• ঢাকা
  • |
  • বুধবার ৩১শে বৈশাখ ১৪৩১ রাত ০৩:১০:১২ (15-May-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • বুধবার ৩১শে বৈশাখ ১৪৩১ রাত ০৩:১০:১২ (15-May-2024)
  • - ৩৩° সে:

জাতীয়

আজ মেট্রোরেলে আগারগাঁও থেকে মতিঝিল যাবেন প্রধানমন্ত্রী

৪ নভেম্বর ২০২৩ সকাল ০৮:০৯:০৭

আজ মেট্রোরেলে আগারগাঁও থেকে মতিঝিল যাবেন প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক: আজ ৪ নভেম্বর শনিবার মেট্রোরেলের আগারগাঁও থেকে মতিঝিল অংশের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রী দুপুর আড়াইটায় মেট্রোরেলে চড়ে আগারগাঁও থেকে মতিঝিলে পৌঁছানোর মাধ্যমে কাঙ্ক্ষিত মেট্রোরেল সার্ভিসের দ্বিতীয় ধাপের আনুষ্ঠানিক যাত্রা শুরু করবেন। পরদিন রবিবার থেকেই মেট্রোরেল উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত চলাচল শুরু করবে। এর আগে গত বছরের ২৮ ডিসেম্বর প্রধানমন্ত্রী উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত মেট্রোরেলে চড়ে ওই অংশের উদ্বোধন করেছিলেন।

আগারগাঁও থেকে মতিঝিল অংশের উদ্বোধনের পর দেশের প্রথম মেট্রোরেল কার্যত পূর্ণতা পেতে যাচ্ছে। সংশ্লিষ্টরা বলছেন, মেট্রোরেল চালুর মধ্য দিয়ে উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত ২০ কিলোমিটার দূরত্বের পথ মাত্র ৩৮ মিনিটে পার হতে পারবেন যাত্রীরা। এলিভেটেড লাইন হওয়ায় রাজধানীর চিরচেনা যানজটে পড়তে হবে না যাত্রীদের। উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত পুরো পথের জন্য ভাড়া গুণতে হবে ১০০ টাকা। অবশ্য শুরুতে আগারগাঁও থেকে মতিঝিল অংশের সবগুলো স্টেশনে মেট্রোরেল থামবে না।

মেট্রোরেল কর্তৃপক্ষ জানিয়েছে, নির্মাণ ও আনুষঙ্গিক কিছু কাজ বাকি থাকায় পুরোদমে চালু হতে আরও কিছু সময় লাগবে। বর্তমানে আগারগাঁও থেকে উত্তরা পর্যন্ত মেট্রোরেল চলাচল করছে। এতে প্রতিদিন গড়ে ৮৫ হাজার যাত্রী যাতায়াত করছেন। মতিঝিল-কমলাপুর পর্যন্ত পুরোদমে চালু হলে প্রতি ঘণ্টায় ৬০ হাজার এবং প্রতিদিন ৬ লাখ ৭৭ হাজার যাত্রী যাতায়াত করতে পারবেন এই ট্রেনে। বিপুলসংখ্যক যাত্রী ট্রেনে যাতায়াত করলে সড়কে ছোট-বড় যানবাহন সংখ্যা কমে আসবে, কমবে যানজটও। এতে একদিকে কর্মঘণ্টা বাঁচবে। গাড়ির জ্বালানি এবং পরিচালন ও রক্ষণাবেক্ষণ খাতের ব্যয়ও কমে আসবে। এক সমীক্ষায় দেখা গেছে, সময় সাশ্রয়ের (টাইম কস্ট) কারণে দৈনিক প্রায় ৮ কোটি ৩৮ লাখ টাকা এবং গাড়ির অপারেশন খরচ বাবদ আরও ১ কোটি ১৮ লাখ টাকা সাশ্রয় হবে; যা জিডিপির প্রবৃদ্ধি বাড়াতে সহায়ক হবে।

মেট্রোরেলের উদ্বোধন নিয়ে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিলেডেটর (ডিএমটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক এম এ এন সিদ্দিক বলেন, প্রধানমন্ত্রী শনিবার দুপুর আড়াইটায় আগারগাঁও স্টেশন থেকে আগারগাঁও-মতিঝিল অংশের উদ্বোধন করবেন। তারপর আরেকটি উদ্বোধনী অনুষ্ঠানের জন্য তিনি মেট্রোরেল নিয়ে মতিঝিলের উদ্দেশে যাত্রা করবেন।

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, উদ্বোধনের দিন বিকাল ৪টায় মতিঝিলের জনসভায় যোগ দেবেন প্রধানমন্ত্রী।

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ





ক্ষেতলালে পুকুরে ডুবে শিশুর মৃত্যু
১৪ মে ২০২৪ সন্ধ্যা ০৭:১৩:২৫