• ঢাকা
  • |
  • সোমবার ৬ই জ্যৈষ্ঠ ১৪৩১ সকাল ০৬:২৬:৪৮ (20-May-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • সোমবার ৬ই জ্যৈষ্ঠ ১৪৩১ সকাল ০৬:২৬:৪৮ (20-May-2024)
  • - ৩৩° সে:

বিনোদন

আবার অসুস্থ সাবিনা ইয়াসমিন

২৩ ফেব্রুয়ারি ২০২৪ বিকাল ০৫:০৯:৫১

আবার অসুস্থ সাবিনা ইয়াসমিন

সাবিনা ইয়াসমিন। ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদক: বাংলা গানের কিংবদন্তি কণ্ঠশিল্পী সাবিনা ইয়াসমিন আবারও অসুস্থ হয়ে পড়েছেন। উন্নত চিকিৎসার জন্য তাকে সিঙ্গাপুরে নেয়া হয়েছে।

এর আগে ২০০৭ সালে একবার ক্যান্সারে আক্রান্ত হয়েছিলেন জনপ্রিয় এই শিল্পী। তবে সে সময় চিকিৎসা নিয়ে ক্যান্সার জয় করেছিলেন তিনি। সাবিনা ইয়াসমিনের অসুস্থতার বিষয়টি নিশ্চিত করে আরেক কণ্ঠশিল্পী কনকচাঁপা সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে এক পোস্টে লিখেছেন, ‌‘আমাদের গানের পাখি সাবিনা ইয়াসমিন আপা অসুস্থ হয়ে সিঙ্গাপুর আছেন চিকিৎসার জন্য। বিশ্বের নানা প্রান্তের শ্রোতা, ভক্ত, অনুরাগীদের কাছে তার সুস্থতার জন্য দোয়া চাই। কায়মনোবাক্যে দোয়া করি আল্লাহ তাকে দ্রুত সুস্থ করে দিন।’

একদিকে অন্য এক সূত্র জানিয়েছে, সাবিনা ইয়াসমিন আবারও আবারও ক্যান্সারে আক্রান্ত হয়েছেন। সিঙ্গাপুর জেনারেল হাসপাতালের ন্যাশনাল ক্যান্সার সেন্টারে চিকিৎসাধীন রয়েছেন তিনি। ওরাল ক্যানসারে আক্রান্ত হয়েছেন বলেও উল্লেখ করেছেন এই শিল্পী।

একটি শিল্পীর ঘনিষ্ঠ সূত্র জানায়, ‘আবারও করে ক্যানসারে আক্রান্ত হয়েছেন তিনি। সিঙ্গাপুরের জেনারেল হাসপাতালের ন্যাশনাল ক্যানসার সেন্টারে উন্নত চিকিৎসা চলছে। এরই মধ্যে একটি সার্জারি শেষ হয়েছে। রেডিওথেরাপিও দেওয়া হবে শিগগিরই।’

কোকিলকণ্ঠী খ্যাত সঙ্গীতশিল্পী সাবিনা ইয়াসমিন অর্ধশতাব্দীর বেশি সময় ধরে গানের অঙ্গনে সরব আছেন। সিনেমার গানের পাশাপাশি তিনি বাংলা সংগীতের প্রায় সব ঘরানার গানই গেয়েছেন।

সিনেমার গানে অনন্য অবদানের জন্য সাবিনা ইয়াসমিন অনেকবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন। ১৯৮৪ সালে দ্বিতীয় সর্বোচ্চ বেসামরিক রাষ্ট্রীয় সম্মাননা একুশে পদক ও ১৯৯৬ সালে সর্বোচ্চ বেসামরিক রাষ্ট্রীয় সম্মাননা স্বাধীনতা পুরস্কার অর্জন করেন তিনি। সেরা কণ্ঠশিল্পী হিসেবে রেকর্ড ১৪ বার জাতীয় চলচ্চিত্র পুরস্কার জিতেছেন। পাশাপাশি দেশ-বিদেশ থেকে অর্জন করেছেন অসংখ্য পদক ও সম্মাননা।

শৈশব থেকে গানের তালিম নেয়া শুরু করেন সাবিনা ইয়াসমিন। ৭ বছর বয়সে প্রথম মঞ্চানুষ্ঠানে অংশ নেন ও খেলাঘর নামে একটি বেতার অনুষ্ঠানে ছোটদের গান করতেন তিনি। ১৯৬২ সালে নতুন সুর চলচ্চিত্রে রবীন ঘোষের সুরে ছোটদের গানে অংশ নেন। চলচ্চিত্রে পূর্ণ নেপথ্য সঙ্গীতশিল্পী হিসেবে তার আত্মপ্রকাশ ঘটে ১৯৬৭ সালে ‘আগুন নিয়ে খেলা’ সিনেমার মধ্য দিয়ে। ১৯৭২ সালে ‘অবুঝ মন’ সিনেমার ‘শুধু গান গেয়ে পরিচয়’ গানে কণ্ঠ দিয়ে প্রথম জনপ্রিয়তা অর্জন করেন তিনি।

কিংবদন্তী এই শিল্পীর অসংখ্য উল্লেখযোগ্য গানের মধ্যে ‘সব সখীরে পার করিতে’, ‘এই পৃথিবীর পরে’, ‘মন যদি ভেঙে যায়’, ‘ও আমার রসিয়া বন্ধুরে’, ‘জীবন মানেই যন্ত্রণা’, ‘জন্ম আমার ধন্য হলো’, ‘সব ক’টা জানালা খুলে দাও না’, ‘একটি বাংলাদেশ তুমি জাগ্রত জনতার’ মতো গানগুলো আজও তুমুল জনপ্রিয়।

সাবিনা ইয়াসমিন শেষ প্লেব্যাক করেছেন প্রয়াত চিত্রনায়িকা ও নির্মাতা কবরী পরিচালিত ‘এই তুমি সেই তুমি’ ছবির ‘দুটি চোখে ছিল কিছু নীরব কথা’ শিরোনামে একটি গানে। ২০২০ সালের সেপ্টেম্বরে গানটিতে কণ্ঠ দেন তিনি। সেই সঙ্গে কবরীর ‘এই তুমি সেই তুমি’ ছবির চারটি গানে সুরও দেন তিনি। এর মাধ্যমে ক্যারিয়ারে প্রথমবারের মতো সুরকার হিসেবে আত্মপ্রকাশ করেন সাবিনা ইয়াসিমিন।

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ