• ঢাকা
  • |
  • বৃহঃস্পতিবার ২৬শে বৈশাখ ১৪৩১ দুপুর ০১:১১:৩১ (09-May-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • বৃহঃস্পতিবার ২৬শে বৈশাখ ১৪৩১ দুপুর ০১:১১:৩১ (09-May-2024)
  • - ৩৩° সে:

জেলার খবর

পা‌নি‌তে ডু‌বে থা‌কে স্কুলের মাঠ, খেলাধুলা বন্ধ

১৪ জুন ২০২৩ দুপুর ১২:১৯:৪৯

পা‌নি‌তে ডু‌বে থা‌কে স্কুলের মাঠ, খেলাধুলা বন্ধ

পা‌নি‌তে ডু‌বা স্কুলের মাঠ

পলাশবা‌ড়ি (গাইবান্ধা)প্রতি‌নি‌ধি: গাইবান্ধার পলাশবা‌ড়ি উপজেলার হো‌সেনপুর ইউনিয়নের হাসবা‌ড়ি বহুমু‌খি উচ্চ বিদ্যালয়ের মাঠটি বছরের ছয় মাস জলাবদ্ধ থাকে। মাঠে জমে থাকা বৃষ্টির পানি সরানোর ব্যবস্থা না থাকায় এ সমস্যার সৃষ্টি হয়েছে। এতে করে সেখানে পড়তে আসা শিক্ষার্থী ও বিদ্যালয়টির আশপাশে বসবাসকারী শিশুরা মাঠটিতে খেলাধুলা করতে পারছে না।

শিক্ষাপ্রতিষ্ঠান সূত্রে জানা গেছে, ১৯৬০ সালে বিদ্যালয়টি প্রতিষ্ঠিত হয়। বর্তমানে এই বিদ্যালয়ে ৮০০ জন শিক্ষার্থী অধ্যায়নরত আছে। বিদ্যালয়ের সীমানার মধ্যে ৫০ হাজার বর্গমিটার আয়তনের একটি মাঠ আছে। মাঠটিতে শিক্ষার্থীরা খেলাধুলা ও শারীরিক কসরত করতো। এছাড়া বিভিন্ন পর্যায়ের সব খেলাধুলার প্রতিযোগিতারও আয়োজন করা হতো এই মাঠটিতে।

সূত্র আরও জানায়, পাঁচ বছর আগে বিদ্যালয়ের পূর্ব  ও  দক্ষিণে অপরিকল্পিতভাবে বসতঘর তৈরি করা হয়। এছাড়া উত্তর-পশ্চিমে পাকা সড়ক নির্মাণ করায় মাঠটি নিচু হয়ে গেছে। ফলে  বৃষ্টিত আসলেই মাঠটিতে পানি জমে যায়। পানি নিষ্কাশনের ব্যবস্থা না থাকায় জুন থেকে নভেম্বর মাস পর্যন্ত মাঠটি সব সময় পানিতে নিমজ্জিত থাকে।

বিদ্যালয়ের কয়েকজন শিক্ষার্থী জানান, পাঠদান শুরু হওয়ার আগে তাদের শারীরিক কসরত 
করানো হতো এই মাঠে। এখন পা‌নি জ‌মে থাকায় সমস‌্যা হ‌চ্ছে।

শিক্ষাপ্রতিষ্ঠানটির প্রাক্তন ছাত্র মো. পল্লব মিয়া বলেন, এই মাঠে টিফিন বিরতির সময় এবং বিকেলে খেলাধুলা করেছি। এ ছাড়া এলাকার কিশোর ও তরুণেরা এখানে ফুটবলসহ নানা খেলাধুলা করতো। মাঠে পানি জমে থাকায় এখন এসব খেলা বন্ধ রয়েছে।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক  সাহারুল ইসলাম বলেন, মাঠটির অবস্থান থেকে আশপাশের স্থান উঁচু। এখানে বৃষ্টির পানি বের হওয়ার কোনো ব্যবস্থা নেই। ফ‌লে অল্প বৃ‌ষ্টি‌তেই মা‌ঠে পা‌নি জ‌মে যায়। বছরের ছয় মাসই মাঠটি পানিতে নিমজ্জিত থাকে। মাঠটি উঁচু করতে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে সংশ্লিষ্ঠ কর্তৃপক্ষের কাছে আবেদন করেছি। কিন্তু এখনো কোনো ব্যবস্থা করা হয়নি।

বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি  ও হো‌সেনপুর ইউ‌পি চেয়ারম‌্যান তৌ‌ফিকুল মন্ডল টিটু বলেন, মাঠটি ওই এলাকার রাস্তা থেকে চার ফুট নিচু। তাই মাটি দিয়ে ভরাট করা ছাড়া মাঠের জলাবদ্ধতা দূর করা যাবে না।  সব স্থান মাটি দিয়ে ভরাট করতে অনেক টাকার প্রয়োজন। তার প‌রেও চেষ্টা চা‌লি‌য়ে যা‌চ্ছি।

উপজেলা শিক্ষা অফিসার মুহম্মদ মাহতাব হো‌সেন  বলেন, হাসবা‌ড়ি বহুমু‌খি উচ্চ বিদ্যালয়ের জলাবদ্ধতার সমস্যা দীর্ঘ দিনের। আমরা বিষয়টি সমাধানের জন্য কাজ করছি।'

 

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ