• ঢাকা
  • |
  • সোমবার ৬ই জ্যৈষ্ঠ ১৪৩১ বিকাল ০৩:৫৩:৫৮ (20-May-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • সোমবার ৬ই জ্যৈষ্ঠ ১৪৩১ বিকাল ০৩:৫৩:৫৮ (20-May-2024)
  • - ৩৩° সে:

জেলার খবর

শার্শার সাত মাইল পশু হাটের খাজনা আদায়ে ব্যাপক অনিয়ম-দুর্নীতির অভিযোগ

৯ মে ২০২৪ বিকাল ০৪:৫৮:০৫

শার্শার সাত মাইল পশু হাটের খাজনা আদায়ে ব্যাপক অনিয়ম-দুর্নীতির অভিযোগ

যশোর প্রতিনিধি: যশোরের শার্শা উপজেলার বাগআঁচড়া সাত মাইল পশু হাটের খাজনা আদায়ে ব্যাপক অনিয়ম ও দুর্নীতির অভিযোগ পাওয়া গেছে। যে কারণে সরকার কোটি কোটি টাকা রাজস্ব হারাচ্ছে। এক অভিযোগে জানা গেছে, বাগআঁচড়া ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান ইলিয়াস কবির বকুল ও কায়বা ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান হাসান ফিরোজ আহম্মেদ টিংকু অবৈধভাবে ক্ষমতার জোরে পশু হাট থেকে লক্ষ লক্ষ টাকা খাজনা আদায় করে নাম মাত্র টাকা সরকারের কোষাগারে জমা দিচ্ছে।

একটি সূত্রে জানা গেছে, দক্ষিণ বঙ্গের সব থেকে বড় পশু হাট শার্শার সাত মাইল পশু হাট। এখানে প্রতি শনি ও মঙ্গলবার দুই দিন হাট বসে। দুই দিনের এই হাট দেশের বিভিন এলাকা থেকে হাজার হাজার গরু, মহিষ, ভেড়া ও ছাগল বেচাকেনা হয়। সরকারিভাবে প্রতি বছর মোটা অংকের টাকায় এই হাট ইজারা দেওয়া হয়। গত ১৩২৮ বঙ্গাব্দে সাত মাইল পশু হাটের ইজারা ডাক ছিল সাড়ে ৮ কোটি টাকা, ১৩২৯ বঙ্গাব্দে সাড়ে ১৪ কোটি টাকা ও ১৩৩০ বঙ্গাব্দে এই হাটের ডাক ছিল সাড়ে ১০ কোটি টাকা। তবে নতুন বছর ১৩৩১ বঙ্গাব্দে এই হাটের কোনো ডাক বা ইজারা হয়নি। যার কারণে পূর্বের ইজারাদাররা সরকারি আইন অমান্য করে হাটের খাজনা আদায় করছে।

সূত্রে আরও জানা গেছে, নতুন বছরে ১৩৩১ বঙ্গাব্দ সাত মাইল পশু হাটের কোনো ডাক বা ইজারা না হওয়ায় শার্শা উপজেলা প্রশাসন হাটের খাজনা আদায়ের জন্য ৭ সদস্য বিশিষ্ঠ একটি কমিটি গঠন করে দেয়। যার স্মারক সংখ্যা ০৫.৪৪.৪১১০.০০২.১৮৫.০০৫.২০২৪-৩৪৮(ব)। যা স্থানীয় সংসদ সদস্য, যশোর জেলা প্রশাসক, শার্শা উপজেলা চেয়ারম্যান ও শার্শা সহকারী কমিশনারকে (ভূমি) অবহিত করা হয়। ওই কমিটিতে বাগআঁচড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুল খালককে প্রধান করা হয়। কমিটির অন্যান্য সদস্যরা হলেন, বাগআঁচড়া ইউনাইটেড মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক, শার্শা উপজলা পল্লী উনয়ন কর্মকর্তা, বাগআঁচড়া ইউপি সদস্য আবু তালেব, সংরক্ষিত মহিলা ইউপি সদস্য আসমা আক্তার, বাগআঁচড়া ইউনিয়ন সহকারী ভূমি কর্মকর্তা ও সহকারী কমিশনার (ভূমি) শার্শা।

জানা গেছে, হাটের মেয়াদ গত চৈত্র মাস শেষ হলেও উপজেলা প্রশাসনের দেওয়া খাজনা আদায় কমিটি আজও হাটের খাজনা আদায় করতে পারেনি। যে কারণে পূর্বের ইজারা কমিটি অনিয়ম ও সরকারি নিয়ম অমান্য করে ব্যবসায়ী ও সাধারণ ক্রেতা ও বিক্রেতাদের হাজার হাজার টাকা পকেট কাটছে। হাট বিক্রির জন্য প্রতি পশু থেকে ১৫০ টাকা খাজনা আদায়ের নিয়ম থাকলেও তা মানা হচ্ছে না। প্রতিটি পশুর খাজনা আদায় ১৫০ টাকার বিপরীত আদায় করা হচ্ছে ৫০০/১০০০/১২০০/১৫০০/২০০০ টাকা করে। এ ছাড়া হাটে ৩ হাজার ব্যবসায়ীকে প্রতি ১ বছরর জন্য ৩ হাজার পাশ দেওয়া হয়েছে। সেখান থেকে আদায় করা হয়েছে প্রচুর টাকা।

যে কারণে বাগআঁচড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুল খালক সাতমাইল পশু হাটের খাজনা আদায়ে ব্যাপক অনিয়মের অভিযাগ তুলে যশোর জেলা প্রশাসক বরাবর লিখিত অভিযোগ দায়ের করেছেন।

লিখিত অভিযোগে জানা যায়, বাগআঁচড়া ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান ইলিয়াস কবির বকুল ও কায়বা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হাসান ফিরাজ আহম্মেদ টিংকু তাদের সাঙ্গ-পাঙ্গদের সাথে নিয়ে অবৈধভাবে জোর করে পশু হাট থেকে লক্ষ লক্ষ টাকা খাজনা আদায় করে নাম মাত্র টাকা সরকারের কোষাগারে জমা দিচ্ছে। প্রতি হাটে প্রায় ১২/১৫ লক্ষ টাকা আদায় হলেও সরকারের কোষাগারে জমা পড়েছে ২ লক্ষ টাকা। বাকি টাকা পকেট করছে পূর্বের ইজারাদাররা।

হাটের একাধিক সূত্রে জানা গেছে, শার্শার একজন শীর্ষ জনপ্রতিনিধির মদদে জোর করে সাত মাইল পশু হাট দখল করা হয়েছে। যে কারণে সাত মাইল পশু হাট থেকে কোটি কোটি টাকা রাজস্ব হারাচ্ছে সরকার।

সাত মাইল পশু হাটের খাজনা আদায়ের ব্যাপারে জানতে চাইলে বাগআঁচড়া ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান ইলিয়াস কবির বকুল বলেন, সাত মাইল পশু হাট সম্পর্ক আমার কিছু বলার নেই। এ ব্যাাপারে কিছু বলতে পারবো না।

তবে কায়বা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হাসান ফিরাজ আহম্মেদ টিংকু বলেন, এ বছর সাত মাইল পশু হাট ইজারা হয়নি। আমরা শার্শা উপজেলা প্রশাসনকে হাটের খাজনা আদায়ের ব্যাপারে কিছুটা সহযাগিতা করি। তিনি বলেন, হাটের টাকা পয়সার ব্যাপার আমি জড়িত না।  

এ ব্যাপারে শার্শা উপজেলা নির্বাহী অফিসার নয়ন কুমার রাজবংশী’র কাছে জানতে চাইলে তিনি বলেন, নতুন বছর সাত মাইল পশু হাটের ইজারা বা ডাক হয়নি। যে কারণে ৭ সদস্য বিশিষ্ঠ খাজনা আদায় কমিটি করা হয়েছে। এ ছাড়া সরকারিভাবে জনবলের অভাবে উপজেলা প্রশাসনের পক্ষে খাজনা আদায় করা সম্ভব নয়। তাছাড়া হাটে কোনো অনিয়ম বা দুর্নীতির অভিযোগ পেলে তা তদারকি করে অপরাধীর বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ


রাঙামাটিতে ইউপিডিএফ’র অবরোধ পালন
২০ মে ২০২৪ দুপুর ০২:৪৪:২৬