• ঢাকা
  • |
  • শনিবার ১৩ই বৈশাখ ১৪৩১ রাত ০২:০৯:২৫ (27-Apr-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • শনিবার ১৩ই বৈশাখ ১৪৩১ রাত ০২:০৯:২৫ (27-Apr-2024)
  • - ৩৩° সে:

মানুষ মানুষের জন্য

স্কুল শিক্ষার্থী সিয়ামকে বাঁচাতে বাবার আকুতি

২৩ মে ২০২৩ বিকাল ০৪:২৬:৩৬

স্কুল শিক্ষার্থী সিয়ামকে বাঁচাতে বাবার আকুতি

অবর্ধক রক্তশূন্যতায় আক্রান্ত সিয়াম

এসএম আব্দুল্লাহ সউদ, কালাই (জয়পুরহাট) প্রতিনিধি: মাত্র ১৫ বছর বয়সে দূরারোগ্য রোগে আক্রান্ত হয়েছেন কালাইয়ের নবম শ্রেণির শিক্ষার্থী আরেফিন রহমান সিয়াম। বোনম্যারো ট্রান্সপ্লান্ট করা না গেলে মৃত্যু তার অবধারিত, এমনটাই বলেছেন চিকিৎসকরা। সিয়ামের বোনম্যারো ট্রান্সপ্লান্ট করতে খরচ হবে ২৫ থেকে ৩০ লাখ টাকা। কিন্তু সিয়ামের পরিবারের আর্থিক সামর্থ না থাকায় তার চিকিৎসা এখন বন্ধ হওয়ার উপক্রম হয়েছে। পরিবারের যা সঞ্চয় ছিলো সব চিকিৎসা বাবদ ব্যয় করে তারা এখন নিঃস। গত কয়েক মাসে সিয়ামের চিকিৎসার পেছনে খরচ হয়েছে প্রায় ১১ লক্ষ টাকা।  এখন প্রতিমাসে রক্ত দেয়া এবং ঔষধ কিনতে খরচ হচ্ছে প্রায় ৭০ হাজার টাকা। এ অবস্থায় সিয়ামকে বাঁচাতে হলে দ্রুত বোনম্যারো ট্রান্সপ্লান্ট করার পরামর্শ দিয়েছেন চিকিৎসকরা।

কালাই পৌরসভার পূর্বপাড়া মহল্লার আশিকুর রহমানের বড় ছেলে আরেফিন রহমান সিয়াম। সে কালাই ওমর কিন্ডার গার্টেন স্কুলের নবম শ্রেণির একজন শিক্ষার্থী। গত বছর হটাৎ অসুস্থ হয়ে পড়লে তাকে চিকিৎসার জন্য বগুড়ার শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে গত ৮ আগষ্ট হাসপাতালের হর্মাটালজি বিভাগের প্রধান ডা.সুরঞ্জিত সরকার তিতাস সিয়ামের অবর্ধক রক্তশূন্যতা শনাক্ত করেন। এটি একটি বিরল রক্তের রোগ। এ রোগের কারনে শরীরের প্রয়োজনীয় সংখ্যক রক্তকণিকা উৎপাদন বন্ধ করে দেয়। পরে তাকে ঢাকা, রংপুর এবং ভারতের ভেলোরে সিএমসি হাসপাতাল সহ একাধিক হাসপাতালে চিকিৎসা করানো হয়। ভারতের চিকিৎসকগণ দ্রুত সময়র মধ্যে সিয়ামের বোনম্যারো ট্রান্সপ্লান্টের পরামর্শ দিয়েছেন। বর্তমানে তার শারীরিক অবস্থা খুবই খারাপ। রক্তের প্লাটিলেট কাউন্ট এখন ১৫ হাজার এবং হিমোগ্লোবিন মাত্র ৬। সিয়াম বর্তমানে ঢাকার সিএমএইচ হাসপাতালের হর্মাটোলজি বিশেষজ্ঞ ডা. কর্ণেল মো. মোস্তাফিল করিমের অধিনে চিকিৎসাধীন আছেন।

সিয়ামের বাবা একজন ক্ষুদ্র জুতা ব্যবসায়ী। কালাই পৌরসভায় মসজিদ মার্কেটে তার দোকান আছে। সেই দোকানের আয় দিয়েই তাদের সংসার চলে ।  গত একবছরে সিয়ামের চিকিৎসা ব্যয় মেটাতে তিনি খরচ করেছেন প্রায় ১১ লক্ষ টাকা। কিন্তু বোনম্যারো ট্রান্সপ্লান্ট করার মত সামর্থ্য তার নেই। তাই ছেলেকে বাঁচাতে সমাজের বিত্তবান ও সহৃদয়বান ব্যক্তিদের কাছে তিনি সহযোগিতার আহবান জানিয়েছেন।

চাইলে যে কেউ সাহায্য পাঠাতে পারেন -আশিকুর রহমান, অগ্রণী ব্যাংক, কালাই শাখা, সঞ্চয়ী হিসাব নম্বর -০২০০০১৮৮৪০৬৯৩, বিকাশ নম্বর -০১৭৫৩২৬২৯১০, মোবাইল নম্বর (আশিকুর রহমান) -০১৭২৫-৭৩৩৫৫৫

সিয়ামের পিতা আশিকুর রহমান ছেলের মুখের দিকে তাকিয়ে কান্নাজড়িত কন্ঠে বলেন, -ছেলের চিকিৎসার জন্য এখনো প্রতিমাস আমার ৭০ হাজার টাকার ঔষুধ কিনতে হয়। ছয় শতকের বসতভিটা আর একটি জুতার দোকানই আমার সম্বল। যা কিছু ছিল সবই ব্যয় করেছি। তারপরেও ছেলেকে সুস্থ করার মত কোনো উপায় করতে পারিনি। এখন কিভাবে ছেলের চিকিৎসা ব্যয় মেটাবো ভেবে পাচ্ছি না।

বোনম্যারো ট্রান্সপ্লান্ট করতে দেশে ২৫ থেকে ৩০ লাখ এবং ভারতে ৩৫ থেকে ৪০ লাখ টাকা খরচ হওয়ার কথা জানিয়েছেন চিকিৎসকরা । ছেলেকে বাঁচাতে তাই সমাজের বিত্তবান ব্যক্তিদের সহযোগিতা করার আহবান জানিয়েছেন এই অসহায় পিতা। 
 

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ

চট্টগ্রামে চোরাই বিটুমিনসহ গ্রেফতার ২
২৬ এপ্রিল ২০২৪ রাত ০৮:৪৩:৪৮




মোরেলগঞ্জে প্রতিপক্ষের হামলায় কৃষক নিহত
২৬ এপ্রিল ২০২৪ সন্ধ্যা ০৭:৩৩:২৭

কুড়িগ্রামে ৮ টাকার শাড়ি-লুঙ্গির হাট
২৬ এপ্রিল ২০২৪ সন্ধ্যা ০৭:২৩:২৫


ঝিনাইদহে বৃষ্টির জন্য ইসতিসকার নামাজ আদায়
২৬ এপ্রিল ২০২৪ সন্ধ্যা ০৬:৫৮:১৩