• ঢাকা
  • |
  • বৃহঃস্পতিবার ২৬শে বৈশাখ ১৪৩১ বিকাল ০৫:৩২:৩২ (09-May-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • বৃহঃস্পতিবার ২৬শে বৈশাখ ১৪৩১ বিকাল ০৫:৩২:৩২ (09-May-2024)
  • - ৩৩° সে:

জেলার খবর

বীরগঞ্জে শারদীয় দুর্গোৎসব শেষে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর মিলন মেলায় মনোরঞ্জন শীল গোপাল

২৬ অক্টোবর ২০২৩ সন্ধ্যা ০৭:১১:০০

বীরগঞ্জে শারদীয় দুর্গোৎসব শেষে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর মিলন মেলায় মনোরঞ্জন শীল গোপাল

বীরগঞ্জ (দিনাজপুর) প্রতিনিধি: দিনাজপুর-১ আসনের সংসদ সদস্য মনোরঞ্জন শীল গোপাল বলেছেন, নৃতাত্ত্বিক জনগোষ্ঠীর ক্ষুদ্র ক্ষুদ্র জাতিসত্তা রক্ষা এবং বিকাশে শেখ হাসিনা নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। সমতলে কাউকে পিছনে ফেলে নয়, সবাইকে একযোগে এগিয়ে নিয়ে স্মার্ট বাংলাদেশ গড়তে শেখ হাসিনা বদ্ধপরিকর। এদেশের ক্ষুদ্র নৃ-গোষ্ঠী লোকজন আর্থিকভাবে, শিক্ষাগতভাবে পশ্চাৎপদ হলেও সংগ্রামে স্বাধীনতায় তারা অনেক বেশি অগ্রগামী। মহান মুক্তিযুদ্ধে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীদের ভূমিকা জাতি শ্রদ্ধাভরে স্মরণ করে। কারণ ক্ষুদ্র নৃ-গোষ্ঠীদের তীরের মাথায় এখনও লাল সবুজের পতাকা। ক্ষুদ্র নৃ-গোষ্ঠীদের কেউ রাজাকারের খাতায় নাম লেখায় নি। বরং তারা এই তীর দিয়েই পাকিস্তানি হানাদার বাহিনীকে পরাস্থ করে তাদের কাছ থেকে অস্ত্র কেড়ে নিয়েছিলো।

২৫ অক্টোবর বুধবার বিকেলে দিনাজপুরের বীরগঞ্জ উপজেলার ১১নং মরিচা ইউনিয়নের গোলাপগঞ্জ উচ্চ বিদ্যালয় প্রাঙ্গণে শারদীয় দুর্গোৎসব উপলক্ষ্যে ক্ষুদ্র নৃ-গোষ্ঠী মিলন মেলার উদ্বোধন শেষে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

বীরগঞ্জ ক্ষুদ্র নৃ-গোষ্ঠী সমাজ উন্নয়ন সমিতির সদস্য শ্যামলাল মুরমুরের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন জেলা পুলিশ সুপার শাহ ইফতেখার আহমেদ, অতিরিক্ত পুলিশ সুপার (বীরগঞ্জ সার্কেল) মো. খোদাদাদ হোসেন, উপজেলা সহকারি কমিশনার (ভুমি) রাজকুমার বিশ্বাস, জেলা আওয়ামী লীগের সদস্য নুর ইসলাম নুর, সাবেক উপজেলা চেয়ারম্যান আকতারুল ইসলাম চৌধুরী বাবুল, ১১নং মরিচা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আতাহারুল ইসলাম চৌধুরী হেলাল, ৬নং নিজপাড়া ইউনিয়নের চেয়ারম্যান আনিসুর রহমান আনিসস প্রমুখ।

বিশেষ অতিথির বক্তব্যে পুলিশ সুপার শাহ ইফতেখার আহমেদ বলেন, প্রধানমন্ত্রী একটি চমৎকার দর্শন দিয়েছেন- ধর্ম যার যার, উৎসব সবার। আজকের এই জনসমাগম প্রমাণ করে, এটি আসলেই মিলন মেলা। যা বছরের পর বছর ধরে এ অঞ্চলের মানুষ পালন করে আসছে।

তিনি দেশের দ্বিতীয় বৃহত্তম শারদীয় দুর্গোৎসব শান্তিপূর্ণ পরিবেশে সম্পন্ন করায় সকলের প্রতি কৃতজ্ঞতা ও অভিনন্দন জানান। আগামী জাতীয় সংসদ নির্বাচনে সংখ্যালঘু সম্প্রদায়কে অভয় দিয়ে তিনি বলেন, যে যত শক্তিশালী হোক রাষ্ট্রের থেকে কেউ শক্তিশালী নয়। তাই আপনারা ভয়ভীতির উর্দ্ধে থেকে নির্বাচনে অংশগ্রহণ করবেন।

উল্লেখ্য, প্রায় ২০০ বছর ধরে বীরগঞ্জের গোলাপগঞ্জে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর এ মিলন মেলার আয়োজন হয়ে হয়ে আসছে। এটি একসময় বৌ মেলা নামেও পরিচিত ছিলো। মেলার রয়েছে নানান পৌরানিক কাহিনী। এ মেলায় এসে আদিবাসী ছেলে-মেয়েরা তাদের পছন্দের মানুষকে খুঁজে পরিবারের কাছে তা জানাতো। পরে পরিবার থেকে ২ পরিবারের মধ্যে আলোচনার মাধ্যমে বিয়ে সম্পন্ন করা হতো। যারা এই মেলায় নিজেরা জীবনসঙ্গী পছন্দ করতো পরবর্তী বছর মেলায় তাদের নাম পরিচয় তুলে ধরা হতো। এখনও এ মেলায় অনেকে পরিবারের সম্মতিতে পছন্দে পাত্র পাত্রিকে নিয়ে এসে বিয়ে দিয়ে থাকেন। মেলাটি শারদীয় দুর্গোৎসবের বিজয়া দশমীর ঠিক পরের দিন অনুষ্ঠিত হয়। এজন্য কোন মাইকিং, নোটিশ কিংবা ছাপা বের হয় না। বিজয়া দশমীর পরের দিন নিজেরাই আন্তরিকভাবে এ মেলায় চলে আসেন।

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ