• ঢাকা
  • |
  • রবিবার ২৮শে বৈশাখ ১৪৩১ রাত ০২:৫৩:২৯ (12-May-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • রবিবার ২৮শে বৈশাখ ১৪৩১ রাত ০২:৫৩:২৯ (12-May-2024)
  • - ৩৩° সে:

জেলার খবর

টানা বৃষ্টিতে ডুবে গেছে বগুড়ার শত শত হেক্টর সবজি খেত

৯ অক্টোবর ২০২৩ সকাল ১১:২৭:১৪

টানা বৃষ্টিতে ডুবে গেছে বগুড়ার শত শত হেক্টর সবজি খেত

ফাইল ছবি

বগুড়া প্রতিনিধি: গত কয়েক দিনের বৃষ্টিতে বগুড়ার বিভিন্ন এলাকায় কৃষি জমির ফসল পানিতে নিমজ্জিত হয়ে পড়েছে। কৃষকরা আশঙ্কা করছেন, পানিতে ডুবে থাকায় তাদের আবাদকৃত সবজির খেত পুরোপুরি নষ্ট হয়ে যাবে। এতে করে বড় ধরনের আর্থিক ক্ষতির মুখে পড়তে পারেন তারা।

৮ অক্টোবর রোববার বগুড়ার কয়েকটি উপজেলায় খোঁজ নিয়ে এমন পরিস্থিতির কথা জানা যায়।

জেলা আবহাওয়া অধিদপ্তরের উচ্চপর্যবেক্ষক শাহআলম জানান,  ৩ থেকে ৬ অক্টোবর পর্যন্ত বগুড়ায় ১৭৬ মিলিমিটার বৃষ্টি হয়েছে। এর মধ্যে শুধু ৫ অক্টোবর বৃষ্টিপাত হয় ১৩৪ মিলিমিটার। বৃষ্টির প্রভাব ধীরে ধীরে কমে আসছে। তবে আরও দুদিন থাকতে পারে।

জেলার কৃষি বিভাগ থেকেও বৃষ্টিতে ফসল আক্রান্তের খবর জানিয়েছে। দপ্তরটি বলছে, টানা বৃষ্টিপাতে বগুড়ার প্রায় এক হাজার হেক্টর জমি পানিতে নিমজ্জিত হয়েছে। এর মধ্যে সবজির খেত রয়েছে একশ হেক্টর। রোপা আমন ৮০০ হেক্টর, মাসকালাই ৩৪ ও মরিচের ২৬ হেক্টর জমি আক্রান্ত হয়েছে। ফসল আক্রান্তের এই পরিমাণ আরও বাড়তে পারে।

কৃষি কর্মকর্তারা জানান, জেলার শেরপুর, নন্দীগ্রাম, সারিয়াকান্দি, ধুনট ও গাবতলী উপজেলায় এই ক্ষয়ক্ষতির পরিমাণ বেশি।

তবে মাঠের চিত্র আরও খারাপ। বিশেষ করে, সবজির খেতে পানি নেমে গেলেও গাছগুলো বাঁচানো সম্ভব হবে না। এ কথা জানান শাজাহানপুর উপজেলার কাটাবাড়িয়া গ্রামের কৃষক আব্দুর রাজ্জাক। তার ২৭ শতক জমিতে চাষ করা শিম, লাউ ও করলা পানিতে ডুবে থাকায় নষ্ট হয়ে যাচ্ছে।

আব্দুর রাজ্জাক বলেন, প্রায় বারো হাজার টাকা খরচ করে সবজির আবাদ করলাম। ফলন হলে অন্তত ৫০ হাজার টাকা আয় হতো। কিন্তু এখন আর হবে না। পানি জমেছে গাছের গোড়ায়। এগুলো মরে যাবে। নতুন করে এই সবজির চারা লাগানোর সময়ও শেষ।

এই এলাকার প্রায় সব জমি পানিতে ডুবে আছে। কোথাও গোড়ালি পানি। কোথাও হাঁটু পর্যন্ত। অনেকে শ্যালো মেশিন দিয়ে পানি সেচে গাছ রক্ষার চেষ্টা করছেন।

পাশের নন্দীগ্রাম উপজেলার বিজরুল এলাকার মহিদুল ইসলামের সবজির জমিতে পানি জমেছে। এভাবে আর দুই দিন চললে এই গাছগুলো মরে যাবে। পাতাকপি করেছিলাম দশ শতকে। সেটিও নষ্ট হয়ে যাবে। পানি নেমে গেলে অন্য কিছু চাষ করে ক্ষতি পুষিয়ে নিতে হবে।

ক্ষতির কাতারে আছেন অনেক আমন চাষী। গাবতলীর নেপালতলী গ্রামের নজরুল ইসলাম বলেন, প্রতি বছর দুই বিঘা জমিতে আমন চাষ করি। এবার বৃষ্টির অভাবে ধানের চারা নষ্ট হয়েছিল। এজন্য ধান রোপণে দেরি হলো। এখন আবার বৃষ্টি হয়ে সব ধান ডুবে গেল। এই সময়ের পানি ধানের জন্য ক্ষতিকর। গাছ বড় হয়ে গেলে ঝামেলা ছিল না।

উত্তরাঞ্চলের সবচেয়ে বড় সবজির মোকাম মহাস্থানহাটের পাইকারী ব্যবসায়ী মোস্তাফিজুর রহমান জানান, বৃষ্টির প্রভাবে সবজির বাজারের অবস্থা খারাপ। প্রতি কেজি ১২০ টাকার মরিচ বিক্রি হচ্ছে ২০০ টাকায়। বেগুন ছিল ৮০০ থেকে এক হাজার টাকা মণ। আজকের হাটে বিক্রি হয়েছে ২২শ’ টাকা মণ। পটল ও মূলা ছিল ১২শ’ টাকা মণ। এখন বিক্রি হচ্ছে ১৬শ-১৭শ টাকা মণ।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মতলুবর রহমান বলেন, আকস্মিক বৃষ্টিতে বগুড়ায় ৯৯৯ হেক্টর জমির ফসল পানিতে নিমজ্জিত হয়েছে। এ থেকে আমন ধানের ক্ষতি তেমন হবে না। ধান প্রায় ১৫ দিন পর্যন্ত পানিতে থাকতে পারে। তবে সবজি পানি সহ্য করতে পারে না। এগুলোর ক্ষতি হবে। ফসলের বিস্তারিত ক্ষয়ক্ষতি আরও কয়েকদিন পর জানা যাবে।

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ