• ঢাকা
  • |
  • শুক্রবার ২৭শে বৈশাখ ১৪৩১ দুপুর ০২:৫৪:৪৬ (10-May-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • শুক্রবার ২৭শে বৈশাখ ১৪৩১ দুপুর ০২:৫৪:৪৬ (10-May-2024)
  • - ৩৩° সে:

জেলার খবর

মৌলভীবাজারে কমিউনিটি পুলিশিং ডে পালিত

৫ নভেম্বর ২০২৩ দুপুর ০২:১৭:০০

মৌলভীবাজারে কমিউনিটি পুলিশিং ডে পালিত

মৌলভীবাজার প্রতিনিধি: ‘পুলিশ জনতা ঐক্য গড়ি, স্মার্ট বাংলাদেশ গড়ে তুলি’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে মৌলভীবাজারে ‘কমিউনিটি পুলিশিং ডে-২০২৩’ পালিত হয়েছে। এ উপলক্ষে ৪ নভেম্বর শনিবার বিকেলে মৌলভীবাজার জেলা পুলিশের আয়োজনে বর্ণাঢ্য র‍্যালি, আলোচনা সভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানের আয়োজন করা হয়।

বিকেলে শহরের প্রেসক্লাব মোড় থেকে শুরু হয়ে পৌর জনমিলন কেন্দ্রে আসা র‍্যালিতে জেলার বিভিন্ন এলাকার জনপ্রতিনিধিগণ ও জেলার পুলিশের কর্মকর্তা-কর্মচারীরা অংশগ্রহণ করেন।

র‍্যালি শেষে পৌর জনমিলন কেন্দ্র অডিটোরিয়ামে পুলিশ সুপার মো. মনজুর রহমান পিপিএম (বার) সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মৌলভীবাজার-৩ আসনের সংসদ সদস্য নেছার আহমদ।

অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন ও অর্থ) সুদর্শন কুমার রায়ের সঞ্চালনায় অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্যে মৌলভীবাজার জেলার কমিউনিটি পুলিশিং কমিটির সভাপতি অ্যাডভোকেট শান্তিপদ ঘোষ বলেন, পুলিশ এবং সমাজে বসবাসরত লোকজনের মধ্যে দূরত্ব ঘুচিয়ে পুলিশের সাথে যৌথভাবে কাজ করে সমাজ থেকে বিভিন্ন অপরাধ-অনাচার দূর করাই কমিউনিটি পুলিশিংয়ের লক্ষ্য।

এ সময় আরও বক্তব্য রাখেন, জেলা পরিষদের চেয়ারম্যান মিছবাহুর রহমান, পৌরসভার মেয়র মো. ফজলুর রহমান, সদর উপজেলা চেয়ারম্যান মো. কামাল হোসেন, বীর মুক্তিযোদ্ধা মো. জামাল উদ্দিন, হিন্দু বৌদ্ধ খ্রিষ্টান ঐক্য পরিষদের নেতা অবিনাশ বিশ্বাস, প্রেসক্লাবের সাধারণ সম্পাদক পান্না দত্ত, জেলা ও দায়রা জজ আদালতের পাবলিক প্রসিকিউটর অ্যাডভোকেট রাধাপদ দেব সজল, বৃটিশ-বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের সভাপতি সাইদুর রহমান রেনু প্রমুখ।

বক্তারা সমাজে কমিউনিটি পুলিশিংয়ের গুরুত্ব তুলে ধরে বলেন, পুলিশ এবং সাধারণ জনগণ একসাথে কাজ করলে সমাজ থেকে মাদক, জুয়া ও ইভটিজিংয়ের মত অপরাধগুলো নিয়ন্ত্রণ করা সম্ভব। একই সাথে তারা সমাজ থেকে অপরাধ ও সামাজিক সমস্যাগুলো সমাধানে পুলিশের পাশে থেকে কাজ করার অঙ্গীকার করেন।  

প্রধান অতিথি নেছার আহমদ তার বক্তব্যের শুরুতে গত ২৮ অক্টোবর ঢাকায় সাধারণ মানুষের জানমাল রক্ষা করতে গিয়ে সরকারি দায়িত্ব পালন করতে গিয়ে নিহত পুলিশ সদস্যের আত্মার মাগফেরাত কামনা করেন। তিনি বলেন, পুলিশ ও জনগণের মধ্যে দূরত্ব কমিয়ে সাধারণ জনগণ পুলিশ একসাথে কাজ করে দেশ থেকে অপরাধ ও সামাজিক সমস্যা প্রতিরোধের জন্যই এই কমিউনিটি পুলিশিং ব্যবস্থা। অল্প সুযোগ-সুবিধা ও লোকবল নিয়ে আইনশৃঙ্খলা রক্ষায় বাংলাদেশ পুলিশের যে কার্যক্রম, তা তথাকথিত অনেক উন্নত দেশের তুলনায় অনেক এগিয়ে।

যেকোন ন্যায়সংগত বিষয়ে পুলিশকে সহযোগিতা করার আহ্বান জানিয়ে তিনি আরও বলেন, পুলিশের যেমন দায়িত্ব আছে, সাধারণ জনগণেরও দায়িত্ব আছে। সবাইকে নিজ নিজ অবস্থান থেকে দায়িত্ব পালন করতে হবে।

সভাপতির বক্তব্যে পুলিশ সুপার মো. মনজুর রহমান পিপিএম (বার) বলেন, জনগণের সাথে অংশীদারিত্বের ভিত্তিতে পুলিশিং ব্যবস্থাই হল কমিউনিটি পুলিশিং। পুলিশ ও জনগণের মধ্যে যে সেতুবন্ধন, সেটা দৃঢ়করণে সবাইকে একসাথে কাজ করতে হবে। কমিউনিটি পুলিশিংয়ের মাধ্যমে মাদক, জুয়া, ইভটিজিং ও কিশোর অপরাধের মত সমস্যাগুলো আপনারা চাইলেই সমাধান করতে পারবেন। তিনি সবাইকে ধন্যবাদ জ্ঞাপন করে দেশের আইনশৃঙ্খলা রক্ষা এবং সাধারণ মানুষের জানমাল রক্ষায় সবার সহযোগিতা কামনা করেন।

আয়োজিত অনুষ্ঠানে শ্রেষ্ঠ কমিউনিটি পুলিশিং অফিসার নির্বাচিত হন শ্রীমঙ্গল থানার এসআই (নিঃ) মো. রাকিবুল হাছান এবং শ্রেষ্ঠ কমিউনিটি পুলিশিং সদস্য নির্বাচিত হন শ্রীমঙ্গল উপজেলার কালিঘাট ইউনিয়নের চেয়ারম্যান প্রানেশ গোয়ালা।

এছাড়া কমিউনিটি পুলিশিং এ ভূমিকা রাখায় মৌলভীবাজার সদর উপজেলার একাটুনা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আবু সুফিয়ানকে বিশেষ সম্মাননা জানানো হয়। অতিথিগণ তাদের হাতে সম্মাননা স্বারক এবং সনদপত্র তুলে দেন।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন অতিরিক্ত পুলিশ (ডিএসবি) মোহসিন, অতিরিক্ত পুলিশ সুপার (ক্রাইম অ্যান্ড অপস্) মোহাম্মদ সারোআর আলম, অতিরিক্ত পুলিশ সুপার (কুলাউড়া সার্কেল), অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) মো. আজমল হোসেন, সহকারী পুলিশ সুপার (শ্রীমঙ্গল সার্কেল) আনিসুর রহমান, সাংবাদিকবৃন্দ, জনপ্রতিনিধিবৃন্দ, সকল থানা ও ইউনিটের অফিসার ইনচার্জগণ এবং জেলা পুলিশের বিভিন্ন পদমর্যাদার সদস্যবৃন্দ।

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ