• ঢাকা
  • |
  • শুক্রবার ২৭শে বৈশাখ ১৪৩১ রাত ০৮:৩৩:৪১ (10-May-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • শুক্রবার ২৭শে বৈশাখ ১৪৩১ রাত ০৮:৩৩:৪১ (10-May-2024)
  • - ৩৩° সে:

জেলার খবর

বাংলাদেশ ও ভারতের মধ্যে রক্তের বন্ধন রয়েছে: প্রবাসীকল্যাণ মন্ত্রী

৮ অক্টোবর ২০২৩ বিকাল ০৪:১২:১২

বাংলাদেশ ও ভারতের মধ্যে রক্তের বন্ধন রয়েছে: প্রবাসীকল্যাণ মন্ত্রী

সিলেট প্রতিনিধি: প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ বলেছেন, বাংলাদেশ ও ভারত সীমান্তের কারণে আলাদা হলেও নিজেদের শক্ত বন্ধন রয়েছে। ভারতের মানুষ ১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতাযুদ্ধের সময় রক্ত ঝরিয়েছে। এ কারণে ২ দেশের মানুষের মধ্যে রক্তের বন্ধন রয়েছে। সিলেটে আয়োজিত ৩ দিনব্যাপী বাংলাদেশ-ভারত ফ্রেন্ডশিপ সংলাপের শেষ দিনে সিলেট-শিলচর ফেস্টিভ্যাল শিরোনামে সমাপনী ও সাংস্কৃতিক পর্বের আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী এসব কথা বলেন। ৭ অক্টোবর শনিবার সন্ধ্যায় সিলেটের পাঁচ তারকা হোটেল গ্র্যান্ড সিলেট ও রিসোর্টে সমাপনী পর্ব অনুষ্ঠিত হয়।

প্রবাসীকল্যাণ মন্ত্রী বলেন, বাংলাদেশ ও ভারত দীর্ঘদিন ধরে নিজেদের মধ্যে বোঝাপড়ার মাধ্যমে এগিয়ে চলছে। সব দেশই নিজেরা লাভবান হতে চায়, সব বিষয়েই। এমন ফেস্টিভ্যাল আয়োজনের মধ্য দিয়ে ২ দেশের মধ্যে ব্যবসা থেকে শুরু করে সব বিষয়ে আরও শক্ত বন্ধন তৈরি হবে। ভালো উদ্দেশ্য থাকলে কোনো সমস্যা হয় না।

সমাপনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশের সংসদ সদস্য পঙ্কজ নাথ। অনুষ্ঠান সঞ্চালনা করেন, পররাষ্ট্র মন্ত্রণালয়ের সহকারী সচিব তাসনিমা ইফফাত। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন ফ্রেন্ডস অব বাংলাদেশ ইন্ডিয়া চ্যাপ্টারের ওয়ার্কিং প্রেসিডেন্ট রাধা তমাল গোস্বামী। আরও বক্তব্য রাখেন বাংলাদেশের সংসদ সদস্য অসীম কুমার উকিল, ইন্ডিয়ান ফাউন্ডেশনের ডিস্টিংগুইশ ফেলো রামি নিরঞ্জন দিশাই প্রমুখ।

বক্তব্যে রাধা তমাল গোস্বামী বলেন, ২ দেশের সংস্কৃতি ও ঐতিহ্যে মিল রয়েছে। ২ দেশের মধ্যে এমন সংলাপের পাশাপাশি শিক্ষার বিষয় নিয়েও সম্মেলন আয়োজন করা প্রয়োজন বলে তিনি মনে করেন।

সমাপনী অনুষ্ঠানে বক্তারা বলেন, ২ দেশের মধ্যে সাংস্কৃতিক ঐতিহ্য ও সম্প্রীতির বন্ধন রয়েছে। ২ দেশই এ সম্পর্ক সামনে এগিয়ে নিতে চায়। এমন সম্মেলন যাতে নিয়মিত হয়, সে ব্যাপারে দুই দেশ আরও যত্নবান হবে।

এ সময় বক্তারা দুই দেশের বাসিন্দাদের মধ্যে সীমান্ত পারাপার কীভাবে সহজতর করা যায়, সেটি নিয়ে ভাবার কথা জানান। তিন দিনব্যাপী সম্মেলনে দুই দেশের মধ্যে ব্যবসা, শিক্ষা ও সাংস্কৃতিক খাতের পাশাপাশি মানুষে মানুষে যোগাযোগ বাড়ানোর ব্যাপারেও আলোচনা হয়। দুই দেশের মধ্যে ফ্রেন্ডশিপ সংলাপের আয়োজন করে বাংলাদেশ ফাউন্ডেশন ফর রিজিওনাল স্টাডিজ ও ইন্ডিয়া ফাউন্ডেশন। এতে সহযোগিতা করে পররাষ্ট্র মন্ত্রণালয়। শনিবার শেষ দিনে সন্ধ্যায় আলোচনা পর্ব শেষে দুই দেশের শিল্পীদের অংশগ্রহণে সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে আয়োজন শেষ হয়।

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ





মেহেরপুরে স্বামীর হাতে স্ত্রী খুন!
১০ মে ২০২৪ সন্ধ্যা ০৭:১১:৩৩

ইটনায় ১০ কেজি গাঁজাসহ যুবক আটক
১০ মে ২০২৪ সন্ধ্যা ০৬:৪৩:২৪