• ঢাকা
  • |
  • শুক্রবার ২৭শে বৈশাখ ১৪৩১ দুপুর ০১:১৫:০৫ (10-May-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • শুক্রবার ২৭শে বৈশাখ ১৪৩১ দুপুর ০১:১৫:০৫ (10-May-2024)
  • - ৩৩° সে:

জেলার খবর

পাবনায় ‘গ্রামীণ নারী উদ্যোক্তাদের ই-কমার্স সহায়তায় তথ্যআপা’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

৯ অক্টোবর ২০২৩ বিকাল ০৫:৩৮:০০

পাবনায় ‘গ্রামীণ নারী উদ্যোক্তাদের ই-কমার্স সহায়তায় তথ্যআপা’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক: পাবনায় ‘গ্রামীণ নারী উদ্যোক্তাদের ই-কমার্স সহায়তায় তথ্যআপা’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। ৭ অক্টোবর শনিবার বেলা ১১টায় জেলা পরিষদের রশিদ হলে সেমিনারটি অনুষ্ঠিত হয়।

কমজগত টেকনোলজিসের চিফ অপারেটিং অফিসার (সিওও) নাজমুল আহসানের সঞ্চালনায় অনুষ্ঠিত সেমিনারে প্রধান অতিথি ছিলেন জাতীয় মহিলা সংস্থার নির্বাহী পরিচালক (অতিরিক্ত সচিব) আবেদা আক্‌তার। এতে সভাপতিত্ব করেন জেলা প্রশাসক মু. আসাদুজ্জামান।

সেমিনারে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্য আপা প্রকল্পের (২য় পর্যায়) প্রকল্প পরিচালক (যুগ্ম সচিব) শাহনাজ বেগম নীনা, তথ্য আপা প্রকল্পের (২য় পর্যায়) উপপ্রকল্প পরিচালক (ট্রেনিং ও মনিটরিং) মো. লোকমান হোসেন, পাবনা জেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আ স ম আব্দুর রহিম পাকন, পাবনা সদরের উপজেলা নির্বাহী অফিসার তাহমিদা আক্তার এবং জাতীয় মহিলা সংস্থার পাবনা জেলা শাখার চেয়ারম্যান শামীমা ইয়াসমিন (শিরিন)।

জাতীয় মহিলা সংস্থার ‘তথ্য আপা প্রকল্প (২য় পর্যায়)’ এর উদ্যোগে আয়োজিত এই সেমিনারে স্থানীয় নারী উদ্যোক্তাসহ গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

তথ্য আপা প্রকল্পের (২য় পর্যায়) উদ্যোগে সেমিনারের পাশাপাশি পাবনা জেলা পরিষদ প্রাঙ্গণে দিনব্যাপী ‘লালসবুজ উদ্যোক্তা মেলা ২০২৩’ আয়োজন করা হয়, যেখানে লালসবুজ মার্কেটপ্লেসের স্থানীয় নারী উদ্যোক্তারা স্বতঃস্ফূর্তভাবে অংশ নেন।

স্বাগত বক্তব্যে পাবনা সদর উপজেলার তথ্যসেবা কর্মকর্তা রাবেয়া বসরী গ্রামীণ নারীদের অর্থনৈতিক মুক্তিতে তথ্য আপা প্রকল্প যে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে চলেছে, তার ভূয়সী প্রশংসা করেন। তথ্য আপা প্রকল্পের (২য় পর্যায়) অংশ হিসেবে তৈরি ই-কমার্স প্ল্যাটফর্ম লালসবুজডটকম সারা দেশের নারী উদ্যোক্তাদের এগিয়ে চলায় যে অবদান রাখছে, সেটিও তিনি সকলের সামনে তুলে ধরেন।

স্বাগত বক্তব্যের পর লালসবুজ উদ্যোক্তাদের জন্য একটি ট্রেনিং সেশনের ব্যবস্থা করা হয় যেখানে প্রশিক্ষক হিসেবে ছিলেন জনাব জুনায়েদ আহমেদ, ব্যবস্থাপনা পরিচালক, ই-পল্লী এবং কমগজগত টেকনোলজিস এর সিওও জনাব নাজমুল আহসান। উক্ত ট্রেনিং সেশনে লালসবুজডটকম মার্কেটপ্লেসটি উদ্যোক্তারা কিভাবে ব্যবহার করবেন সে বিষয়ে বিস্তারিত দেখানো হয় ভিডিও’র মাধ্যমে। এছাড়া উদ্যোক্তাদের প্রযুক্তিগত দক্ষতা উন্নয়নে আরও কিছু প্রাসঙ্গিক বিষয় আলোচনা করা হয়।

সেমিনারে বিশেষ অতিথি’র বক্তব্যে শাহনাজ বেগম নীনা বলেন, তথ্য আপারা রোদ-ঝড়-বৃষ্টি সব কিছু মাথায় নিয়ে, কখনও বাঁশের সাঁকো পেরিয়ে, কখনোবা নৌকায় করে প্রত্যন্ত অঞ্চলে গিয়ে নারীদের উন্নয়নে বিভিন্ন সেবা প্রদান করে থাকেন। করোনাকালীন সময়ে তথ্য আপাদের সার্বিক কর্মকাণ্ডের ভূয়সী প্রশংসা করেন তিনি। ভবিষ্যতে লালসবুজডটকম ই-কমার্স প্ল্যাটফর্মটির মাধ্যমে আরও বেশি সংখ্যক নারী উদ্যোক্তা লাভবান হবেন এবং এক সময় নারী উদ্যোক্তাদের কৃষিপ্যণ্যকেও এই প্ল্যাটফর্মের আওতায় নিয়ে আসা সম্ভব হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। রেজিস্ট্রেশন বাড়ানোর মাধ্যমে গ্রাহক বাড়ানোর ক্ষেত্রেও তথ্য আপারা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবেন বলে তিনি মনে করেন।

পণ্যের উৎপাদনসহ যাবতীয় সরকারী অনুমোদন গ্রহণের ক্ষেত্রে উদ্যোক্তাদের সহায়তা প্রদানে তথ্য আপাদের সক্রিয় থাকার কোন বিকল্প নেই উল্লেখ করে তিনি আরও বলেন, নারী উদ্যোক্তারা যখন অর্থনৈতিক মুক্তির স্বাদ পাবে, তখনই কেবল আমাদের এই উদ্যোগ সফলতার মুখ দেখবে।  লালসবুজের মাধ্যমে এ দেশের নারীরা স্বাবলম্বী হবে এবং তারা জাতীয় অর্থনৈতিতে তাৎপর্যপূর্ণ ভূমিকা রাখবে, এই আশাবাদও ব্যক্ত করেন তিনি।

লোকমান হোসেন তথ্য আপা প্রকল্পের বিভিন্ন কার্যক্রম সম্পর্কে সবাইকে অবগত করেন। তিনি বলেন, তথ্য আপা প্রকল্পের মাধ্যমে তথ্য সেবা অফিস প্রতিনিয়ত নারীদেরকে বিভিন্ন সেবা দিয়ে আসছে। এ সেবা দিতে গিয়ে আমরা তিনটি মাধ্যম ব্যবহার করে থাকি। প্রতিটি উপজেলায় আমাদের একটি করে তথ্য কেন্দ্র রয়েছে, যার মাধ্যমে বিভিন্ন ইউনিয়নের প্রত্যন্ত অঞ্চলে নারীদেরকে নিয়ে আমরা নিয়মিত উঠান বৈঠক করে থাকি। তথ্য আপা প্রকল্পের মাধ্যমে আমরা যে সকল সেবা দিয়ে থাকি, তার মধ্যে একটি গুরুত্বপূর্ণ সেবা হলো ই-কমার্স। আমরা ইতোমধ্যেই নারী উদ্যোক্তাদের জন্য একটি ই-কমার্স প্ল্যাটফর্ম ‘লালসবুজডটকম’ তৈরি করেছি যেখানে বর্তমানে সারা দেশ থেকে ১৩ হাজারেরও বেশি উদ্যোক্তা যুক্ত আছেন। লালসবুজডটকম তৈরির মূল উদ্দেশ্য হলো গ্রামীণ নারীরা যেন কোন ব্রান্ডেড প্রতিষ্ঠানের মাধ্যমে না গিয়ে নিজেরাই কোন প্রকার কমিশন প্রদান না করে স্বাধীনভাবে নিজেদের পণ্য বিক্রয় করতে পারেন। প্রধানমন্ত্রীর ডিজিটাল বাংলাদেশ থেকে স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে দেশের প্রত্যন্ত অঞ্চলে ছড়িয়ে ছিটিয়ে থাকা দেশীয় পণ্যের উদ্যোক্তারা এর মাধ্যমে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে।

যারা এখনও লালসবুজডটকম মার্কেটপ্লেসে যুক্ত হননি, তাদেরকে যুক্ত হবার আহ্বান জানিয়ে তিনি এই আশাবাদ ব্যক্ত করেন যে, লালসবুজ মার্কেটপ্লেস হবে সারা দেশের সকল মানুষের আশার প্রতীক।

পাবনা সদরের উপজেলা নির্বাহী অফিসার তাহমিদা আক্তার তার বক্তব্যের শুরুতেই নারী-পুরুষ বৈষম্য দূরীকরণে তথ্য আপা প্রকল্পের বিভিন্ন পদক্ষেপ নিয়ে কথা বলেন। পাশাপাশি তিনি লালসবুজডটকম’র সাফল্য ও লক্ষ্য নিয়ে উপস্থিত সবাইকে অবগত করেন। তিনি বলেন, প্রতি বছর এক লক্ষ নারী উদ্যোক্তা তৈরীর মিশন নিয়ে তথ্য আপারা কাজ করে যাচ্ছেন। লালসবুজডটকম অনেকগুলো এপস নিয়েও ইতোমধ্যেই কাজ শুরু করেছে। এর মাধ্যমে নারী উদ্যোক্তারা খুব সহজে এবং স্বল্পতম সময়ে সারা দেশে নিজেদের পণ্য বিক্রি করতে পারছে এবং তাদের পেমেন্ট তাৎক্ষণিকভাবে নিশ্চিত করা সম্ভব হচ্ছে।

জাতীয় মহিলা সংস্থার পাবনা জেলা শাখার চেয়ারম্যান শামীমা ইয়াসমিন (শিরিন) তাঁর বিশেষ অতিথি’র বক্তব্যের শুরুতে ১৯৭২ সালের সংবিধানে উল্লেখিত নারীর ক্ষমতায়নের বিষয়টি সবাইক মনে করিয়ে দিয়ে বলেন, বঙ্গবন্ধু দুস্থ ও নিপীড়িত নারীদের পুনর্বাসনে যে নারী পুনর্বাসন বোর্ড গঠন করেন, সেটাই ১৯৭৬ সালে জাতীয় মহিলা সংস্থা নামে আবির্ভূত হয়।

সমাজের প্রান্তিকে অবস্থান করা দুস্থ, সুবিধাবঞ্চিত ও অনগ্রসর নারীদের অর্থনৈতিক মুক্তির লক্ষ্যে জাতীয় মহিলা সংস্থার নেয়া গুরুত্বপূর্ণ বিভিন্ন পদক্ষেপের কথা উল্লেখ করে তিনি আরও বলেন, তথ্য আপা প্রকল্প এবং এর অধীনে তৈরি লালসবুজডটকম ২০৪১ সালের স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে স্মার্ট সরকার, স্মার্ট অর্থনীতি এবং স্মার্ট নারী গড়ে তোলার পথ প্রশস্ত করবে।

পাবনা জেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আ স ম আব্দুর রহিম পাকন তথ্য আপা প্রকল্পের উপর সেমিনার আয়োজনের জন্য সবাইকে ধন্যবাদ জানান এবং উক্ত প্রকল্পের মাধ্যমে নতুন আরও অনেক নারী উদ্যোক্তা তৈরি হবে বলে আশা প্রকাশ করেন। নারী উদ্যোক্তাদের পৃষ্ঠপোষকতা প্রদানের ক্ষেত্রে লালসবুজডটকম দারুন এক দৃষ্টান্ত স্থাপন করবে বলেও তিনি অভিমত ব্যক্ত করেন।

সেমিনারের প্রধান অতিথি জাতীয় মহিলা সংস্থার নির্বাহী পরিচালক (অতিরিক্ত সচিব) আবেদা আক্‌তার উপস্থিত সবাইকে ধন্যবাদ জানিয়ে তাঁর বক্তব্যে বলেন, ২০৪১ সালের স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে পুরুষের পাশাপাশি নারীদেরকেও উন্নয়নে অংশীদার হতে হবে। তাদের সাহসের সাথে নিজের জ্ঞান, দক্ষতা ও শিক্ষাকে কাজে লাগাতে হবে। সমাজে নিজের একটি অবস্থান তৈরির লক্ষ্য নিয়ে তাদেরকে কাজ করে যেতে হবে, সমাজের জন্যে কিছু করার দায়বদ্ধতা থেকে হলেও উপস্থিত নারী উদ্যোক্তাদের তিনি বিভিন্ন চ্যালেঞ্জ সাহসের সাথে মোকাবেলা করে নিজের একটি স্বতন্ত্র পরিচিতি তৈরিতে সচেষ্ট হওয়ার আহ্বান জানান।

পাবনাতে এসে নিজের ভালো লাগার অনুভূতির কথা ব্যক্ত করে তিনি উপস্থিত উদ্যোক্তাদের প্রশংসা করেন এবং যার যার জায়গা থেকে অর্থনৈতিকভাবে স্বাবলম্বী হতে উদ্বুদ্ধ করেন।

সমাপনী বক্তব্যে সেমিনারের সভাপতি ও পাবনা জেলার জেলা প্রশাসক মু. আসাদুজ্জামান বলেন, বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ে তুলতে হলে নারী-পুরুষ সবাইকে এক সাথে কাজ করে যেতে হবে। ২০৪১ সালে স্মার্ট বাংলাদেশ গড়ে তুলতে হলে টেকসই উন্নয়নের কোন বিকল্প নেই জানিয়ে তিনি জাতীয় অর্থনীতিতে নারীদের অধিকতর অংশগ্রহণের উপর গুরুত্বারোপ করেন।

তিনি নারীদেরকে সমাজে বিদ্যমান বিভিন্ন ধর্মীয় কুসংস্কারের বিরুদ্ধে সোচ্চার হবার আহ্বান জানিয়ে বলেন, অর্থনীতিতে নারী-পুরুষের সমান অংশগ্রহণ সুনিশ্চিত না হলে টেকসই উন্নয়নের পথে আমাদের যাত্রা ব্যহত হবে। পাশাপাশি টেকসই উন্নয়নের লক্ষ্যমাত্রা অর্জন করতে হলে ছোট উদ্যোক্তাদের বিভিন্ন সুযোগ-সুবিধা প্রদান করতে হবে এবং এক্ষেত্রে লালসবুজডটকম’র মতো উদ্যোগ অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে।

শেষে আসাদুজ্জামান তথ্য আপা প্রকল্পের বিভিন্ন ইতিবাচক কার্যক্রমের প্রশংসা করেন এবং উক্ত প্রকল্পের সার্বিক সাফল্য ও কল্যাণ কামনা করেন।

পাবনা জেলার বিভিন্ন উপজেলা থেকে সাধারণ দর্শণার্থীরা পরিবার, বন্ধুবান্ধব নিয়ে লালসবুজ উদ্যোক্তা মেলা ২০২৩-এ ঘুরতে আসেন এবং লালসবুজ উদ্যোক্তাদের হাতের তৈরি বিভিন্ন পণ্যসামগ্রী ঘুরে দেখেন। আগত দর্শণার্থীদের অনেকেই সেমিনারে উপস্থিত থেকে তথ্য আপা প্রকল্পের (২য় পর্যায়) বিভিন্ন কার্যক্রম সম্পর্কে অবগত হন। পাশাপাশি উক্ত সেমিনারের কল্যাণে লালসবুজডটকম সম্পর্কেও স্থানীয় অনেকেরই জানার সুযোগ হয় এবং ফেরার সময় দর্শকদের অনেকেই নিজেরা উদ্যোক্তা হবার ইচ্ছে প্রকাশ করেন।

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ