• ঢাকা
  • |
  • শুক্রবার ২৭শে বৈশাখ ১৪৩১ সকাল ১০:১৮:২০ (10-May-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • শুক্রবার ২৭শে বৈশাখ ১৪৩১ সকাল ১০:১৮:২০ (10-May-2024)
  • - ৩৩° সে:

জেলার খবর

বেতন-ভাতার দাবিতে বেঙ্গল স্যু শ্রমিকদের বিক্ষোভ

৩০ মার্চ ২০২৪ বিকাল ০৩:২৭:০৪

বেতন-ভাতার দাবিতে বেঙ্গল স্যু শ্রমিকদের বিক্ষোভ

লক্ষ্মীপুর প্রতিনিধি: লক্ষ্মীপুরের রায়পুরে বেঙ্গল স্যু ইন্ড্রাস্ট্রিজ লিমিটেডের শ্রমিকরা ৩ ঘণ্টার বেশি সময় সড়ক অবরোধ করে বিক্ষোভ মিছিল করেছে। এতে করে সড়কের দুই পাশে শতাধিক গাড়ি আটকে পড়ে যাত্রীদের চরম ভোগান্তি সৃষ্টি হয়। এ সময় বিক্ষুব্ধ শ্রমিকরা কারখানার প্রধান ফটক অবরুদ্ধ করে রাখেন।

৩০ মার্চ শনিবার সকাল সাড়ে ৮টা থেকে দুপুর ১২টা পর্যন্ত শ্রমিকদের বকেয়া বেতন ও ঈদ উৎসব ভাতার দাবিতে বেঙ্গল স্যু ইন্ডাস্ট্রির সামনের ঢাকা-রায়পুর আঞ্চলিক মহাসড়কে এ কর্মসূচি পালন করেন শ্রমিকরা।

খবর পেয়ে ঘটনাস্থলে ছুটে আসেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. ইমরান খান, সহকারী পুলিশ সুপার (সার্কেল) আবদুল্লাহ মোহাম্মদ শেখ সাদি, ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ইয়াছিন ফারুক মজুমদার ও ইউনিয়ন পরিষদ (ইউপি) চেয়ারম্যান অ্যাডভোকেট বিএম ইউসুফ জালাল কিসমত।

পরে তাদের নিয়ে বৈঠকের মাধ্যমে রোববার দুপুরের মধ্যে বেতন-ভাতা পরিশোধের আশ্বাস দিয়ে পরিস্থিতি শান্ত করেন ফ্যাক্টরি কর্তৃপক্ষ। এর আগে কোনো পূর্ব ঘোষণা ও বেতন-ভাতা না দিয়েই কর্তৃপক্ষ শুক্রবার থেকে আগামি ১৫ এপ্রিল পর্যন্ত কারখানা ছুটির ঘোষণা দিলে এ পরিস্থিতির সৃষ্টি হয় বলে শ্রমিকরা জানিয়েছেন। এছাড়াও কারখানার স্থায়ী কর্মকর্তা ও কর্মচারীদেরও ৬-৭ মাসের বেতন-ভাতা বকেয়া রয়েছে বলে জানা যায়।

আন্দোলনরত শ্রমিক সালেহা বেগম জানান, কারখানাটিতে ১৯শ’ ৫০ জন শ্রমিক কর্মরত। তাদের ২-৬ মাসের বেতন বাকি রয়েছে। বেতন ও ঈদ বোনাস পরিশোধ না করেই ঈদ ছুটি ঘোষণা করে কর্তৃপক্ষ। এমন অবস্থায় ক্ষুব্ধ হয়ে ওঠে শ্রমিকরা। একই কারণে সড়ক অবরোধ করে আন্দোলনে নামে শ্রমিকরা।

বেঙ্গল স্যু ইন্ডাষ্ট্রিজের জেনারেল ম্যানেজার বিপ্লব পাল বলেন, ‘ব্যাংকিং সমস্যার কারণে রপ্তানি বিল উত্তোলন করা যায়নি। এ কারণে শ্রমিকদের সকল পাওনাদি পরিশোধ করা সম্ভব হয়নি। রোববার বিকালের মধ্যে তাদের পাওনার ১৫% পরিশোধ করা হবে। ঈদের পর মালিকপক্ষ আসলে এবং ব্যাংকিং চালু হলে সকলের দাবি-দাওয়া পূরণ করে দেওয়া হবে।’

রায়পুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ইয়াসিন ফারুক মজুমদার বলেন, ‘ঘটনাস্থলে গিয়ে শ্রমিক ও কর্তৃপক্ষের সঙ্গে আলাপ করে সড়ক থেকে অবরোধ প্রত্যাহার করানো হয়েছে। রোববার ১২টার মধ্যে শ্রমিকদের প্রাপ্যের একটি অংশ পরিশোধের বিষয়ে আশ্বাস দিয়েছেন ফ্যাক্টরির মালিকপক্ষ। শ্রমিকদের আন্দোলন শান্তিপূর্ণ হওয়ায় সেখানে কোনো অপ্রীতিকর ঘটনা ঘটেনি।’

উল্লেখ্যে, এর আগে ২০১৮ ও ২০২১ সালে একই দাবিতে রাস্তায় নেমে সড়ক অবরোধ করে রেখেছিল বেঙ্গল স্যু ইন্ডাস্ট্রির শ্রমিকরা। পরবর্তীতে মালিকপক্ষের সাথে সমঝোতার মাধ্যমে বকেয়া বেতন-বোনাস প্রদানের মধ্য দিয়ে তার পরিসমাপ্তি ঘটে।

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ









আজ নয়াপল্টনে বিএনপির সমাবেশ
১০ মে ২০২৪ সকাল ০৮:১৪:১০