• ঢাকা
  • |
  • শনিবার ২৭শে বৈশাখ ১৪৩১ রাত ০১:১৬:২৮ (11-May-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • শনিবার ২৭শে বৈশাখ ১৪৩১ রাত ০১:১৬:২৮ (11-May-2024)
  • - ৩৩° সে:

জেলার খবর

দিনাজপুর-৫ আসনে মনোনয়ন দৌড়ে ১৩ জন

১৩ নভেম্বর ২০২৩ সন্ধ্যা ০৭:৩১:১০

দিনাজপুর-৫ আসনে মনোনয়ন দৌড়ে ১৩ জন

লিমন হায়দার: সঠিক সময়ে নির্বাচন হবে কিনা তা নিয়ে চলমান আলোচনার মধ্যেই জানা গেছে,  নভেম্বরের তৃতীয় সপ্তাহে ঘোষণা হতে পারে জাতীয় নির্বাচনের তফসিল। নির্বাচন কমিশনার রাশেদা সুলতানা জানান, ইসির একার পক্ষে রোডম্যাপ বাস্তবায়ন কার অসম্ভ। নির্বাচন কমিশনার আনিসুর রহমানের মতে, সময়মত নির্বাচনের আয়োজন করতে প্রস্তুত রয়েছে নির্বাচন কমিশন।

এদিকে নির্বাচন যত ঘনিয়ে আসছে বিরোধী রাজনৈতিক দলগুলোর তৎপরতা ততোই বৃদ্ধি পাছে। সরকার চাচ্ছে সংবিধান অনুযায়ী নির্বাচন করতে। অন্যদিকে বিরোধী রাজনৈতিক দলগুলোর চাওয়া ১ টি নিরপেক্ষ, নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচন অনুষ্ঠিত হোক।

আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে ঘিরে সংসদীয় আসন দিনাজপুর-৫ এ (ফুলবাড়ী-পার্বতীপুর) ইতোমধ্যে প্রার্থীদের দৌড়ঝাঁপ দেখা যাচ্ছে। প্রতিবারের মতো এ আসনে প্রার্থী হিসেবে আছেন বর্তমান সংসদ সদস্য ও সাবেক মন্ত্রী অ্যাড.মোস্তাফিজুর রহমান ফিজার। তিনি গত জাতীয় নির্বাচনে ভোট পেয়েছিলেন ১,৮৮,৬৮০টি। স্থানীয় নেতাকর্মীরা মনে করেন এবারও তিনি এ আসনে আওয়ামী লীগ দলীয় প্রার্থী হতে যাচ্ছেন। এছাড়াও এই সংসদীয় আসনের ২ উপজেলার একাধিক প্রবীণ আওয়ামী লীগ নেতা মনে করেন, প্রার্থী হিসেবে অ্যাডভোকেট মোস্তাফিজুর রহমান ফিজারের প্রতিদ্বন্দ্বী হবার পর্যায়ে এখনো কেউ সেভাবে জায়গা করে নিতে পারেননি। তাই এবারও তিনি বাংলাদেশের এই প্রাচীন বড় রাজনৈতিক দলটির প্রার্থী হচ্ছেন বলে ধারনা করা হচ্ছে।

এই আসনে আওয়ামী লীগের আরও মনোনয়ন চাইছেন- ব্রিগেডিয়ার জেনারেল ডা.তোজাম্মেল হক, পার্বতীপুর উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি সৈয়দুল আলম শান্তু, কেন্দ্রীয় যুবলীগের উপ-আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক সফেদ আশফাক তুহিন, জেলা স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক জাকারিয়া জাকির ও পার্বতীপুর পৌর আওয়ামী লীগের সাবেক সভাপতি ডা. সাজ্জাদ।

এ আসনে জাতীয়তাবাদী দল বিএনপির প্রার্থী হিসেবে শোনা যাচ্ছে জেলা বিএনপির সাবেক আহ্বায়ক ও সাবেক সংসদ সদস্য এজেডএম রেজওয়ানুল হকের নাম। তিনি গত ২০১৮ সালের নির্বাচনে ১,২৮,৫৬৭ ভোট পেয়ে দ্বিতীয় স্থান লাভ করেছিন। ইতিপূর্বে বিএনপির প্রার্থী হিসেবে এ আসন থেকে ৬ বার সংসদ সদস্য পদে প্রতিদ্বন্দ্বিতা করেছেন তিনি। ফলে দলের একটি অংশ মনে করছে তিনি যেহেতু ধারাবাহিকভাবে পরাজিত হচ্ছেন তাই এখানে বিএনপির প্রার্থী হিসেবে নতুন মুখ আসুক। অন্যদিকে এ আসনে জাতীয়তাবাদী দলের প্রার্থী হতে চাচ্ছেন সাবেক মন্ত্রী ও এমপি হাজী মনছুর আলি সরকার, পার্বতীপুর উপজেলা বিএনপির সদস্য জাকারিয়া বাচ্চু, ফুলবাড়ী উপজেলা বিএনপির সাবেক সভাপতি ও সাবেক উপজেলা চেয়ারম্যান অধ্যক্ষ খুরশিদ আলম মতি। তিনি গত ২০১৮ সালের নির্বাচনেও দলের মনোনয়ন চেয়েছিলেন।

জামায়াতে ইসলামী পার্বতীপুর উপজেলা শাখার আমির ও উপজেলা পরিষদের সাবেক ভাইস চেয়ারম্যান আনোয়ার হোসেন একক প্রার্থী হিসেবে দলের মনোনয়ন চেয়েছেন।

জাতীয় সংসদ নির্বাচনে জাতীয় পাটির প্রার্থী হিসেবে ২ জনের নাম বেশি শোনা যাচ্ছে। এরা হলেন- কেন্দ্রীয় সদস্য ও উপজেলা জাপার সভাপতি কাজী আব্দুল গফুর, অপরজন কেন্দ্রীয় সদস্য ও দিনাজপুর জেলা কমিটির সমাজ কল্যান বিষয়ক সম্পাদক সোলায়মান সামি। তিনি গত ২০১৮ সালের জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিয়ে ৬৯০ ভোট পেয়েছিলেন।

এই আসনে মোট ভোটার ৪লাখ ১৬ হাজার ৭০৩জন।পার্বতীপুরে মোট ভোটার ২ লাখ ৭১ হাজার ২৪৩ জন ও ফুলবাড়ীতে মোট ভোটার ১ লাখ ৬৫ হাজার ৪৬০জন।

দিনাজপুর-৫ সংসদীয় আসনে বিএনপি-জামায়াতের অসংখ্য নেতাকর্মী একাধিক মামলায় জর্জরিত। ফলে অসংখ্য নেতাকর্মী এখন পলাতক রয়েছে বলে দলীয় সূত্রে জানা গেছে।

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ







মেহেরপুরে স্বামীর হাতে স্ত্রী খুন!
১০ মে ২০২৪ সন্ধ্যা ০৭:১১:৩৩

ইটনায় ১০ কেজি গাঁজাসহ যুবক আটক
১০ মে ২০২৪ সন্ধ্যা ০৬:৪৩:২৪