• ঢাকা
  • |
  • রবিবার ২৮শে বৈশাখ ১৪৩১ রাত ১২:২৭:০৩ (12-May-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • রবিবার ২৮শে বৈশাখ ১৪৩১ রাত ১২:২৭:০৩ (12-May-2024)
  • - ৩৩° সে:

জেলার খবর

নওগাঁয় সিমের কেজি ১৮০ টাকা

২৪ অক্টোবর ২০২৩ দুপুর ০১:৪৮:৪৬

নওগাঁয় সিমের কেজি ১৮০ টাকা

নওগাঁ প্রতিনিধি: নওগাঁর বাজারে উঠতে শুরু করেছে আগাম শীতকালীন সবজি। সরবরাহের তুলনায় উৎপাদন কম হওয়ায় দাম বেশ চড়া। বেশি দামে বিক্রি করতে পেরে খুশি চাষীরা। তবে দাম ঊর্ধ্বমুখী হওয়ায় অস্বস্থিতে ক্রেতারা। সবজির বাজার স্বাভাবিক হতে আরও প্রায় এক মাসের অধিক সময় লাগবে বলে ধারণা করছে সংশ্লিষ্টরা।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের তথ্যমতে, জেলায় প্রায় ৮ হাজার ৫৮৫ হেক্টর জমিতে বিভিন্ন জাতের শাকসবজির চাষ হয়েছে। যা থেকে প্রায় ১ লাখ ৭৫ হাজার ৪০ মেট্রিক টন সবজি উৎপাদনের সম্ভবনা রয়েছে। তবে আগাম শীতকালীন সবজির চাষ হয়েছে ২ হাজার ৫০ হেক্টর।

ভোরের কুয়াশা শাক-সবজির ফুল ও লতায় পড়লেও সকালের সূর্যের আলোয় তা বিলিন হয়ে যাচ্ছে। বেলা বাড়ার সঙ্গে বাড়ছে তাপমাত্রা। অনাবৃষ্টিতে শাকসবজির আবাদের কৃষকদের যেমন দূর্ভোগ পোহাতে হয়েছে। আবার সেপ্টেম্বর মাসের শুরুর দিকে অতিবৃষ্টিতে ফসলের ক্ষতি হয়েছে। অনাবৃষ্টি এবং অতিবৃষ্টিতে শাকসবজির ব্যাপক ক্ষতি হয়েছে। এতে শাকসবজির উৎপাদন ব্যহৃত হচ্ছে। প্রয়োজনের তুলনায় উৎপাদনের পরিমাণ কম হওয়ায় বেড়েছে সবজির দাম।

নওগাঁ সদর উপজেলার বর্ষাইল ইউনিয়নের সাপ্তাহিত হাটবার সোমবার। এ হাটে ভোর থেকে চাষীরা তাদের উৎপাদিত শাক-সবজি বাজারে বিক্রির জন্য নিয়ে আসেন। সকাল ৯টা পর্যন্ত চলে পাইকারি বেচা-কেনা।

হাট ঘুরে দেখা গেছে, পাইকারিতে সবচেয়ে বেশি দামে বিক্রি হচ্ছে সিম ১৮০ থেকে ১৯০ টাকা কেজি। এছাড়া বেগুন ও করলা ৯০ টাকা, মুলা ও বরবটি ৫০ টাকা, পটল ৫০ থেকে ৫৫ টাকা, পেঁপে ১৫ থেকে ২০ টাকা, ওল ৩৫-৪০ টাকা কেজি, কাঁচা মরিচ ১২০ টাকা কেজি, ফুলকপি ৪০ টাকা পিস এবং লাউ ২০ থেকে ২৬ টাকা পিস। ব্যবসায়িরা এ হাট থেকে সবজি কিনে প্রতি কেজিতে ১৫-২০ টাকা লাভে তারা খুচরা পর্যায়ে বিক্রি করে।

চকআতিতা গ্রামের সবজি চাষী ইসরাফিল বলেন, এক বিঘা জমিতে ৪ হাজার পিস ফুলকপির চারা লাগিয়েছিলাম। কিছুদিন আগের বৃষ্টিতে বেশকিছু চারা নষ্ট হয়ে গিয়েছে। হাটে ৭০ পিস ফুলিকপি নিয়ে এসেছি। প্রতি পিস ৪০ টাকা করে বিক্রি করলাম। গত হাটেও ১৫ পিস বিক্রি করেছি। দিন যত যাবে ফুলকপি তত বড়ো হবে।

বর্ষাইল গ্রামের সিম চাষী আনোয়ার হোসেন বলেন, দুই কাঠা জমিতে সিমের আবাদ করেছি। গাছে ফুল আসলেও ফল আসতে দেরি হয়েছে। দুই বার ৭ কেজি সিম বিক্রি করেছি। পাইকারিতে ১৮০ টাকা দরে বিক্রি করেছি। সিমের উৎপাদন কম হওয়ায় দাম বেশি পেয়ে লাভবান হচ্ছি। তবে উৎপাদনের পরিমাণ যখন বেশি হবে, তখন দাম কমে আসবে।

পাইকারি ব্যবসায়ি মাসুদ রানা বলেন, সবজির দাম অতিরিক্ত। কিছুদিন আগে বৃষ্টি হওয়ায় অনেক সবজিখেত নষ্ট হয়েছে। সবজির উৎপাদন কম হওয়ায় বাজারে সরবরাহ কমেছে। এতে দামও বেশি। সাপ্তাহিক এক দিনের এ হাটে প্রায় ৫ লাখ টাকার সবজি বেচা-কেনা হয়। বিগত বছর এ সময় প্রচুর পরিমাণ সবজি বাজারে উঠতো। তবে এ বছর তার ব্যতিক্রম।

নওগাঁ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক আবুল কালাম আজাদ বলেন, আবহাওয়া বিপর্যয়ের কারণে গাছে সিম আসতে কিছুটা দেরি হয়েছে। তবে দিনের পরিমাণ কমে আসায় শীত বাড়ছে। এতে করে সিমসহ অন্যান্য আগাম জাতের শাক-সবজির আবাদ ভাল হবে। লক্ষ্যমাত্রা অর্জিত হওয়ার পাশাপাশি কৃষকরা ভাল লাভবান হবেন।

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ