• ঢাকা
  • |
  • সোমবার ১২ই জ্যৈষ্ঠ ১৪৩১ ভোর ০৪:১৬:১৪ (27-May-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • সোমবার ১২ই জ্যৈষ্ঠ ১৪৩১ ভোর ০৪:১৬:১৪ (27-May-2024)
  • - ৩৩° সে:

ক্যাম্পাস

নোবিপ্রবির ১৪ শিক্ষার্থীকে বহিষ্কার

১৪ এপ্রিল ২০২৩ বিকাল ০৩:৫৫:৪৭

নোবিপ্রবির ১৪ শিক্ষার্থীকে বহিষ্কার

নোবিপ্রবি প্রতিনিধি: নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগের দু'গ্রুপের সংঘর্ষ, ক্যাম্পাসের বাইরে এক শিক্ষার্থীকে মারধর, উপাসনালয়ের সামনে মারামারি এবং পরীক্ষায় অসদুপায় অবলম্বনের ঘটনার ২৫ শিক্ষার্থীকে বিভিন্ন মেয়াদে বহিষ্কার ও আর্থিক জরিমানা করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

১৩ এপ্রিল বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. মো. আব্দুল বাকী স্বাক্ষরিত এক অফিস আদেশে এ তথ্য জানানো হয়েছে।

জানা যায়, চলতি বছরের ২২ মার্চ বিশ্ববিদ্যালয়ের আব্দুল মালেক উকিল হলের সামনে ছাত্রলীগের দু'গ্রুপের সংঘর্ষের ঘটনায় জড়িতদের শাস্তি হিসেবে ৪ শিক্ষার্থীকে বহিস্কার ও ১৩ শিক্ষার্থীকে আর্থিক জরিমানা করা হয়েছে।

শাস্তিপ্রাপ্তদের মধ্যে আরাফাতুল ইসলাম মুবিন (বিবিএ বিভাগ, শিক্ষাবর্ষ ২০১৫-১৬), আল আমিন ব্যাপারি (ফার্মেসী বিভাগ, শিক্ষাবর্ষ ২০১৫-১৬) এবং রূপক পালকে (ফার্মেসী বিভাগ, শিক্ষাবর্ষ ২০১৮-১৯) এক বছরের জন্য বহিষ্কার ও দশ হাজার টাকা (১০,০০০) জরিমানা করা হয়েছে। এছাড়া শাহনেওয়াজকে (এ.ম্যাথ বিভাগ, শিক্ষাবর্ষ ২০১৮-১৯) এক বছর ০৬ মাসের জন্য বহিষ্কার ও বিশ হাজার টাকা (২০,০০০) জরিমানাসহ উভয় দণ্ডে দণ্ডিত করা হয়।

একই ঘটনায় মো. শাহরিয়ার আকবর (সাইমন) (বিবিএ বিভাগ, শিক্ষাবর্ষ ২০১৭-১৮), তানভীর হোসেন এ্যানি (বিএমএস বিভাগ, শিক্ষাবর্ষ ২০১৭-১৮), মোহাম্মদ আবদুল্লাহ আল নোমান (শিক্ষা প্রশাসন বিভাগ, শিক্ষাবর্ষ ২০১৮-১৯), এস.এম মশিউর রহমান (এ.ম্যাথ বিভাগ, শিক্ষাবর্ষ ২০১৮-১৯), আমিনুর রহমান পিয়াল (ইএসডিএম বিভাগ, শিক্ষাবর্ষ ২০১৯-২০), আরিফুল হক তুহিন (আইসিই, শিক্ষাবর্ষ ২০১৭-১৮), ফেরদৌস কবির মিরাজ (বাংলা, শিক্ষাবর্ষ ২০১৮-১৯), তানভীর আহমেদ ফাহিম (আইসিই, শিক্ষাবর্ষ ২০১৮-১৯) এবং ওমর ফারুককে (সমুদ্র বিজ্ঞান, শিক্ষাবর্ষ ২০১৮-১৯) ১০ হাজার টাকা করে জরিমানা করা হয়।

এ ঘটনায় নজরুল ইসলাম নাঈমকে (অর্থনীতি বিভাগ, শিক্ষাবর্ষ ২০১৫-১৬) সতর্ক করা হয় এবং শিক্ষার্থী ভবিষ্যতে এ ধরণের কোনও কর্মকাণ্ড করলে বিশ্ববিদ্যালয় প্রশাসন কঠোর ব্যবস্থা গ্রহণ করবে বলে জানানো হয়।

এছাড়া, গত ২ নভেম্বর ২০২২ বিশ্ববিদ্যালয়ের উপাসনালয়ের সামনে সংগঠিত মারামারি এবং শৃঙ্খলা ভঙ্গের কারণে ২০২০-২১ শিক্ষাবর্ষের সমাজবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী মৃন্ময় কৃষ্ণ সাহা সৌরভকে ১  বছরের জন্য এবং ১১ মার্চ ২০২৩ বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের ২০১৯-২০ শিক্ষাবর্ষের শিক্ষার্থী তৌসিফ আহমেদ খানকে বেধড়ক মারধরের ঘটনায় একই বিভাগের ২০১৮-১৯ শিক্ষাবর্ষের শিক্ষার্থী তামিম ইবনে মাহবুব,  মেহেদী হাসান  এবং  শিক্ষা বিভাগের ২০১৯-২০ শিক্ষাবর্ষের নাইম মোস্তফাকে ১ বছরের জন্য বহিষ্কার করা হয়।

এর পাশাপাশি পরীক্ষায় অসদুপায় অবলম্বন করায় বিভিন্ন বিভাগের আরও ৬ জন শিক্ষার্থীকে ৬ মাসের জন্য বহিষ্কার করা হয়। তারা হলেন- মাহাদি হাসান (আইএস বিভাগ, ২০১৮-১৯), মো. রায়হান মাহমুদ (ফার্মেসি বিভাগ, ২০১৯-২০), আব্দুল বাসেত ইমন (আইসিই বিভাগ, ২০১৮-১৯), মো. রাকিবুল ইসলাম (সিএসটিই, ২০১৯-২০), শাহানারা আক্তার রিমি (মৎস্য ও সমুদ্র বিজ্ঞান বিভাগ, ২০২০-২১), অঙ্গন বড়ুয়া (ইংরেজি বিভাগ, ২০১৭-১৮)।

এসব বহিষ্কারের বিষয়ে বিশ্ববিদ্যালয় প্রক্টর অর্থনীতি বিভাগের চেয়ারম্যান মোহাম্মদ ইকবাল হোসাইন বলেন, বিশ্ববিদ্যালয়ের শৃঙ্খলা বহির্ভূত কাজ করায় তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়েছে। ক্যাম্পাসের শৃঙ্খলা রক্ষায় বিশ্ববিদ্যালয় প্রশাসন সর্বদায় সতর্ক। ভবিষ্যতে কেউ এমন কাজ করলে তার বিরুদ্ধেও ব্যবস্থা নেওয়া হবে।

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ







‘সংবিধানে বলা আছে আমরা জনগণের সেবক’
২৬ মে ২০২৪ সন্ধ্যা ০৭:৪৭:১৬