• ঢাকা
  • |
  • রবিবার ২৯শে বৈশাখ ১৪৩১ সকাল ১১:১০:০৭ (12-May-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • রবিবার ২৯শে বৈশাখ ১৪৩১ সকাল ১১:১০:০৭ (12-May-2024)
  • - ৩৩° সে:

ক্যাম্পাস

সোহরাওয়ার্দী কলেজের এক প্রশ্নেই ৬১ ভুল

১২ অক্টোবর ২০২৩ সকাল ১০:১২:৪৮

সোহরাওয়ার্দী কলেজের এক প্রশ্নেই ৬১ ভুল

সোহরাওয়ার্দী ক‌লেজ প্রতিনি‌ধি: পুরান ঢাকার ঐতিহ্যবাহী শিক্ষাপ্রতিষ্ঠান সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজের এক প্রশ্নপত্রেই ৬১টি ভুল রয়েছে বলে অভিযোগ উঠেছে। এ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে সমালোচনা করছেন শিক্ষার্থী ও অভিভাবকরা।

তারা বলছেন, শিক্ষার্থীরা ভুল করতেই পারে। শিক্ষক বা কলেজের কমিটিরও যে, ভুল হতে পারে না এমন না। কিন্তু তাই বলে এক প্রশ্নপত্রে ৬১টি ভুল? অবিশ্বাস্য হলেও সত্য, পুরান ঢাকার ঐতিহ্যবাহী শিক্ষাপ্রতিষ্ঠান সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজের এক প্রশ্নপত্রেই ৬১টি ভুল করা হয়েছে।

কলেজটির একাদশ শ্রেণির আইসিটি পরীক্ষার প্রশ্নপত্রে এসব ভুল পাওয়া যায় বলে জানান পরীক্ষার্থীরা। গত ৮ অক্টোবর রোববার অনুষ্ঠিত এ বিষয়ের বার্ষিক পরীক্ষার ‘বার্ষিক’ বানানটিও ভুল লেখা হয়েছে।

আইসিটি বিষয়ের ৫০ নম্বরের সৃজনশীল প্রশ্নপত্রে প্রথম পৃষ্ঠায়ই বানান ভুলের সংখ্যা ২৫টি এবং দ্বিতীয় পৃষ্ঠায় ১৫টি। এ ছাড়া বিরামচিহ্নের ভুল প্রয়োগ এবং শব্দের ভুল লিখন অর্থাৎ কখনও দুটি শব্দের মাঝে অযাতিত সংযোজন এবং কখনও আবার যে শব্দ বা শব্দাংশ একসঙ্গে বসার কথা, এর মাঝে ফাঁকা রাখা হয়েছে ও অসমীচীনভাবে কখনও শব্দের মাঝে আবার কখনও শব্দের শুরুতে হসন্ত প্রয়োগের মতো ভুলের সংখ্যা প্রথম পৃষ্ঠায় ১০টি এবং দ্বিতীয় পৃষ্ঠায় ১১টি। প্রশ্নপত্রের ৩নং প্রশ্নে কলেজটির নাম দিয়ে একটি উদ্দীপক তৈরি করা হয়। উদ্দীপকে কলেজের নামও ভুল লেখা হয়েছে।

ভুলের মধ্যে অল্পপ্রাণ ও মহাপ্রাণ বর্ণের ভুল চয়ন এবং ণত্ব বিধান ও ষত্ব বিধান এর অনেক ভুল রয়েছে। অনেক বানানে ঋ-কারের জায়গায় ঊ-কারও দেখা যায়। এ ছাড়া কিছু কিছু শব্দে বিসর্গ চয়নের কথা থাকলেও তা দেয়া হয়নি।

প্রশ্নেপত্রে দেখা যায়, ‘কৃত্রিম না লিখে ‘কূত্রিম’, ‘বুদ্ধিমত্তা’ না লিখে ‘বুদ্দিমত্তা্’, ‘বলা’ না লিখে ‘বল’, ‘জ্ঞান’ না লিখে ‘জআন’, ‘স্বপক্ষে’ না লিখে ‘সপক্ষে’ এবং ‘দ্বিতীয়’ না লিখে ‘দিত্বীয়’ ছাড়াও ভুলে ভরা পুরো প্রশ্ন। 

প্রশ্নপত্রে এত ভুল নিয়ে পরীক্ষার্থীরা উদ্বিগ্ন। নাম প্রকাশে অনিচ্ছুক এক পরীক্ষার্থী উদ্বেগ প্রকাশ করে বলেন, আমরা কলেজ থেকে শিখব, আর কলেজের প্রশ্নপত্রেই যদি এভাবে এত ভুল দেখি, তবে তো দেখতে দেখতে একটা সময় আমরা ভুলটাকেই ঠিক মনে করব এবং সেটাই শিখে ফেলব।

এ বিষয়ে সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজের অধ্যক্ষ মোহসীন কবির বলেন, ‘এটি খুব সম্ভবত ভুল করে এমন হয়েছে, বাই মিসটেক হতে পারে। নতুন শিক্ষক এসেছে তো। আইসিটি যারা পড়ে তারা বাংলা বানানে একটু দুর্বল থাকে। এ বিষয়ে আমি পরীক্ষা কমিটির সঙ্গে কথা বলব। ঠিক কী কারণে এমনটি হয়েছে, সেটি আমি দেখছি।’

পরবর্তী ব্যবস্থা কী হবে জানতে চাইলে তিনি বলেন, আমি খুব দ্রুতই অ্যাকশনে যাব। এখানে কার খামখেয়ালি বা ভুল ছিল, তা খুঁজে বের করব। তারপর সে অনুযায়ী ব্যবস্থা নেয়া হবে।

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ









কুমিল্লায় জনতা বাস খাদে, আহত ২৫
১২ মে ২০২৪ সকাল ০৯:৩১:২৫