• ঢাকা
  • |
  • সোমবার ৬ই জ্যৈষ্ঠ ১৪৩১ দুপুর ০২:৩০:৫৩ (20-May-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • সোমবার ৬ই জ্যৈষ্ঠ ১৪৩১ দুপুর ০২:৩০:৫৩ (20-May-2024)
  • - ৩৩° সে:

ব্যাংক ও বীমা

আইসিএসবির ‘বীমাকারীর কর্পোরেট গভর্ন্যান্স গাইডলাইন’ বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত

১০ ডিসেম্বর ২০২৩ সন্ধ্যা ০৬:২১:২৮

আইসিএসবির ‘বীমাকারীর কর্পোরেট গভর্ন্যান্স গাইডলাইন’ বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক: ইনস্টিটিউট অব চার্টার্ড সেক্রেটারিজ অব বাংলাদেশ (আইসিএসবি)  বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ কর্তৃক প্রণীত ‘বীমাকারীর কর্পোরেট গভর্ন্যান্স গাইডলাইন, ২০২৩’ বিষয়ক একটি প্রশিক্ষণ কর্মসূচির আয়োজন করেছে। ৯ ডিসেম্বর শনিবার রাজধানীর হলিডে ইন হোটেলে এ কর্মসূচির আয়োজন করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের চেয়ারম্যান মোহাম্মদ জয়নুল বারী। বিভিন্ন বীমা কোম্পানির (সাধারণ ও জীবন বীমা) উল্লেখযোগ্য সংখ্যক অংশগ্রহণকারী প্রশিক্ষণ কর্মসূচিতে অংশগ্রহণ করেন। প্রশিক্ষণ কর্মসূচিতে সদ্য প্রবর্তিত গাইডলাইনের উপর প্রাণবন্তভাবে আলোচনা করা হয়।

সেশন চেয়ারম্যান হিসেবে উপস্থিত থেকে প্রশিক্ষণ কার্যক্রমের উদ্বোধন করেন আইসিএসবি’র প্রেসিডেন্ট মোহাম্মাদ আসাদ উল্লাহ এফসিএস। উদ্বোধনী বক্তব্যে তিনি বীমা কোম্পানিসমূহের জন্য সদ্য প্রবর্তিত কর্পোরেট গভর্ন্যান্স গাইডলাইনের গুরুত্বের কথা তুলে ধরেন। তিনি আইসিএসবি’র ইতিহাস এবং এর কার্যক্রম সম্পর্কে অবহিত করেন।

প্রশিক্ষণ কার্যক্রম সঞ্চালন করেন আইসিএসবি’র সিনিয়র ভাইস প্রেসিডেন্ট এম নুরুল আলম এফসিএস। তিনি ‘বীমাকারীর কর্পোরেট গভর্ন্যান্স গাইডলাইন, ২০২৩’ বিষয়ে গুরুত্বপূর্ণ তথ্য উপস্থাপন করেন। তার উপস্থাপনায় তিনি পটভূমি, কর্পোরেট গভর্ন্যান্স কাঠামোর প্রধান উপাদান সমূহ, ডিরেক্টর এবং ইন্ডিপেন্ডেন্ট ডিরেক্টরদের যোগ্যতা, অন্যান্য প্রয়োজনীয় কমিটি গঠনের বিভিন্ন ইস্যু, ডিসক্লোজার, সংশ্লিষ্ট পক্ষের লেনদেন, হুইসেল-ব্লোয়িং নীতি, কর্পোরেট গভর্নেন্স সম্পর্কিত বার্ষিক কমপ্লায়েন্স রিপোর্ট, বিভিন্ন চ্যালেঞ্জসমূহ নিয়ে আলোচনা করেন।

প্রশিক্ষণ সেশনের বিজ্ঞ প্যানেল আলোচকদের মধ্যে উপস্থিত ছিলেন আইডিআরএ’র নন-লাইফ অনুবিভাগের নির্বাহী পরিচালক (যুগ্ম সচিব) মোহাম্মদ খালেদ হোসেন, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ইস্যুয়ার কোম্পানি অ্যাফেয়ার্স বিভাগের নির্বাহী পরিচালক (সাধারণ) মো. সাইফুর রহমান এবং সেনা কল্যাণ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. শফিক শামীম, পিএসসি (অব.)। তারা এমন একটি সময়োপযোগী প্রশিক্ষণ আয়োজনের জন্য আইসিএসবি-কে ধন্যবাদ জানান এবং নতুন প্রবর্তিত গাইডলাইনের কারিগরি ও আইনগত দিকসমূহ সম্পর্কে আলোচনা করেন।

এই প্রশিক্ষণটি অংশগ্রহণকারীদের জন্য সদ্য প্রবর্তিত গাইডলাইন সম্পর্কে জানার একটি ভাল সুযোগ উল্লেখ করে প্রধান অতিথি মোহাম্মদ জয়নুল বারী বলেন, নতুন গাইডলাইন সব বীমা কোম্পানির জন্য চ্যালেঞ্জিং হতে পারে, তবে আইডিআরএ-এর সাথে তাদের পরামর্শ করার সুযোগ রয়েছে। সদ্য প্রবর্তিত গাইডলাইন বীমাকারীদের বীমা সম্পর্কে আস্থা বৃদ্ধিতে সহায়তা করবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

তিনি আরও বলেন, সাম্প্রতিক কার্যক্রমের মাধ্যমে আমি আইসিএসবি সম্পর্কে জানতে পেরেছি এবং বুঝতে পেরেছি যে, তাদের উল্লেখযোগ্য সংখ্যক দক্ষ সদস্য রয়েছে যারা বীমা সংস্থাসমূহের উন্নয়নের ক্ষেত্রে সহায়তা করতে পারে।

প্রশিক্ষণ কর্মসূচিতে গণ্যমান্য ব্যক্তিবর্গ, বিভিন্ন পেশাজীবী, ম্যানেজিং ডিরেক্টর, ডিরেক্টর, সিইও এবং দেশের শীর্ষ বীমা কোম্পানির কর্পোরেট এক্সিকিউটিভ, আইসিএসবি-এর কাউন্সিল মেম্বার, অফিস বেয়ারার, চার্টার্ড সেক্রেটারি ইন প্র্যাকটিস এবং ইনস্টিটিউটের সদস্যগণ উপস্থিত ছিলেন।

শেষে প্রধান অতিথি অংশগ্রহণকারীদের হাতে সনদপত্র তুলে দেন। 

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ