• ঢাকা
  • |
  • সোমবার ৬ই জ্যৈষ্ঠ ১৪৩১ রাত ০৮:৫৬:১৫ (20-May-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • সোমবার ৬ই জ্যৈষ্ঠ ১৪৩১ রাত ০৮:৫৬:১৫ (20-May-2024)
  • - ৩৩° সে:

ক্যাম্পাস

ঈদ হোক সম্প্রীতির মেলবন্ধন

১০ এপ্রিল ২০২৪ সন্ধ্যা ০৭:০৩:৪১

ঈদ হোক সম্প্রীতির মেলবন্ধন

গবি প্রতিনিধি: দীর্ঘ একমাস সিয়াম সাধনার পরে ফিরে আসে পবিত্র ঈদুল ফিতর। সকল প্রকার রাগ, ক্ষোভ, অভিমান, হিংসা ও বিদ্বেষ ভুলে সবাই একত্রিত হয় এই পবিত্র দিনে। সবার সাথে আনন্দ ভাগাভাগি করে নেওয়ার প্রত্যয়ে সবাই নীড়ে ফিরে যায়। ঈদুল ফিতরকে ঘিরে গণ বিশ্ববিদ্যালয়ের (গবি) শিক্ষার্থীরা কী ভাবছেন তা তুলে ধরেছেন মো. আনসারুজ্জামান সিয়াম।

মা ছাড়া সকল উৎসব অকল্পনীয়
রোজা শুরু হওয়ার পূর্ব থেকেই শুরু হয় বাড়ি আসার প্রস্তুতি। বিশ্ববিদ্যালয়ের ছুটির নোটিশ পেলেই নাড়ির টানে ফিরে যাই। বাড়ি এসেই এক অন্যরকম অনুভূতি। পরিবার, বন্ধু, আত্মীয়-স্বজনদের সাথে কাটানো সময়টা অন্যরকম অনুভূতি বহন করে। যা ভাষায় প্রকাশ করার মত নয়। ঈদে কেনাকাটা, ঘুরাঘুরি এবং কিছু অসহায় মানুষদের সাথে আনন্দ ভাগাভাগি করার জন্য উপহার সামগ্রী বিতরণের ব্যবস্থা করি। সবকিছুর মাঝে সব থেকে সুন্দর অনুভূতি মায়ের সাথে ঈদ কাটানো। মা ছাড়া কোনো উৎসব কল্পনা করা যায় না, আর ঈদ তো কখনোই না। ঈদের পরে ফাইনাল পরীক্ষা, পরীক্ষার জন্য চিন্তিত থাকলেও ঈদের বাঁধ ভাঙা আনন্দের নেই কোনো কমতি।

মো. সাঈদ হাসান 
২য় বর্ষ, ভেটেরিনারি অ্যান্ড এনিমেল সায়েন্সেস অনুষদ।

দীর্ঘ অপেক্ষার পর ঈদ
মুসলিম ধর্মাবলম্বীদের একটি প্রধান উৎসব হলো ঈদুল ফিতর। দীর্ঘ এক মাস সিয়াম সাধনার পর খুশির আমেজ নিয়ে আসে ঈদ। ঈদে সবাই সবার সঙ্গে আনন্দ ভাগাভাগি করার জন্য ছুটে চলে দূর দূরান্ত থেকে শিকড়ের টানে নিজ এলাকায়। সবার সঙ্গে আনন্দ ভাগাভাগি করার উপলব্ধি করা যায় ঈদুল ফিতরে। সবচেয়ে বেশি আমেজ দেখা যায় ছোট ছেলে-মেয়ে, কিশোর-কিশোরীদের মধ্যে। সবার নতুন জামা আর হাসিমাখা মুখ যেন জানান দেয় দীর্ঘ অপেক্ষার পর ঈদ ফিরে আসা। সবার জীবনে ঈদের আনন্দ বয়ে নিয়ে আসুক এবং হাসি ফুটুক সবার মাঝে। আনন্দে কাটুক সবার ঈদ।

জান্নাত বিনতে জাকির জিম
১ম বর্ষ, ফার্মেসি বিভাগ।

ঈদের আনন্দে হার মানে সবকিছু
ঈদ মানে আনন্দের জোয়ার বইতে থাকে সবার মনে। ঈদ মানেই দীর্ঘ ছুটি, অবসর সময়ের নেই কোনো ত্রুটি। ঈদ নিয়ে সবার অধীর আগ্রহ, তবে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের উৎসাহ-উদ্দীপনা থাকে একটু বেশিই। কারণ, বিশ্ববিদ্যালয়ে ভর্তির পর থেকেই একজন শিক্ষার্থীকে বছরের বেশিরভাগ সময়ই পরিবার, বন্ধু-বান্ধব ও আত্মীয় স্বজনদের থেকে দূরে অবস্থান করতে হয়। একাডেমিক ব্যস্ততার কারণে হর-হামেশাই বাড়ি ফেরা হয়ে ওঠে না। এত ব্যস্ততার মাঝে বছরের সবচেয়ে দীর্ঘ ছুটি মেলে ঈদুল ফিতরেই। আর এই ছুটিকে কাজে লাগিয়ে পরিবার, বন্ধু-বান্ধব ও আত্মীয়-স্বজনদের সাথে সময় কাটাতে বাড়ি ফিরে দূর-দূরান্তে থাকা বিশ্ববিদ্যালয় পড়ুয়া এসব শিক্ষার্থী। ঈদের আনন্দের হার মেনে যায় সবকিছুতে।

রাকিবুল হাসান জয়
২য় বর্ষ, আইন বিভাগ।

ঈদ মানেই আনন্দ ভাগাভাগি করা
এবারের ঈদটি অন্য যেকোনো ঈদ থেকে একটু ভিন্নরকম আমার কাছে। ঈদ মানে খুশি, ঈদ মানে আনন্দ এই দুটো শব্দের যথাযথ প্রয়োগে খুবই মনোযোগী ছিলাম। ঈদে বাসার সবাই একসাথে হবার সুযোগ হয়, তাই বেশিরভাগ সময় তাদের দেবার চেষ্টা করেছি। সময়গুলোকে অম্লান করে রাখার জন্য ফটোসেশন করতে ভুলিনি একদমই। আমি বরাবরই এমন সুন্দর মুহূর্ত গুলোতে ফটো তুলতে বেশ পছন্দ করি। তারপর আশেপাশের মানুষকে শুভেচ্ছা বিনিময় এবং আহার বিনিময়ের মাধ্যমে আনন্দ ভাগাভাগি করে নেওয়ার চেষ্টা করি।

ইসরাত জাহান ঊর্মি
১ম বর্ষ, ফলিত গণিত বিভাগ। 

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ