• ঢাকা
  • |
  • সোমবার ২৩শে বৈশাখ ১৪৩১ বিকাল ০৫:০৬:৪৮ (06-May-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • সোমবার ২৩শে বৈশাখ ১৪৩১ বিকাল ০৫:০৬:৪৮ (06-May-2024)
  • - ৩৩° সে:

সারাবাংলা

আখাউড়ায় প্রতারণার শিকার ৫৪ হজযাত্রী সৌদি আরবের পথে

২০ জুন ২০২৩ দুপুর ০২:১০:২১

আখাউড়ায় প্রতারণার শিকার ৫৪ হজযাত্রী সৌদি আরবের পথে

মোহাম্মদ আবির, আখাউড়া (ব্রাহ্মণবাড়িয়া) প্রতিনিধি: এস এন ট্রাভেলস এন্ড ট্যুরস হজ এজেন্সির মালিক শাহ আলমের প্রতারণার শিকার আখাউড়ার ৫৪ জন হজযাত্রী। তারা ঢাকা থেকে বিমান যোগে সৌদি আরবের জেদ্দা বিমানবন্দরের উদ্দেশ্যে  রওনা দিয়েছে। আখাউড়ার হজ কাফেলার প্রতিষ্ঠাতা পরিচালক শাহ্ জাহান ব্যক্তিগতভাবে অর্থের ব্যবস্থা করে প্রতারণার শিকার ৫৪ জন হজযাত্রীকে সৌদি পাঠিয়েছেন।

২০ জুন সোমবার বিকেল পাঁচটায় হজযাত্রীদের নিয়ে ফ্লাইট ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে সৌদি আরবের উদ্দেশ্যে ছেড়ে গেছে।

জানা যায়, আখাউড়ার হাজীদের কাফেলা সৌদি আরবের জেদ্দা বিমানবন্দর থেকে নাক্কাসায় যাবে। সেখানে জিলহজ মাসের ৭ তারিখ পর্যন্ত অবস্থান করার পর, ৮ থেকে ১২ তারিখ পর্যন্ত হজের মূল আনুষ্ঠানিকতা শেষ করবে। এরপর এক সপ্তাহ থেকে ১০ দিন মক্কায় অবস্থানের পর মদিনার উদ্দেশ্যে রওনা দিবে। মদিনায় মহানবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের রওজায় অবস্থান এবং মসজিদে নববীতে নামাজ আদায়সহ হজের সকল কার্যক্রম শেষ করবে। আগামী আগস্ট মাসের ১ তারিখে হাজীগণ দেশে ফেরার কথা রয়েছে।

হজযাত্রী জাহাঙ্গীর আলম বলেন, আলহামদুলিল্লাহ! আল্লাহর কাছে অনেক অনেক শুকরিয়া। তিনি আমাদেরকে তার ঘর তওয়াফ করার ব্যবস্থা করে দিয়েছেন। আর মাত্র কয়েক ঘণ্টা পর আমরা নবীজির দেশে যাব। কৃতজ্ঞতা জানাই আখাউড়া হজ কাফেলা শাহ্ জাহান ভাইকে। কারণ আমাদের আখাউড়ার ৫৪ জন হজযাত্রীর সব টাকা শাহ আলম প্রতারক নিয়ে যায়। কিন্তু শাহ্ জাহান ভাই অক্লান্ত পরিশ্রম করে আমাদের কিছু টাকা ম্যানেজ করেছে। তিনি বাকি টাকা ঘাটতি দিয়ে আমাদের হজে যাওয়ার ব্যবস্থা করে দিয়েছে।

অন্য হজযাত্রী জান্নাতুল ফেরদৌস স্মৃতি বলেন, আমরা হজে যাচ্ছি। আল্লাহর কাছে সকলের জন্য দোয়া করব। কৃতজ্ঞতা জানাই শাহ্ জাহান ভাইকে। তিনি অক্লান্ত পরিশ্রম করে আমাদের হজে যাওয়ার ব্যবস্থা করে দিয়েছে। আল্লাহর কাছে তার জন্য মন থেকে দোয়া করবো।

আখাউড়া হজ কাফেলার প্রতিষ্ঠাতা পরিচালক মো. শাহ্ জাহান বলেছেন, আখাউড়ার ৫৪ জন হাজির ৩ কোটি ২৯ লাখ টাকা নিয়ে উধাও হয়ে গেছেন রাজধানীর শ্যামপুর এলাকার এস এন ট্রাভেলস এন্ড ট্যুরস (১১৩৬)। এই হজ এজেন্সির মালিক শাহ আলম। তাকে বহু খোঁজাখুজি করেও এই প্রতারকে পাওয়া যাচ্ছে না।

তিনি বলেন, আমি বিগত ১২ বছর এস এন ট্রাভেলস এন্ড ট্যুরস এ কাজ করে আসছি। বিগত বছরের ন্যায় এ বছর কাজ করতে ছিলাম। এ বছর শুরুর দিকে প্রাক নিবন্ধন করার পর মূল নিবন্ধন এবং পর্যায়ক্রমে সবটুকু টাকা জমা করি। প্রথমে ৩০ হাজার টাকা, পরে পর্যায়ক্রমে ৫৪ জন হাজির ৩ কোটি ২৯ লক্ষ টাকা জমা করি। টাকা জমা দেওয়ার পর শাহ আলম প্রথম ফ্লাইট ডেইট দিয়েছিল জুন মাসের ১০ তারিখ। ফ্লাইট ডেইট কাছাকাছি আসার পরে সে বলছে ১০ তারিখে ফ্লাইট হবে না। কারণ সৌদি আরবে বাড়ি ভাড়া সমস্যার কারণে ফ্লাইট ২০ তারিখে হয়ে যাবে।

তিনি আরও বলেন, আমি ফোন দিয়ে পাসপোর্ট, ভিসা, ফ্লাইটের টিকেট চাওয়ার পর শাহ আলম বলেছেন যে, আমি সময় মত সবকিছু পেয়ে যাব। কিন্তু পরে আমার সন্দেহ হলে আমি ঢাকা অফিসে যাই। কিন্তু যাওয়ার পরে তাকে আর অফিসে পাওয়া যায়নি। ফোনে অনেক ট্রাই করেছি, অনেক খোঁজাখুঁজি করে কোনও সন্ধান পাওয়া যায়নি। তখন বুঝতে পারলাম সে দেশে নাই। অথবা কোথাও আত্মগোপন করেছে ।

শাহ্ জাহান বলেন, আমি টাকার চিন্তায় হতভম্ব হয়ে হতাশ হয়ে গেলাম। কি করব?  আমি চিন্তা করলাম টাকাতো আমাকে দিয়েছে, আমার ইজ্জত রক্ষার্থে চিন্তিত হয়ে পড়লাম। পরে ভাবলাম, আমার বাড়ি-ভিটা বিক্রি করে হলেও হাজীগুলোকে আল্লাহর ঘরে পাঠাবো। আমি বাড়ি এবং বিভিন্ন জিনিসপত্র বিক্রি করে দিয়েছি। ভাই-বন্ধুরা সাহায্য করেছে। একই সাথে আত্মীয়-স্বজনও সাহায্য করেছে। আমি অনেক কষ্ট করে আপাতত এক কোটি টাকা দিয়েছি। তাদের যেতে আরও ৫০ লক্ষ টাকা লাগবে। এছাড়া অতিরিক্ত এক থেকে দেড় কোটি টাকা সার্ভিস খরচ লাগবে।

তিনি আরও বলেন, আমি হিম্মত করেছি আর হাজিরা যাওয়ার জন্য প্রস্তুতি নিয়েছে। আল্লাহ তাআলার রহমতে বৃহস্পতিবারে ৫০ লক্ষ টাকা দেওয়ার সুবাদে ভিসা ও টিকিট হয়ে গেছে। সোমবার বিকেলে সাড়ে পাঁচটায় তাদের ফ্লাইট হয়েছে, ইনশাআল্লাহ।

হজ কাফেলার প্রতিষ্ঠাতা বলেন, এ বিষয়ে আমি মামলা করি নাই। যদি মামলা করতাম তাহলে আমার অনেক সময় মামলার পিছনে দিতে হতো। তাহলে আমি হাজীদের হজে নিতে পারতাম না। আমার হাতে সময় ছিল না। এই  অল্প সময়টুকুর মধ্যে আমি টাকার ব্যবস্থা করেছি। আমাকে হাব আশ্বস্ত করেছে এবং ধর্ম মন্ত্রণালয় প্রতারকের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিবে। মন্ত্রণালয় এবং হাবের শরণাপন্ন হওয়ার পরে তারা বলে হাজীদের হজে নিয়ে যেতে। তারা সব ধরণের সাহায্য করবে, শুধু আর্থিক সাহায্য ছাড়া ।

এ বিষয়ে এস এন ট্রাভেলস এন্ড ট্যুরস হজ এজেন্সির মালিক শাহ আলমকে ফোনে যোগাযোগ করা হলেও তার মোবাইলটি বন্ধ পাওয়া যায়।

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ