• ঢাকা
  • |
  • মঙ্গলবার ১৭ই বৈশাখ ১৪৩১ সকাল ০৯:৫৬:০৩ (30-Apr-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • মঙ্গলবার ১৭ই বৈশাখ ১৪৩১ সকাল ০৯:৫৬:০৩ (30-Apr-2024)
  • - ৩৩° সে:

জনদুর্ভোগ

মশার যন্ত্রণায় অতিষ্ঠ সিলেট নগরবাসী

২৫ মে ২০২৩ দুপুর ১২:৪৫:৩১

মশার যন্ত্রণায় অতিষ্ঠ সিলেট নগরবাসী

মাহমুদ খান, সিলেট প্রতিনিধি: সিলেট নগরীতে দিন নেই রাত নেই প্রতিমুহূর্তেই মশার কামড়ে রীতিমতো অতিষ্ঠ হয়ে উঠেছে নগরীর বিভিন্ন এলাকার মানুষ। একটু বৃষ্টি হলেই তা বেড়ে যায় কয়েকগুণ।

গত কয়েকদিনের বৃষ্টির পর মশার যন্ত্রণা চরম পর্যায়ে চলে গেছে। মশার কামড় থেকে রক্ষা পেতে দিনের বেলায়ও মশারি টাঙিয়ে রাখতে হচ্ছে। কয়েল জ্বালিয়ে, ধূপ দিয়ে, জানালায় নেট ব্যবহার করেও মশার হাত থেকে রক্ষা পাওয়া যাচ্ছে না। একটু ফাঁক পেলেই ঘরে ঢুকছে মশা। মশা নিধনে সিটি কর্পোরেশন তাদের অভিযান অব্যাহত আছে জানালেও নগরবাসীর কাছে তা দৃশ্যমান নয় বলে জানিয়েছেন অনেকেই।

নগরবাসীর অভিযোগ, কাউন্সিলররা নির্বাচন নিয়ে ব্যস্ত, তাই মশার দিকে তাদের নজর নেই।

সিটি করপোরেশন (সিসিক) জানিয়েছে, জুন থেকে মশার লার্ভা সার্চিং শুরু করা হবে। তাছাড়া নগরীর কয়েকটি ওয়ার্ডে তাদের মশক নিধন অভিযান চলমান।

মশার যন্ত্রনায় অতিষ্ঠ লামাবাজার আবাসিক এলাকার বাসিন্দা পিংকু দাস জানান, আগে সন্ধ্যা নামার আগে থেকে মশার উপদ্রব বুঝা যেতো । এখন রাতের কথা বাদ দিলাম, দিনের বেলায়ও মশার উৎপাতে কোথাও শান্তিতে বসার উপায় নেই। পুরো নগরীতে যেন মশার রাজত্ব।

নগরীর বন্দরবাজার, জিন্দাবাজার, আম্বরখানা, টিলাগড়, শিবগঞ্জ, রায়নগর, শামীমাবাদ, উপশহর, হাওয়াপাড়া, দাঁড়িয়াপাড়া, লামাবাজার, মধুশহীদ, হাউজিং এস্টেট, বাদামবাগিচা, চৌকিদেখী, মেডিকেল রোডের এলাকায় মশার উপদ্রব বেশি বলে জানিয়েছেন এসব এলাকার বাসিন্দারা।

ওই এলাকার বাসিন্দাদের সঙ্গে কথা বলে একই রকম অভিযোগ পাওয়া গেছে। তারা বলছে, মশার মাত্রাতিরিক্ত যন্ত্রণায় তারা অতিষ্ঠ।

সংশ্লিষ্টরা জানিয়েছেন, বর্তমানে যে মশার উপদ্রব বেড়েছে তার নাম ‘কিউলেক্স’। ডিসেম্বর থেকে মার্চ মাস পর্যন্ত এই মশার প্রজনন মৌসুম। মশার প্রজননস্থল ডোবা-নালা বা জলাশয় সঠিকভাবে পরিষ্কার-পরিচ্ছন্ন রেখে ওষুধ ও স্প্রে প্রয়োগ না করলে ফল পাওয়া যায় না। মাঝেমধ্যে মশার স্প্রে ছিটালেই এটি নিধন সম্ভব নয়।

নগরীতে মশার উপদ্রব বেড়ে যাওয়ার কথা স্বীকার করে সিসিকের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. জাহিদুল ইসলাম জানান, আমাদের মশক নিধন অভিযান অব্যাহত আছে। বৃষ্টির কারণে অভিযান পরিচালনায় কিছুটা সমস্যা হচ্ছে। নির্বাচনের সাথে এর কোনো সম্পর্ক নেই।

তিনি জানান, নির্বাচন নিয়ে ব্যস্ত থাকায় কাউন্সিলররা মশক নিধন অভিযানে সময় কম দিচ্ছেন। তবে আমাদের নিয়মিত কর্মীরা পর্যায়ক্রমে তাদের কাজ চালিয়ে যাচ্ছে। তাছাড়া বর্ষা মৌসুম সামনে রেখে আগামী ৩ জুন থেকে লার্ভা সার্চিং অভিযান শুরু হবে।
 

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ

আমিরাতে বর্ণাঢ্য আয়োজনে নববর্ষ বরণ
৩০ এপ্রিল ২০২৪ সকাল ০৯:৫৪:১৬






কক্সবাজারে সড়ক দুর্ঘটনায় নিহত ২, আহত ১০
২৯ এপ্রিল ২০২৪ রাত ০৯:২৯:৩০