• ঢাকা
  • |
  • সোমবার ৬ই জ্যৈষ্ঠ ১৪৩১ বিকাল ০৩:১৯:৪৫ (20-May-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • সোমবার ৬ই জ্যৈষ্ঠ ১৪৩১ বিকাল ০৩:১৯:৪৫ (20-May-2024)
  • - ৩৩° সে:

রাজনীতি

‘দণ্ডপ্রাপ্ত আসামিকে মুক্তির নামে বিএনপির ৪৮ ঘণ্টার আল্টিমেটাম আইনবহির্ভূত’

২৫ সেপ্টেম্বর ২০২৩ সন্ধ্যা ০৬:১৩:৪৯

‘দণ্ডপ্রাপ্ত আসামিকে মুক্তির নামে বিএনপির ৪৮ ঘণ্টার আল্টিমেটাম আইনবহির্ভূত’

নিজস্ব প্রতিবেদক: দণ্ডপ্রাপ্ত আসামিকে মুক্তির নামে বিএনপির ৪৮ ঘণ্টার আল্টিমেটাম আইনবহির্ভূত দাবি বলে জানিয়েছেন সংবিধান ও আইন বিশেষজ্ঞরা। তারা বলছেন, একজন দন্ডপ্রাপ্ত আসামিকে যদি এত সুযোগ সুবিধা দেওয়া হয়, তাহলে দেশের হাজার হাজার দন্ডপ্রাপ্ত আসামিরাও এরকম সুযোগ সুবিধা নেওয়ার জন্য আওয়াজ তুলবে। খালেদা জিয়াকে বিদেশে পাঠানোর বিষয়ে সরকারের কিছু করার নেই বলে জানিয়েছেন আইনমন্ত্রী।

জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলায় দণ্ডিত হয়ে ২০১৮ সালের ৮ ফেব্রুয়ারি কারাগারে যান বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। পরবর্তীতে শর্তসাপেক্ষে ২০২০ সালে খালেদা জিয়াকে মুক্তি দেয় সরকার। ৪৮ ঘন্টার মধ্যে খালেদা জিয়াকে চিকিৎসার জন্য দেশের বাইরে পাঠানোর জন্য আল্টিমেটাম দেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম। আবার সোমবার একই দাবিতে সরকারকে ৩৬ ঘণ্টা সময় বেঁধে দেন দলটির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস।

সুপ্রিম কোর্টের আপিল বিভাগের অবসরপ্রাপ্ত বিচারক এএইচএম শামসুদ্দিন চৌধুরী মানিক বলেন, সরকারকে ৪৮ ঘন্টার আল্টিমেটাম দিয়ে খালেদা জিয়াকে চিকিৎসার উদ্দেশ্যে দেশের বাইরে পাঠানোর জন্য বিএনপি যে নতুন দাবিটি করেছে এটা কোনভাবেই আইনসম্মত নয়। কারণ খালেদা জিয়া একজন দন্ডপ্রাপ্ত আসামি। একজন দন্ডপ্রাপ্ত আসামিকে যদি এত সুযোগ সুবিধা দেওয়া হয়, তাহলে দেশের হাজার হাজার দন্ডপ্রাপ্ত আসামিরাও এরকম সুযোগ সুবিধা নেওয়ার জন্য আওয়াজ তুলবে। আইন যদি সবার ক্ষেত্রে সমানভাবে প্রয়োগ করার কথা সংবিধানে বলা হয়ে থাকে, তাহলে কোনভাবেই একজন নির্দিষ্ট আসামির জন্য আলাদাভাবে এত সুযোগ সুবিধার ব্যবস্থা করা উচিৎ নয় বলে মনে করেন অবসরপ্রাপ্ত বিচারপতি।

এবিষয়ে আইনমন্ত্রী আনিসুল হক বলেন, বাংলাদেশ ফৌজদারি কার্যবিধির ৪০১ ধারা অনুযায়ী বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার দণ্ড শর্তযুক্তভাবে স্থগিত করা হয়। সে কারণে চিকিৎসার জন্য খালেদা জিয়াকে বিদেশ পাঠানোর ব্যাপারে আইনের অবস্থান থেকে সরকারের আর কিছু করার নেই বলেও মন্তব্য করেন তিনি।

৪৮ ঘণ্টাকে ঘিরে তারা কোনো সন্ত্রাস, সহিংসতার নীলনকশা করছে কি না, সেটা আইনশৃঙ্খলা বাহিনীকে তলিয়ে দেখতে হবে বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আফজান হোসেন। তিনি বলেন, ‘এতদিন বিএনপি সরকার পতনের এক দফা দাবি নিয়ে মাঠ চাঙ্গা করার নানা কর্মসূচি হাতে নিয়েছিল। কিন্তু কাঙ্ক্ষিত জনসমর্থন না পেয়ে সরকার পতনের সেই এক দফার এখন গুড়েবালি। এক দফার সেই দাবিকে পাশ কাটিয়ে এখন সরকারকে নতুন আল্টিমেটাম দেওয়া হচ্ছে।খালেদা জিয়ার চিকিৎসার কথা বলে তাকে দেশছাড়া করার নতুন ফন্দি আটছে মির্জা ফখরুলসহ বিএনপির নেতারা। দেশছাড়া করার কথা এজন্য বলা হল, কারণ এর আগেও খালেদা জিয়া পুত্র তারেক রহমান চিকিৎসার কথা বলে লন্ডনে পলায়ন করেছিল, আজও তিনি দেশে ফিরে আসেননি। সরকারের পক্ষ থেকে বিভিন্ন সময় দন্ডপ্রাপ্ত আসামি তারেক রহমানকে আইনি প্রক্রিয়া মেনে দেশে ফিরিয়ে আনার নানা চেষ্টা গ্রহণ করার কথা বলা হলেও বিএনপির পক্ষ থেকে এখন পর্যন্ত কার্যত কোন চেষ্টা করা হয়নি’

হয়ত খালেদা জিয়াকেও তারেক রহমানের মত চিকিৎসার নাম করে দেশ থেকে ভাগিয়ে কৌশলে বিএনপিকে নিজেদের দল বানিয়ে ফেলার ষড়যন্ত্র করছে বিএনপির বর্তমান শীর্ষ নেতৃত্ব বলেও মনে করেন তিনি।

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ


রাঙামাটিতে ইউপিডিএফ’র অবরোধ পালন
২০ মে ২০২৪ দুপুর ০২:৪৪:২৬