• ঢাকা
  • |
  • মঙ্গলবার ৭ই কার্তিক ১৪৩১ দুপুর ০২:৪৯:১৫ (22-Oct-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • মঙ্গলবার ৭ই কার্তিক ১৪৩১ দুপুর ০২:৪৯:১৫ (22-Oct-2024)
  • - ৩৩° সে:

রাজনীতি

সেন্টমার্টিন ইস্যুতে সমাধানে যাব, যুদ্ধে না: ওবায়দুল কাদের

১৯ জুন ২০২৪ বিকাল ০৪:১৮:১৯

সেন্টমার্টিন ইস্যুতে সমাধানে যাব, যুদ্ধে না: ওবায়দুল কাদের

নিজস্ব প্রতিবেদক: সেন্টমার্টিন ইস্যুতে মিয়ানমারের সঙ্গে বাংলাদেশ সমাধানে যাবে, যুদ্ধে না বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী এবং আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

তিনি বলেন, তাদের অভ্যন্তরীণ ৫৪টি গোষ্ঠী আছে। ওদের অভ্যন্তরীণ অনেক সমস্যা। আমরা সীমান্তে আছি, গুলি এসে লাগতে পারে, গুলির আওয়াজ আসতে পারে। তাদের নৃতাত্ত্বিক বিদ্রোহীরা আছে। তাদের থেকেই এসব ঘটনা ঘটছে। সেটার জন্য কেন মিয়ানমার সরকারকে দায় দেবো? যতদিন সম্ভব শেষ পর্যন্ত আমরা আলাপ-আলোচনা চালিয়ে যেতে চেষ্টা করবো।

১৯ জুন বুধবার বেলা সাড়ে ১১টায় সচিবালয়ে মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে পবিত্র ঈদুল আজহার শুভেচ্ছা বিনিময়কালে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রী এসব কথা বলেন।

ওবায়দুল কাদের বলেন, আমরা এখনো কোনো আক্রমণ দেখিনি। যদি সত্যিই আক্রমণে আসে, তখন কী আমরা বসে থাকবো, আমরা বসে বসে আঙুল চুষবো?

সেন্টমার্টিন ইস্যুতে বিএনপির অভিযোগের বিষয়ে তিনি বলেন, বিরোধীদলের একটা ভাষা আছে, সরকারি দলের সিদ্ধান্ত তারা নতজানু আখ্যায়িত করে। কিন্তু কীভাবে নতজানু, সেটা একটু ব্যাখ্যা করে দিক না। সেন্টমার্টিনে যে গুলিটা এসেছে, সেটা মিয়ানমার সরকার করেনি। এটা আরাকান আর্মি নামের যে বিদ্রোহীরা আছে, তাদের গুলি।

সেতুমন্ত্রী বলেন, সেখানে যে জাহাজের কথা বলা হয়, সে জাহাজ সরিয়ে নেওয়া হয়েছে। ২৫ আগস্ট যখন রোহিঙ্গারা স্রোতের মতো বাংলাদেশে ঢুকেছিল, তখনও অনেকে উসকানি দিয়েছিল। আমাদের আকাশসীমা কখনো-কখনো অতিক্রম করেছে বলে অভিযোগ করা হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা তখন ওয়াশিংটনে। তখন সমস্ত বাহিনী প্রধানদের তিনি ফোন করে নির্দেশ দিতেন যে কোনো অবস্থাতেই আমরা যেন যুদ্ধে না যাই। মিয়ানমার উসকানি দিলে আমরা তাদের সঙ্গে আলাপ-আলোচনা করবো। একটা সমাধান বের করবো। যুদ্ধে জড়াবো না।

তিনি আরও বলেন, এখন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর যদি যুদ্ধে জড়াতে চান, তাহলে উসকানির ফাঁদে আমরা পড়তে পারি। আমরা সরকারে আছি, আমাদের দায়িত্ব আছে, কর্তব্য আছে। সার্বভৌমত্ব চলে গেলে আমাদেরই ব্যথা লাগবে বেশি। কারণ এ জাতির মুক্তিযুদ্ধ ও স্বাধিকার লড়াইয়ে আমরা ওতপ্রোতভাবে জড়িত।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, ফখরুল তখন কী করেছেন, কোন সেক্টরে যুদ্ধ করেছেন, তা জানি না। এসব কথা বলে লাভ নেই। সার্বভৌমত্ব ঠিক আছে। সার্বভৌমত্ব লঙ্ঘিত হলে, আলাপ-আলোচনার সময় পেরিয়ে যদি যায়, যদি সত্যিই তারা আক্রমণে আসে, তখন কী আমরা বসে থাকবো, আমরা বসে বসে আঙুল চুষবো? আমাদেরও পাল্টা জবাব দিতে হবে।

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ


বাগেরহাটে জাতীয় নিরাপদ সড়ক দিবস পালিত
২২ অক্টোবর ২০২৪ দুপুর ০২:১৩:০৫

নাঙ্গলকোটে সবজির চড়া মূল্যে দিশাহারা মানুষ
২২ অক্টোবর ২০২৪ দুপুর ০১:৫১:৪৩

ব্যারিস্টার সুমন ৫ দিনের রিমান্ডে
২২ অক্টোবর ২০২৪ দুপুর ০১:৪১:৪৪

গুলশানে উদ্যোক্তাদের এক অনন্য মিলনমেলা
২২ অক্টোবর ২০২৪ দুপুর ০১:৩৮:১৮