• ঢাকা
  • |
  • মঙ্গলবার ৭ই জ্যৈষ্ঠ ১৪৩১ সকাল ০৬:৪৯:৫৩ (21-May-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • মঙ্গলবার ৭ই জ্যৈষ্ঠ ১৪৩১ সকাল ০৬:৪৯:৫৩ (21-May-2024)
  • - ৩৩° সে:

খেলা

ভারতের বিপক্ষে বাংলাদেশের মেয়েদের প্রথম ওয়ানডে জয়

১৬ জুলাই ২০২৩ সন্ধ্যা ০৭:৩২:৪৬

ভারতের বিপক্ষে বাংলাদেশের মেয়েদের প্রথম ওয়ানডে জয়

স্পোর্টস ডেস্ক: ভারতের বিপক্ষে মোট পাঁচটি ওয়ানডে খেলছে বাংলাদেশের মেয়েরা। তবে কখনই জয়ের মুখ দেখেনি বাংলাদেশ। ১৬ জুলাই রোববার প্রথমবারের মতো ওয়ানডেতে জয় তুলে নিয়ে ইতিহাস সৃষ্টি করলো বাংলাদেশের মেয়েরা। মিরপুর শের-ই বাংলা ক্রিকেট স্টেডিয়ামে সিরিজের প্রথম ওয়ানডেতে ভারতকে ৪০ রানে হারিয়েছে বাংলাদেশ। এই জয়ে ৩ ম্যাচ সিরিজে ১-০ তে এগিয়ে গেলো নিগার সুলতানারা।

প্রথম ইনিংসে বাংলাদেশের ১৫২ রানের জবাবে ব্যাট করতে নেমে ১১৩ রানেই গুটিয়ে যায় হারমানপ্রীতের নেতৃত্বাধীন ভারত। বৃষ্টি বিঘ্নিত ম্যচে ১৫৩ রানের টার্গেটে ব্যাট করতে নেমে অল আউট হয় ভারত। শুরুতেই আঘাত হানেন মারুফা আক্তার। তার করা একটি বলে নিগার সুলতানার হাতে ক্যাচ তুলে দেন স্মৃতি মান্ধানা। দলীয় ৩০ রানের মাথায় নেন আরও একটি মূল্যবান উইকেট।

অধিনায়ক হারমনপ্রীত কর আউট হন ৫ রানে। এর পর স্কোরেবোর্ডে ৭ রান যোগ করতেই আউট হন ইয়াস্তিকা ভাটিয়া। এবার আঘাত হানেন রাবেয় খান। দীপ্তি শর্মার সঙ্গে ১৭ রানের জুটি ভেঙ্গে জেমিনাহ রদ্রিগেজকে ফেরান রাবেয়া।

ষষ্ঠ উইকেটে ভারত কিছুটা প্রতিরোধ গড়ার চেষ্টা করলেও মারুফা আক্তারের জোড়া আঘাতে ভেঙ্গে যায় জয়ের স্বপ্ন। পরপর দুই বলে আমানজোত এবং স্নেহ রানাকে ফিরিয়ে দিয়ে ভাঙেন ৩০ রানের জুটি। ভারত চলে যায় ব্যাকফুটে, যেখান থেকে তারা আর ম্যাচে ফিরতে পারেনি।

এরপর  ৪০ বলে ২০ রান করে রাবেয়া খানের বলে দীপ্তি শর্মা আউট হলে বাংলাদেশের জয় ছিলো তখন সময়ের অপেক্ষা। ব্রেড্ডি আনুশাকে রান আউট করে জয় নিশ্চিত করেন সুলতানা খাতুন। 

এর আগে টস হেরে ব্যাটিংয়ে নেমে ১৫.১ ওভারে ২ উইকেট হারিয়ে ৪০ রান তোলে বাংলাদেশ। এরপর বৃষ্টি শুরু হলে খেলা ৫০ ওভার থেকে কমিয়ে ৪৪ ওভারে আনা হয়। তবে শেষ পর্যন্ত ৪৪ ওভার পর্যন্ত ব্যাটিং করতে পারেনি নিগার সুলতানারা। ৪৩ ওভার ব্যাট করে ১৫২ রান তুলতে সক্ষম হয় বাংলাদেশ।

দলের পক্ষে সর্বোচ্চ ৩৯ রান করেন অধিনায়ক নিগার সুলতানা জ্যোতি। এছাড়া ৪৫ বলে ২৭ রান করেন ফারজানা হক। ওপেনিংয়ে নেমে ব্যর্থ হয়েছেন শারমিন আক্তার। ১৮ বল খেলে তিনি গেল্ডেন ডাক নিয়ে ফেরেন সাজঘরে। আরেক ওপেনার মুর্শিদা খাতুন ৩০ বলে মাত্র ১৩ রান করে আউট হন।

ফারজানা ও নিগার সুলতানা কিছুটা প্রতিরোধ গড়ার চেষ্টা করলেও বেশি দূর এগুতে পারেননি। এ জুটি থেকে বাংলাদেশ সংগ্রহ করে ৭৪ বলে ৪৯ রান। দলীয় ৬৩ রানে ফারজানার বিদায়ে উইকেটে থিতু হতে পারেননি আর কেউ। বাংলাদেশের অধিনায়ক ৬৪ বলে ৩ চারে ৩৯ রান করে আউট হলে উইকেটে শুরু হয় আসা-যাওয়ার মিছিল।

শেষ পর্যন্ত ১ ওভার বাকি থাকতে ১৫২ রানে শেষ হয় বাংলাদেশের ইনিংস। ভারতের পক্ষে সর্বোচ্চ ৪ উইকেট নেন আমনজোত কর।

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ