল্যের আসা-যাওয়ার বিমান টিকিট কিনেছিলেন। পরবর্তীতে সিলেট ওসমানী বিমান বন্দরে তাদের ইমিগ্রেশন প্রক্রিয়া সম্পন্ন করে ঢাকা এসে ট্রানজিট লাউঞ্জে টরন্টোগামী বিমানের কানেকটিং ফ্লাইটের অপেক্ষায় ছিলেন।

হজরত শাহজালাল (রহ.) বিমানবন্দরের একটি সূত্র জানায়, ৬ নভেম্বর রাতে ওই ৪৫ জন ট্রানজিটে অপেক্ষা করার সময় বিমানের পাসপোর্ট চেকিং ইউনিটের সদস্যদের সন্দেহ হয়। তারা দেখতে পান, ওই যাত্রীদের প্রায় সবার পাসপোর্টে পূর্বে অন্য কোনো দেশে ভ্রমণের ভিসা না থাকলেও কানাডার ভিজিট ভিসা লাগানো। এতে তাদের সন্দেহ আরও বাড়ে। এসময় বিমান কর্মকর্তারা তাদের আমন্ত্রণপত্র ও হোটেল বুকিং দেখতে চান। তখন তারা দেখতে পান, ওই যাত্রীদের সবাই একটি বিয়ের অনুষ্ঠানে অংশ নিতে কানাডা যাচ্ছেন। আর হোটেল বুকিংয়ের পরিবর্তে তারা কিছু বাড়ি ভাড়ার কাগজপত্র দেখান। 

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ