• ঢাকা
  • |
  • সোমবার ৬ই জ্যৈষ্ঠ ১৪৩১ দুপুর ০২:০৭:৪৩ (20-May-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • সোমবার ৬ই জ্যৈষ্ঠ ১৪৩১ দুপুর ০২:০৭:৪৩ (20-May-2024)
  • - ৩৩° সে:

ক্যাম্পাস

জাবিতে ঈদের ৩ দিন পরেই শুরু হচ্ছে শ্রেণি কার্যক্রম, বিপাকে শিক্ষার্থীরা

২৫ মার্চ ২০২৪ সকাল ১০:৫০:৪১

জাবিতে ঈদের ৩ দিন পরেই শুরু হচ্ছে শ্রেণি কার্যক্রম, বিপাকে শিক্ষার্থীরা

জাবি প্রতিনিধি: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) ঈদপরবর্তী শ্রেণি কার্যক্রম শুরু হবে ১৫ এপ্রিল। এতে ঈদের পরে ছুটি থাকছে মাত্র ৩ দিন। এত দ্রুত শ্রেণি কার্যক্রম শুরু হওয়ায় বাস-ট্রেনের টিকেট প্রাপ্তিসহ নানা সমস্যার সম্মুখীন হতে হবে শিক্ষার্থীদের।

অনেকে প্রশাসনের এই সিদ্ধান্তকে হঠকারিতে বলে দাবি করেছেন। শিক্ষার্থীদের অভিযোগ, ঈদের পর এত দ্রুত ক্লাস শুরু হওয়ায় একদিকে যেমন বাস-ট্রেন-লঞ্চের টিকেট পেতে ভোগান্তি পোহাতে হবে, অন্যদিকে পরিবারের সাথে ভালোভাবে সময় কাটানোরও সুযোগ থাকছে না।

১৪ এপ্রিলের পর সকল সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান একসাথে তাদের কার্যক্রম শুরু করবে। এতে টিকেট সংকট দেখা দেবে বলে আশংকা শিক্ষার্থীদের।

আবার কোনো কোনো বিভাগে ৩১ মার্চ থেকে বিশ্ববিদ্যালয় ছুটির ঘোষণা থাকলেও ৩-৪ এপ্রিল শিক্ষার্থীদের আটকে ক্লাস, টিউটোরিয়াল, প্রেজেন্টেশন নেয়া হবে বলেও অভিযোগ রয়েছে শিক্ষার্থীদের। শিক্ষার্থীদের দাবি ছুটির তারিখ পুনর্বিবেচনা করে যাতে ঈদপরবর্তী ছুটি আরও কিছুদিন বাড়িয়ে দেয়া হয়।

উদ্ভিদ বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী রায়হান উদ্দিন বলেন, ‘বছরে মাত্র তিন-চারবার বাড়ি য়াওয়া হয়। এর মধ্যে পরিবারে সবাইকে শুধুমাত্র ঈদের সম-ই একত্রে পাই। কিন্তু ঈদের পরের এই দুই তিন দিনে না পারবো পরিবারের সাথে ঠিকমত সময় কাটাতে না পারবো আত্মীয়-স্বজনদের সাথে দেখা-সাক্ষাৎ করতে।’

পাবলিক হেলথ এবং ইনফরমেটিক্স বিভাগের ৫১তম ব্যাচের শিক্ষার্থী মাহবুব আলম বলেন, ‘আমরা দীর্ঘদিন পর ঈদে পরিবারের সাথে কিছুদিন সময় কাটানোর প্রত্যাশা নিয়ে বাসায় যাই। কিন্তু এত অল্প সময়ে প্রশাসনের শ্রেণি কার্যক্রম শুরুর সিদ্ধান্ত আমাদের জন্য কষ্টের কারণ হয়ে দাঁড়িয়েছে।’

তিনি আরও বলেন, ‘আমরা যারা উত্তরবঙ্গের দূরদূরান্ত থেকে এখানে এসে পড়াশোনা করছি, আমাদের পক্ষে একদিকে যেমন টিকেট সংগ্রহ করা কষ্টসাধ্য হবে, অন্যদিকে রাস্তার তীব্র জ্যামে যাতায়াত করাও কঠিন। আমাদের অনুরোধ থাকবে, বিশ্ববিদ্যালয় প্রশাসন যেন বিষয়টিকে যথাযথ গুরুত্বের সাথে পুনর্বিবেচনা করবেন।’

উল্লেখ্য, ২৪ মার্চ রোববার বিশ্ববিদ্যালয় ডেপুটি রেজিস্ট্রার (সাধারণ প্রশাসন) মো. মাহতাব-উল-জাহিদ স্বাক্ষরিত এক বার্তায় জানানো হয়, আগামী ৩১ মার্চ থেকে ১৪ এপ্রিল অব্দি শ্রেণিকার্যক্রম বন্ধ থাকবে এবং ১৫ তারিখ থেকে যথানিয়মে শ্রেণিকার্যক্রম শুরু হবে। এই নোটিশের পরে থেকেই শিক্ষার্থীদের মধ্যে চলছে নানা আলোচনা-সমালোচনা।

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ