• ঢাকা
  • |
  • সোমবার ২২শে বৈশাখ ১৪৩১ রাত ০২:২৭:০৮ (06-May-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • সোমবার ২২শে বৈশাখ ১৪৩১ রাত ০২:২৭:০৮ (06-May-2024)
  • - ৩৩° সে:

বাংলাদেশ

দুবাইয়ে ইমাম-মুয়াজ্জিনের গোল্ডেন ভিসা ও বেতন বৃদ্ধির নির্দেশ

৭ এপ্রিল ২০২৪ সন্ধ্যা ০৭:২০:৫৭

দুবাইয়ে ইমাম-মুয়াজ্জিনের গোল্ডেন ভিসা ও বেতন বৃদ্ধির নির্দেশ

আমিরাত প্রতিনিধি: সংযুক্ত আরব আমিরাতের বাণিজ্যিক রাজধানী হচ্ছে দুবাই। এখানে বিভিন্ন মসজিদে স্থানীয়রা ছাড়াও বিভিন্ন দেশের দক্ষ ও অভিজ্ঞতা সম্পন্ন ইমাম-মুয়াজ্জিনরা কর্মরত রয়েছেন। এরা দেশটিতে থাকা-খাওয়াসহ সরকারি প্রায় সকল সুযোগ-সুবিধা ভোগ করেন।

যেসব বিদেশি ইমাম, মুফতি ও ইসলামি বক্তা গত ২০ বছরেরও বেশি সময় ধরে দেশটিতে সেবা দিয়ে যাচ্ছেন, পুরস্কার হিসেবে গোল্ডেন ভিসাসহ চলতি রমজানে দুবাইয়ের ইমাম-মুয়াজ্জিনদের বেতন বৃদ্ধির নির্দেশ দিয়েছেন ক্রাউন প্রিন্স শেখ হামদান বিন মোহাম্মদ বিন রাশিদ আল মাকতুম। এতে লাভবান হবেন এই পেশায় জড়িত বাংলাদেশিরাও।

প্রায় নয় হাজারের বেশি মসজিদ রয়েছে সংযুক্ত আরব আমিরাতে। এরমধ্যে সবচেয়ে বেশি মসজিদ শারজায়। এরপর আবুধাবি ও দুবাইয়ের অবস্থান। দেশটির অন্যান্য প্রদেশগুলোতেও কয়েক শতাধিক মসজিদ রয়েছে। যেখানে প্রতিদিন লাখো মুসল্লিকে নামাজ পড়ান হাফেজ-ইমামরা। স্থানীয়রা ছাড়াও এসব মসজিদে বিশ্বের বিভিন্ন দেশের দক্ষ-অভিজ্ঞ ইমাম ও মুয়াজ্জিন নিয়োজিত রয়েছেন। যারা সরকারি প্রায় সকল সুযোগ-সুবিধা ভোগ করেন।

চলতি রমজানে দুবাইয়ের ইসলামিক অ্যাফেয়ার্স অ্যান্ড চ্যারিটেবল অ্যাক্টিভিটিস বিভাগের অধীনে পরিচালিত মসজিদে যারা কাজ করছেন তাদের বেতন বৃদ্ধির নির্দেশ দিয়েছেন আমিরাতের ক্রাউন প্রিন্স শেখ হামদান বিন মোহাম্মদ বিন রাশিদ আল মাকতুম। এতে অন্যান্য দেশের পাশাপাশি সেখানে লাভবান হবেন বাংলাদেশি ইমাম মুয়াজ্জিনরাও।

এর আগে গত মাসে শেখ হামদান দুবাইয়ে ইমাম, মুয়াজ্জিনদের বেতন বাড়ানোর নির্দেশ দিয়েছিলেন। দুবাইয়ের ইসলামিক অ্যাফেয়ার্স অ্যান্ড চ্যারিটেবল অ্যাক্টিভিটিস বিভাগের অধীনে পরিচালিত সব মসজিদে যারা কর্মরত রয়েছেন তাদের এ সুবিধা দেওয়ার কথা জানান তিনি।

দুবাইয়ের গোল্ডেন ভিসার মেয়াদ সর্বনিম্ন পাঁচ বছর থেকে সর্বোচ্চ ১০ বছরের হয়ে থাকে। অভিবাসী বা অভিবাসনপ্রত্যাশীদের জন্য এই ভিসা অনেকটা সোনার হরিণের মতো।

গোল্ডেন ভিসাধারীরা আমিরাতে দীর্ঘদিন ধরে বসবাস করতে পারেন, স্ত্রী-সন্তানসহ নিজেদের পরিবারের সদস্যদের দুবাইয়ে আনতে পারেন, বিভিন্ন পরিষেবার ক্ষেত্রে সাধারণ ভিসাধারীর চেয়ে বেশি সুবিধা ভোগ করেন, দীর্ঘদিন দেশের বাইরে থাকতে পারেন এবং আরও অনেক সুবিধা পান।

দুবাই বাংলাদেশ কনস্যুলেটের কনসাল জেনারেল বি এম জামাল হোসেন বলেন, ‘শুধু ইমাম নয়, এখানে অন্যান্য পেশার সাথে যারা আছে তারাও সুনামের সাথে কাজ করছে।’

আমিরাতে অবস্থানরতদের পাশপাশি এই পেশায় যোগ দিতে আবেদন করা যায় দেশ থেকেও। যথাযথ যোগ্যতা ও আরবি ভাষায় অভিজ্ঞতা সম্পন্ন ব্যক্তিরা অনলাইনে আবেদনের সুযোগ পান।

দুবাইয়ের ইসলামি সাহিত্যিক ও ফিকহবিদ ড. মাওলানা আব্দুস সালাম বলেন, ‘আরবি বলার সক্ষমতা থাকতে হবে এবং খুতবা পড়তে পারে। এই দক্ষতা থাকলে অনলাইনে আবেদন করার সুযোগ রয়েছে তাদের।’

গতবছর দেশটিতে ইমাম, মুয়াজ্জিন, ইসলাম ধর্ম প্রচারকারী ও ধর্মীয় গবেষকদের দশ বছরের গোল্ডেন ভিসার আওতায় আনা হয়।

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ





সিলেটে বজ্রপাতে বৃদ্ধের মৃত্যু
৫ মে ২০২৪ সন্ধ্যা ০৭:৪৭:৫১


মৌলভীবাজারে বজ্রপাতে কৃষকের মৃত্যু
৫ মে ২০২৪ সন্ধ্যা ০৭:৩৫:৪১

টানা ৮ দফা কমে ২ দফা বাড়ল স্বর্ণের দাম
৫ মে ২০২৪ সন্ধ্যা ০৭:৩১:৪৭