• ঢাকা
  • |
  • সোমবার ৬ই জ্যৈষ্ঠ ১৪৩১ বিকাল ০৫:৪২:২৩ (20-May-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • সোমবার ৬ই জ্যৈষ্ঠ ১৪৩১ বিকাল ০৫:৪২:২৩ (20-May-2024)
  • - ৩৩° সে:

জাতীয়

স্পিকারের সাথে স্কটিশ পার্লামেন্টারিয়ানদের সৌজন্য সাক্ষাৎ

১৯ নভেম্বর ২০২৩ সন্ধ্যা ০৬:৫৬:৪১

স্পিকারের সাথে স্কটিশ পার্লামেন্টারিয়ানদের সৌজন্য সাক্ষাৎ

জেষ্ঠ্য প্রতিবেদক: বাংলাদেশ জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সাথে সৌজন্য সাক্ষাৎ করেছেন স্কটিশ পার্লামেন্টারিয়ানদের একটি প্রতিনিধি দল।১৯ নভেম্বর তাঁর কার্যালয়ে স্কটল্যান্ডের ক্রস পার্টি গ্রুপের কনভেনার এবং লেবার পার্টির সংসদ সদস্য ফয়সল চৌধুরীর নেতৃত্বে ৬ সদস্যের প্রতিনিধিদল সৌজন্য সাক্ষাৎ করেন। সাক্ষাৎকালে তাঁরা দ্বিপাক্ষিক বন্ধুত্বপূর্ণ সম্পর্ক, সংসদীয় অধিবেশন, শিক্ষা ব্যবস্থা, সংসদীয় নির্বাচনসহ বিভিন্ন বিষয়ে আলোচনা করেন।

ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, বাংলাদেশ-স্কটল্যান্ডের মধ্যে দ্বিপাক্ষিক বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রয়েছে। সংসদীয় মৈত্রী গ্রুপের পারস্পরিক সফর বিনিময়ের মাধ্যমে এ সম্পর্ক আরও জোরদার করা সম্ভব।

স্পিকার বলেন, রাষ্ট্রপতির আদেশক্রমে সংসদের এক অধিবেশন থেকে পরবর্তী অধিবেশন ৬০ দিনের মধ্যে হওয়ার সাংবিধানিক বাধ্যবাধকতা রয়েছে। রাষ্ট্রপতি বছরের ১ম অধিবেশনে ভাষণ প্রদান করেন এবং বছরে ৫টি অধিবেশন অনুষ্ঠিত হয়।

স্পিকার আরও বলেন, প্রত্যেক দিনের অধিবেশনে ১ঘন্টা করে প্রশ্ন-উত্তর পর্ব রয়েছে এবং প্রতি বুধবার প্রধানমন্ত্রী বিভিন্ন প্রশ্নের উত্তর প্রদান করেন। প্রতি অধিবেশনে মোট কত ঘন্টা আলোচনা হবে, তা কার্যউপদেষ্টা সভায় ঠিক করা হয় এবং আলোচনার জন্য নির্দিষ্ট সময় সরকার ও বিরোধী দলের মধ্যে ভাগ করে দেয়া হয়। সরকার ও বিরোধীদলীয় হুইপদের সিদ্ধান্ত অনুসারে সংসদ সদস্যরা সক্রিয় আলোচনায় অংশগ্রহণ করেন।

স্পিকার বলেন, বিশ্বের কোন দেশেই নির্বাচনকালীন সময়ে ক্ষমতাসীন দলের ক্ষমতা ত্যাগের নজির নেই। নির্বাচন কমিশন নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্ন করার জন্য সকল কাজ করবে এবং সরকার তার স্বাভাবিক নিয়মে চলবে।

স্কটল্যান্ডের ক্রস পার্টি গ্রুপের কনভেনার এবং লেবার পার্টির সংসদ সদস্য ফয়সল চৌধুরী বলেন, বাংলাদেশ শিক্ষাক্ষেত্রে এগিয়ে যাচ্ছে। বাংলাদেশে আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস প্রতিষ্ঠা করা যেতে পারে। এসময় তিনি বাংলাদেশের ১ম নারী স্পিকার হিসেবে দায়িত্ব পালনের জন্য স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীকে অভিনন্দন জানান।  

এসময় প্রতিনিধিদলের সদস্য হিসেবে ডেপুটি ক্রস পার্টি কনভেনার এবং কনসারভেটিভ পার্টির সংসদ সদস্য মেইল ব্রিজেস, ন্যাশনাল পার্টির ইভলিন টুইড, বাংলাদেশ বিষয়ক নন-এমএসপি মেম্বার জুনেদ হোসেন চৌধুরী, ফারহান মাসুদ খান এবং লুৎফর রহমান খানসহ জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ





রাঙামাটিতে ইউপিডিএফ’র অবরোধ পালন
২০ মে ২০২৪ দুপুর ০২:৪৪:২৬