• ঢাকা
  • |
  • শুক্রবার ২৭শে বৈশাখ ১৪৩১ রাত ০৯:৫৭:২৩ (10-May-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • শুক্রবার ২৭শে বৈশাখ ১৪৩১ রাত ০৯:৫৭:২৩ (10-May-2024)
  • - ৩৩° সে:

জেলার খবর

ভোলায় ২ দিনব্যাপী জেলা সাহিত্য মেলার উদ্বোধন

৭ অক্টোবর ২০২৩ সন্ধ্যা ০৬:৩৯:২৫

ভোলায় ২ দিনব্যাপী জেলা সাহিত্য মেলার উদ্বোধন

স্টাফ রিপোর্টার: ভোলায় ২ দিনব্যাপী জেলা সাহিত্য মেলা ও সংস্কৃতি অনুষ্ঠান উদ্বোধন করা হয়েছে। সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায়, বাংলা একাডেমির সমন্বয়ে এবং জেলা প্রশাসন ভোলার বাস্তবায়নে ৭ অক্টোবর শনিবার সকাল ১০টায় ভোলা সরকারি উচ্চ বিদ্যালয় মাঠে জেলা সাহিত্য মেলা-২০২২ এর উদ্বোধন করা হয়।

মেলায় উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ছিলেন ভোলা-১ আসনের সংসদ সদস্য আলহাজ্ব তোফায়েল আহমেদ‌।

ভোলা জেলা প্রশাসক আরিফুজ্জামানের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভোলা জেলা পুলিশ সুপার মো. মাহিদুজ্জামান (বিপিএম), বাংলাদেশ কোস্ট গার্ড দক্ষিণ জোনের জোনাল কমান্ডার আল-ফারুক মাহমুদ হোসাইন, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের উপ-সচিব আইরীন ফারজানা, ভোলা সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর আবদুল গফুর, ভোলা সরকারি শেখ ফজিলাতুন্নেছা মহিলা কলেজের অধ্যক্ষ প্রফেসর মো. ইসরাফিল, বাংলা একাডেমি ব্যবস্থাপক মো. মনিরুজ্জামান, ভোলা সরকারি শেখ ফজিলাতুন্নেছা মহিলা কলেজের প্রাক্তন অধ্যক্ষ প্রফেসর রুহুল আমীন জাহাঙ্গীর, দৈনিক বাংলার কণ্ঠ’র সম্পাদক এম হাবিবুর রহমান, সাপ্তাহিক সময় পূর্বাপর’র সম্পাদক কবি হাসান মাহমুদ প্রমূখ।

অনুষ্ঠানে ভোলা জেলার কবি ও সাহিত্যিক, জেলা পর্যায়ের বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক ও শিক্ষার্থী, সুধী এবং প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

উদ্বোধনী অনুষ্ঠানের এক সংক্ষিপ্ত আলোচনায় অতিথিরা তাদের বক্তব্যে বলেন, তরুণ ছেলে-মেয়ে তথা শিক্ষার্থীরা স্মার্টফোনে বেশি আসক্ত হওয়ায় সাহিত্য পাঠে মনোযোগ হারিয়ে ফেলছে। এই মেলার মাধ্যমে তা ফিরিয়ে আসার এক নব-দিগন্ত সৃষ্টি হবে বলে আমরা আশা করছি।

এসময় তারা আরও বলেন, বর্তমান প্রজন্মের তরুণ সমাজ মুক্তিযুদ্ধের স্বপক্ষে অবস্থান নিয়েছেন, এটা আমাদের আশার দিক। আমাদের তরুণদের সাহিত্যসহ ভাল কাজে তাদেরকে উদ্বুদ্ধ করতে হবে। আজকে যারা ছাত্র, আগামীতে তারাই সমাজ ও দেশের নেতৃত্ব দিবে। আগামী প্রজন্মকে সঠিক দিক নির্দেশনার জন্য আমাদেরকে পুনরায় সাহিত্য চর্চায় ফিরে যেতে হবে।

মেলা উপলক্ষ্যে আয়োজিত আলোচনা সভা শেষে বেলুন ও ফেস্টুন উড়িয়ে জেলা সাহিত্য মেলা-২০২২-এর শুভ উদ্বোধন করা হয়।

এরপর ভোলার কবি-সাহিত্যিক ও ঢাকা থেকে আগত সাহিত্যিকদের অংশগ্রহণে দিনব্যাপী ভোলা জেলার সাহিত্য ও সংস্কৃতি নিয়ে সাহিত্য পাঠ ও লেখক কর্মশালা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে কবি-সাহিত্যিক ও অতিথিরা স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণ করেন।

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ







মেহেরপুরে স্বামীর হাতে স্ত্রী খুন!
১০ মে ২০২৪ সন্ধ্যা ০৭:১১:৩৩

ইটনায় ১০ কেজি গাঁজাসহ যুবক আটক
১০ মে ২০২৪ সন্ধ্যা ০৬:৪৩:২৪