• ঢাকা
  • |
  • শুক্রবার ২৭শে বৈশাখ ১৪৩১ দুপুর ১২:২৫:১৯ (10-May-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • শুক্রবার ২৭শে বৈশাখ ১৪৩১ দুপুর ১২:২৫:১৯ (10-May-2024)
  • - ৩৩° সে:

জেলার খবর

রংপুরে ১২০ প্রজাতির ফলের বাগান করেছেন জাকিরুজ্জামান

২১ অক্টোবর ২০২৩ বিকাল ০৪:১৮:৩৬

রংপুরে ১২০ প্রজাতির ফলের বাগান করেছেন জাকিরুজ্জামান

রংপুর ব্যুরো: রংপুরে ১২০ প্রজাতির দেশি-বিদেশি দূর্লভ ফলের গাছ রোপন করে এলাকায় তাক লাগিয়ে দিয়েছেন উদ্যোক্তা জাকিরুজ্জামান। তিনি বাগানের নাম দিয়েছেন তালহা ফ্রুট হাউজ। দেশের বিভিন্ন প্রান্ত থেকে প্রতিদিন গাছগুলো দেখতে তার বাগানে আসছেন অসংখ্য মানুষ।

১৯ অক্টোবর বৃহস্পতিবার সরেজমিনে বাগানে গিয়ে দেখা মেলে আলমগীর হোসেন নামে এক স্থানীয় সাংবাদিকের। তিনি জানান, রংপুর সিটি কর্পোরেশনের ১২ নম্বর ওয়ার্ডের মোহাম্মদ পাড়ার উদ্যোক্তা জাকিরুজ্জামান বিশ্বের বিভিন্ন দেশ থেকে দূর্লভ নানান প্রজাতির বিদেশী ফলের চারা সংগ্রহ করে বাগান করেছেন। পাশাপাশি তিনি হারিয়ে যাওয়া দেশীয় প্রজাতির নানান ফলের গাছ লাগিয়ে তা সংরক্ষণের পাশাপাশি ফলের চাহিদা মেটাচ্ছেন। তার ফলের বাগান দেখে প্রতিবেশিরাও ফলজ গাছ লাগাতে আগ্রহী হয়ে উঠেছে।

উদ্দোক্তা জাকিরুজ্জামান বলেন, আমি দুই বিঘা জমিতে বিদেশি ফল কুলাছাম, পিনাট বাটার, এগ ফ্রুট, ননি ফল, আশ ফল, স্টার আপেল,  জয় ফল, পিচ ফল, এপ্রিকট, জয়তুন, নাসপাতি, কালাবাশ, লোকাট, কফি ফল, খুদে জাম, মিরাকেল, কাউ ফল, ম্যানিলা ফ্রুট, সান্তল ফ্রুট, ম্যাংগোস্টিন, সিলভিয়া, কিইউ ফ্রুট, ব্রেড ফ্রুট, নাগ ফল, প্যাসন ফ্রুট, আখরোট, সুরাইনিয়াম, জামাইকা, জাবটিকাবা, ইন্ডিয়ান তিন, আলু বোখরা, ডুরিয়ান, আমরুচ, এলেনচা, ফলসা, করসল, মহুয়া ফল, পারসিমন, রামবুটান, এভোকাডো, স্নো বেরি, ব্লাক বেরি, জাষ্ট বেরি, স্ট্রবেরি পেয়ারা, আংগুর, চেরি, তিন ফল, ড্রাগন, মাল্টা, কমলা, চায়না কমলা, ভেরিগেট কমলা, রুবি লংগান, রুলিনিয়াসহ বিভিন্ন জাতের ফলের চাষ করেছি। এসব ফলের চারা ১৫ থেকে ২০ হাজার টাকা খরচ করে ২০২০ সাল থেকে মালেশিয়া, সাইথ আমেরিকা, ইউরোপ, কানাডা, অস্ট্রেলিয়া ও কোরিয়া এবং জাপানসহ বিশ্বের বিভিন্ন দেশ ব্যাক্তিগত উদ্যোগে সংগ্রহ করে রোপন করেছি। ফলগুলো খেতে খু্বই সু-স্বাদু, ইতোমধ্যে কিছু গাছে ফল আসা শুরু করেছে। এছাড়াও আমি দেশি জাতের হারিয়ে যাওয়া নানান জাতের ফলের চারা লাগিয়েছি। যেমন বিলম্বি ফল, জামান ফ্রুট, মিষ্টি জলপাই, বারাব্বা ফ্রুট, আংগুর পেয়ারা, কাজুবাদাম, পেস্তা বাদাম, গাব, আম, সাদা জাম, আতা, আমড়া, লিচু, মালবেরি, গোলাপজাম, কামরাংগা, পেয়ারা,  কাঠ বাদাম, বক্স বাদাম, রাজ ফল, আমলকি, থাই শরিফা, ডেউয়া, নটক, বকুল, লেবু, আনারস, ডালিম, বেদানা, বড়ই, কাঠাল, নারিকেল, বেল, কদবেল, করমচা, পানিয়াল, জাম্বুড়া, লিংগন, জলপাই, চালতা, তাল, কদম, কলা, তেতুল, খেজুর, জামরুল ও শিমুল মূলসহ বিভিন্ন জাতের ফলের চারা।

তিনি আরও বলেন, আমার ছেলের নামে বাগানটির নাম রেখেছি তালহা ফ্রুট হাউস। এখন দেশের বিভিন্ন প্রান্ত থেকে লোকজন আসছে বাগান দেখতে ও পরামর্শ নিতে। লক্ষাধিক টাকা খরচ করে বিদেশ থেকে আমি এসব চারা এনেছি। কৃষি বিভাগ চাইলে তারা আমার বাগানে কলম চারা সংগ্রহ করে এগুলো দেশে ছড়িয়ে দিতে পারে।

এ বিষয়ে রংপুর কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক এনামুল হক জানান, জাকিরুজ্জামান নামে এক ব্যক্তি শতধিক দেশী-বিদেশী জাতের ফলের বাগান করেছে। ব্যাক্তিগত উদ্যোগে গড়েতোলা এ বাগানের কথা আমরা শুনেছি। কৃষি অফিসের পক্ষ থেকে বাগানটি পরিচর্যা করে বাগানটির পরিধি বাড়াতে এবং ওই উদ্দোক্তাকে সব ধরনের সহযোগিতা করা হবে।

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ