• ঢাকা
  • |
  • শুক্রবার ২৬শে বৈশাখ ১৪৩১ রাত ০১:৩১:২২ (10-May-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • শুক্রবার ২৬শে বৈশাখ ১৪৩১ রাত ০১:৩১:২২ (10-May-2024)
  • - ৩৩° সে:

তথ্য ও প্রযুক্তি

ফেসবুক-মেসেঞ্জারে আপাতত যা করা যাবে না

৬ মার্চ ২০২৪ সকাল ১১:২৩:৩৮

ফেসবুক-মেসেঞ্জারে আপাতত যা করা যাবে না

প্রযুক্তি ডেস্ক: বিশ্বজুড়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক কিছু সময়ের জন্য বন্ধ হয়েছিল।  ৫ মার্চ মঙ্গলবার বাংলাদেশসহ সারা পৃথিবীর এফবি ব্যবহারকারীরা কিছু সময়ের জন্য টাশকি খেয়ে যায়। ওই সময় লগইন করা আইডিগুলো স্বয়ংক্রিয়ভাবে লগআউট হয়ে যায়। এতে উদ্বিগ্ন হয়ে পড়েন অনেকেই।

একটিভ ব্যবহারকারীদের বেশিরভাগই ভয় পেয়ে যান এই ভেবে যে, তাদের আইডি হ্যাকিংয়ের শিকার হয়েছে। বিশ্বজুড়ে যখন এ নিয়ে তুমুল হইচই চলছে তখন ফেসবুক বন্ধ হওয়ার কারণ জানিয়েছে এটির পেরেন্ট কোম্পানি মেটা।

ওয়েবসাইট পর্যবেক্ষক প্রতিষ্ঠান ডাউন ডিটেকটরের গ্রাফে দেখা গেছে, রাত ৯টা থেকে ৯টা ৩২ মিনিট পর্যন্ত ৩ লাখ ৫২ হাজার ২৯ জন ফেসবুক ব্যবহারকারী অভিযোগ করেছেন তারা ফেসবুক ব্যবহারে সমস্যার সম্মুখীন হয়েছেন।

বিভিন্নস্থানের ব্যবহারকারীরা বলছেন, রাত ৯টার পর হঠাৎ করেই তাদের ফেসবুক আইডি লগআউট হয়ে গেছে। শুধু মুঠোফোন ব্যবহারকারীরা নয়, কম্পিউটারে ফেসবুক ব্যবহারকারীরাও একই সমস্যায় পড়েছেন।

অনেকে পুনরায় লগিন হওয়ার চেষ্টা করলে পাসওয়ার্ড ভুল দেখায়। কেউ কেউ পাসওয়ার্ড রিসেট করার পরও লগিন হতে পারেননি। ফেসবুকে প্রবেশ করতে না পেরে ব্যবহারকারীদের মধ্যে উদ্বেগ-উৎকণ্ঠা দেখা দেয়। প্রায় সকলের সমস্যা একটা তথা লগইন করতে পারছে না হলেও । মূলত একেক জনের আইডিতে একেক রকমভাবে উপস্থাপন করা হচ্ছিল সমস্যাগুলি।

রাত ১০টার দিকে থ্রেডসে এক বার্তায় মেটার প্রধান নির্বাহী কর্মকর্তা সবাইকে কয়েক মিনিট অপেক্ষা করতে বলেছেন। রাত সাড়ে ১০টার দিকে ফেসবুকের সমস্যা দূর হয়। 

ওয়েবসাইট পর্যবেক্ষণের ওয়েবসাইট ডাউনডিটেক্টরে রাত ৯টা থেকে ৯টা ৫৩ মিনিট পর্যন্ত ৪ লাখ ৬১ হাজা ৪৮ জন ব্যবহারকারী হুট করে লগ–আউট হয়ে যাওয়ার কথা জানিয়েছেন।

জেনিফার আলম একজন সাইবার নিরাপত্তা বিশ্লেষক  সংবাদমাধ্যমকে বলেন, সারা পৃথিবীতে এই সমস্যা হচ্ছে। অ্যাকাউন্ট লগ–আউট হয়ে যাওয়া, দ্বিস্তরের যাচাই পদ্ধতি (টু-ফ্যাক্টর অথেনটিকেশন) কাজ করছেনা ইত্যাদি সমস্যা দেখা যাচ্ছে।

এই অবস্থায় ব্যবহারকারীদের কিছু বিষয়ে সচেতন থাকতে পরামর্শ দিয়েছেন সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞরা। তারা ফেসবুক ব্যবহারকারিদের কিছু কাজ করতে নিষেধ করেছেন।

বিশ্লেষকরা বলছেন, এখন ফেসবুক পেইজে ফরগেট পাসওয়ার্ডে ক্লিক না করা। ফেসবুক অ্যাপ আনইন্সটল করা যাবে না। এছাড়া বারবার টু-ফ্যাক্টর অথেনটিকেশনের কোড না দেওয়ার পরামর্শ দিয়েছেন। পাশিাপাশি অ্যাপের ডেটা ক্লিয়ার না করারও পরামর্শ দিয়েছেন।

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ





কুমিল্লায় বিদেশি পিস্তলসহ আটক ৩
৯ মে ২০২৪ সন্ধ্যা ০৭:৫৪:৪১

ফুলবাড়ীতে সড়ক দুর্ঘটনায় নিহত ১, আহত ৩
৯ মে ২০২৪ সন্ধ্যা ০৭:১২:৪৩