• ঢাকা
  • |
  • সোমবার ৬ই জ্যৈষ্ঠ ১৪৩১ সন্ধ্যা ০৭:৫৩:৪০ (20-May-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • সোমবার ৬ই জ্যৈষ্ঠ ১৪৩১ সন্ধ্যা ০৭:৫৩:৪০ (20-May-2024)
  • - ৩৩° সে:

ক্যাম্পাস

স্বাধীনতা পুরস্কার পাচ্ছেন রাবির সাবেক শিক্ষার্থী আব্রাহাম লিংকন

১৬ মার্চ ২০২৪ দুপুর ১২:২০:২০

স্বাধীনতা পুরস্কার পাচ্ছেন রাবির সাবেক শিক্ষার্থী আব্রাহাম লিংকন

রাবি প্রতিনিধি: জাতীয় পর্যায়ে গৌরবোজ্জ্বল ও কৃতিত্বপূর্ণ অবদানের স্বীকৃতিস্বরূপ ১০ জন বিশিষ্ট ব্যক্তিকে স্বাধীনতা পুরষ্কার ২০২৪ প্রদানের সিদ্ধান্ত নিয়েছে সরকার।

১৫ মার্চ শুক্রবার মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব (কমিটি ও অর্থনৈতিক) জাহেদা পারভিন স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি জানানো হয়।

এরমধ্যে সমাজসেবা, জনসেবা ক্যাটাগরিতে স্বাধীনতা পুরস্কার জন্য মনোনীত হয়েছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) সাবেক শিক্ষার্থী অ্যাডভোকেট এস.এম. আব্রাহাম লিংকন। তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের শিক্ষার্থী ছিলেন। বিশ্ববিদ্যালয়ে অধ্যায়নকালীন ১৯৮৮ সালে রাকসুর সহ সাধারণ সম্পাদক ছিলেন তিনি।

এস এম আব্রাহাম লিংকন বহুল আলোচিত ফেলানী হত্যা মামলায় বাংলাদেশের পক্ষের আইনজীবী ছিলেন। এছাড়াও বাংলাদেশ ও ভারতের ১৬১টি ছিটমহল বিনিময়ে স্থানীয়ভাবে কার্যকরী ভূমিকা রাখেন অ্যাড. আব্রাহাম লিংকন। বাংলাদেশ-ভারত ছিটমহল বিনিময় সমন্বয় কমিটির উপদেষ্টাও ছিলেন তিনি। পাশাপাশি তিনি বাংলাদেশ বর্ডার ভিকটিমস রেসকিউ লিগ্যাল অ্যাসিসটেন্স ফোরামের আহ্বায়ক হিসেবে দায়িত্ব পালন করছেন। মুক্তিযুদ্ধের অসামান্য অবদান রাখা বীর নারী মুক্তিযোদ্ধা তারামন বিবির পুনর্বাসনে সহায়তা করেছিলেন তিনি। ২০১২ সালে আব্রাহাম লিংকন কুড়িগ্রামে মুক্তিযুদ্ধের সংগ্রহশালা ‘উত্তরবঙ্গ জাদুঘর’ প্রতিষ্ঠা করেছেন।

আব্রাহাম লিংকন ১৯৬৬ সালের ১৪ নভেম্বর বাংলাদেশের কুড়িগ্রাম জেলার সদর উপজেলার কৃষ্ণপুর বকসীপাড়া গ্রামে নানাবাড়িতে জন্মগ্রহণ করেন। তারা বাবার নাম মহিউদ্দিন আহমদ এবং মায়ের নাম আমেনা খাতুন। বাবা মহিউদ্দিন আহমদ ছিলেন মুক্তিযুদ্ধের সংগঠক। এই দম্পতির সাত ছেলের মধ্যে পঞ্চম আব্রাহাম লিংকন।

আব্রাহাম লিংকনের প্রথম বিদ্যাপীঠের নাম খলিলগঞ্জ প্রাথমিক বিদ্যালয়। এরপর কিছুদিন তিনি কুড়িগ্রাম আলিয়া মাদ্রাসায় পড়াশোনা করেন। খলিলগঞ্জ উচ্চ বিদ্যালয় থেকে তিনি এসএসসি এবং কুড়িগ্রাম সরকারি কলেজ থেকে এইচএসসি পাশ করেন। এইচএসসি পাশের পর লিংকন ভর্তি হন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগে। এছাড়াও তিনি ফিলিপাইন থেকে গ্রামীণ ব্যবস্থাপনা ও উন্নয়নের উপর ডিপ্লোমা শেষ করেন।

১৯৯১ সালের ৯ অক্টোবর থেকে কুড়িগ্রামে আইনজীবী হিসেবে শুরু করেন তার কর্মজীবন। তিনি বাংলাদেশ সুপ্রিম কোর্টের আইনজীবী হিসেবেও তালিকাভুক্ত আছেন। ১৯৯২ সালে তিনি কুড়িগ্রাম আইন কলেজ প্রতিষ্ঠা করেন। ২০০৭ সাল থেকে আব্রাহাম লিংকন কুড়িগ্রামের পাবলিক প্রসিকিউটর হিসেবে কর্মরত আছেন।

আব্রাহাম লিংকন কুড়িগ্রাম জেলা আওয়ামী লীগের আইনবিষয়ক সম্পাদক ও সহ-সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালনের পর বর্তমানে সহ-সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছেন।

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ









রাঙামাটিতে ইউপিডিএফ’র অবরোধ পালন
২০ মে ২০২৪ দুপুর ০২:৪৪:২৬