• ঢাকা
  • |
  • শনিবার ২৭শে বৈশাখ ১৪৩১ রাত ০৩:৫৭:২৮ (11-May-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • শনিবার ২৭শে বৈশাখ ১৪৩১ রাত ০৩:৫৭:২৮ (11-May-2024)
  • - ৩৩° সে:

জেলার খবর

সৈয়দপুরে ৮৫ মণ্ডপে দুর্গোৎসব: চলেছে শেষ মুহুর্তের প্রস্তুতি

১৭ অক্টোবর ২০২৩ বিকাল ০৩:১৯:৪১

সৈয়দপুরে ৮৫ মণ্ডপে দুর্গোৎসব: চলেছে শেষ মুহুর্তের প্রস্তুতি

সৈয়দপুর (নীলফামারী) প্রতিনিধি: নীলফামারীর সৈয়দপুরে এ বছর ৮৫টি পূজা মণ্ডপে চলছে দুর্গোৎসব। গত বছর পূজা মণ্ডপের সংখ্যা ছিল ৮১ টি। এ বছর মন্ডপ বেড়েছে ৪টি। বর্তমানে মণ্ডপগুলোতে চলছে উৎসবের আমেজ।

সৈয়দপুর উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মির্জা মো. আবু ছাইদ জানান, এবার সৈয়দপুর উপজেলায় ৮৫টি পূজা মণ্ডপের মধ্যে কামারপুকুর ইউনিয়নে ৭টি, কাশিরাম বেলপুকুর ইউনিয়নে ১১টি, বাঙ্গালীপুর ইউনিয়নে ১০টি, বোতলাগাড়ী ইউনিয়নে ৩০টি, খাতামধুপুর ইউনিয়নে ১০টি এবং সৈয়দপুর পৌরসভা এলাকায় ১৭টি। সরকারের পক্ষ থেকে প্রত্যেক পূজামণ্ডপে বরাদ্দ দেয়া হয়েছে ৫শ’ কেজি করে চাল।

সৈয়দপুর উপজেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি বাবু রাজ কুমার পোদ্দার ও সাধারণ সম্পাদক মৃনাল কান্তি দাস মিন্টু বলেন, এখন  মণ্ডপগুলোতে চলছে উৎসবের আমেজ।

উপজেলার বিভিন্ন পূজামণ্ডপ ঘুরে দেখা যায়, প্রতিমা তৈরিতে মাটির সব কাজ এরই মধ্যে শেষ করেছেন কারিগররা। কোথাও আবার প্রস্তুতি নেয়া হচ্ছে রং করার। এঁটেল মাটি, বাঁশ, কাঠ, খড়, পাটের আঁশ ও রং দিয়ে প্রতিমার সৌন্দর্যবর্ধনের কাজ চলছে। প্রতিমাগুলোকে পূজামণ্ডপে তোলার উপযোগী করতে দিনরাত কাজ করছেন প্রতিমা শিল্পীরা। 

কয়েকজন কারিগরের সঙ্গে কথা বলে জানা যায়, বৃষ্টির কারণে অনেক সময় কাজ করতে কষ্ট হলেও বসে নেই তারা। কাজের পুরো সময়ে প্রতিমা যেন বৃষ্টিতে না ভেজে সেদিকে রাখতে হয়েছে বিশেষ নজর। তারা আরও জানান, বিগত বছরগুলোর তুলনায় এ বছর পারিশ্রমিক একটু বেশি। প্রতিমাভেদে ধরা হয়েছে ২০ হাজার থেকে এক লাখ টাকারও বেশি মজুরি।

সৈয়দপুর কয়া মিস্ত্রীপাড়া সূর্যমুখী তরুণ সংঘ পূজা মন্ডপ কমিটির সভাপতি সুশান্ত কুমার রায় জানান, তাদের পূজামণ্ডপে প্রতিমা তৈরি করতে মাটির কাজ সব শেষ। এখন শুরু হয়েছে রঙের কাজ। এরপরই শুরু হবে প্রতিমার পোশাক আর গহনার কাজ। তিনি আরও বলেন, কার্তিক মাসের ২ তারিখ থেকে শুরু হবে পূজা। আশা করছি এ সময়ের মধ্যে সব কাজ শেষ হয়ে যাবে।

ওয়াপদা গেট হিন্দুপাড়া দুর্পূগাজা পূজামণ্ডপের সভাপতি শ্রীমতি প্রতিমা রানী রায় জানান, পুরোদমে পূজার প্রস্তুতি নিচ্ছেন তারা। সরকারি নির্দেশনা মেনে পূজা পালনের সব প্রস্তুতি নেয়া হচ্ছে।

কয়া মিস্ত্রীপাড়া দুর্গা পূজা মন্ডপ সভাপতি শ্রী সুরেশ চন্দ্র রায় জানান, কেন্দ্রীয় পূজা উদযাপন কমিটির পক্ষ থেকে বেশকিছু নির্দেশনা দেয়া হয়েছে। তার পরিপ্রেক্ষিতে উপজেলাগুলোতেও এ নির্দেশনা জানানো হয়েছে।

খালিসা ধুলিয়া মালিপাড়া পূজামন্ডপের সভাপতি শ্রী গনেশ চন্দ্র রায়, বোতলাগাড়ী তাতীপাড়া পূজা মন্ডপের সভাপতি শ্রী অমিয় চন্দ্র দেবনাথ, বাড়াই পাড়া পূজা মন্ডপের সভাপতি যোতিশ চন্দ্র রায়, হাজারীহাট কেন্দ্রীয় পূজামন্ডপ সভাপতি শ্রী বিমল চন্দ্র দাস, কামারপুকুর নিজবাড়ী জেলে পাড়া পূজা মন্ডপের সভাপতি ধর্ম নারায়ন জানান কোন ধরনের ঝুকি বা অন্য কোন আশংকা নেই। আমরা সুন্দরভাবে পূজার কাজ করছি।

সনাতন ধর্মের অনেকের সঙ্গে কথা বলে জানা যায়, মহালয়ার মধ্য দিয়ে দেবী দুর্গার আগমন ঘটবে মর্ত্যলোকে। মহাপঞ্চমী তিথিতে দেবীর বোধনের মধ্যমে শুরু হবে দুর্গোৎসব। তবে এবারে দেবীদুর্গা কিসে করে আসবে তা পরিস্কার করতে পারেনি তারা।

সৈয়দপুর উপজেলা নির্বাহী অফিসার ফয়সাল রায়হান জানান, এবার সৈয়দপুর উপজেলায় ৮৫টি পুজামণ্ডপ হয়েছে। পূজায় যাতে কোন ধরনের বিশৃংখলা না হয় সেদিকে নজর রাখা হচ্ছে।

সৈয়দপুর থাবার অফিসার ইনচার্জ (ওসি) সাইফুল ইসলাম বলেন, ইতোমধ্যে আইনশৃংখলা বাহিনীকে প্রস্তুত রাখা হয়েছে। সনাতন ধর্মের এ প্রধান উৎসবে যাতে কোনও ধরনের বিশৃংখলা না হয়, সেজন্য পুলিশের পাশাপাশি রাখা হবে আনসার সদস্যদের।

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ







মেহেরপুরে স্বামীর হাতে স্ত্রী খুন!
১০ মে ২০২৪ সন্ধ্যা ০৭:১১:৩৩

ইটনায় ১০ কেজি গাঁজাসহ যুবক আটক
১০ মে ২০২৪ সন্ধ্যা ০৬:৪৩:২৪