• ঢাকা
  • |
  • বৃহঃস্পতিবার ৯ই ফাল্গুন ১৪৩০ রাত ১২:৩৭:২৫ (22-Feb-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • বৃহঃস্পতিবার ৯ই ফাল্গুন ১৪৩০ রাত ১২:৩৭:২৫ (22-Feb-2024)
  • - ৩৩° সে:

আন্তর্জাতিক

পিটিআই প্রার্থীরা অনেক এগিয়ে, কোয়ালিশন সরকার গড়তে চান নওয়াজ

১০ ফেব্রুয়ারি ২০২৪ সকাল ১১:০৩:৩৮

পিটিআই প্রার্থীরা অনেক এগিয়ে, কোয়ালিশন সরকার গড়তে চান নওয়াজ

আন্তর্জাতিক ডেস্ক: পাকিস্তানের জাতীয় নির্বাচনে ২৬৫ আসনের মধ্যে ২৫০টির ফলাফল প্রকাশিত হয়েছে। এতে ইমরান খানের পিটিআই সমর্থিত প্রার্থীরা অনেক এগিয়ে থাকলেও কোয়ালিশন সরকার গড়তে চান নওয়াজ শরীফ।

দেশটির নির্বাচন কমিশনের বরাত দিয়ে পাকিস্তানি সংবাদপত্র ডন প্রকাশিত তথ্যে জানা গেছে, কারাবন্দি সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের পিটিআই সমর্থিত স্বতন্ত্র প্রার্থীরা জয় পেয়েছেন ৯১ আসনে। সাবেক তিনবারের প্রধানমন্ত্রী নওয়াজন শরীফের দল পিএমএল-এন প্রার্থীরা পেয়েছেন ৭১, বিলাওয়াল ভুট্টোর পিপিপি(পি) প্রার্থীরা পেয়েছে ৫৩, জেইউআই (এফ) ৩টি, অন্যান্যরা পেয়েছে ৩৩টি আসন।

পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজের (পিএমএল-এন) প্রধানমন্ত্রী প্রার্থী নওয়াজ শরিফ শুক্রবার বলেছেন, ৮ ফেব্রুয়ারির সাধারণ নির্বাচনে তার দল ‘বিজয়ী’ হয়েছে এবং তিনি একটি ঐক্য সরকার গঠন করতে চান। 

লাহোর মডেল টাউনে যারা বিজয় ভাষণ শোনার জন্য উপস্থিত ছিলেন, তাদের উদ্দেশে নওয়াজ বলেন, আমি শেহবাজ শরিফকে আজ ফজলুর রহমান, খালিদ মকবুল সিদ্দিকি ও আসিফ আলী জারদারির সাথে দেখা করার দায়িত্ব দিয়েছি।

দলটির শীর্ষ নেতারা বলছেন, তাদের প্রার্থীরা সংখ্যাগরিষ্ঠ আসনে জয় পেয়েছেন এবং তারা কেন্দ্রে সরকার গঠন করবেন। তারা বলেন, আলহামদুলিল্লাহ। আজ থেকে দেশে পিএমএল-এন হবে সবচেয়ে বড় একক দল।  

তিনবারের সাবেক প্রধানমন্ত্রী গত বছরের অক্টোবরে স্বেচ্ছা নির্বাসন শেষ করেন এবং পরে দেশে ফেরেন। চলমান সংকট থেকে দেশকে বের করে আনতে তিনি সব জাতীয় প্রতিষ্ঠান ও রাজনীতিবিদকে ইতিবাচক ভূমিকা পালনের আহ্বান জানান।

পাকিস্তানের ভঙ্গুর অর্থনীতির প্রসঙ্গ টেনে নওয়াজ বলেন, দেশে স্থিতিশীলতা ফিরিয়ে আনতে অন্তত ১০ বছর প্রয়োজন। তিনি বলেন, দেশকে সংকট থেকে বের করে আনার দায়িত্ব পিএমএল-এনের।

পিএমএল-এন প্রধান বলেন, তারা অন্যান্য রাজনৈতিক দল ও স্বতন্ত্র প্রার্থীদের ম্যান্ডেটকে সম্মান করেন। দেশের স্বার্থে তাদের সাবেক ক্ষমতাসীন দলের সঙ্গে বসার আমন্ত্রণ জানান তিনি। নওয়াজ বলেন, সমৃদ্ধ পাকিস্তানই আমাদের একমাত্র এজেন্ডা।  

জোট সরকার গঠনের ইঙ্গিত দিয়ে পিএমএল-এনের শীর্ষ নেতা বলেন, দলের প্রেসিডেন্ট শেহবাজ শরীফ আজ পিপিপি কো-চেয়ারম্যান আসিফ আলী জারদারি, জেইউআই-এফ প্রধান ফজলুর রহমান, এমকিউএম-পি আহ্বায়ক খালিদ মকবুল সিদ্দিকি এবং অন্যান্য নেতাদের সাথে দেখা করবেন।

পিএমএল-এন নেতা ইসহাক দার এর আগে বলেন, জয়ী স্বতন্ত্ররা তার দলের সঙ্গে যোগাযোগ করেছেন এবং এতে যোগ দিতে আগ্রহ দেখিয়েছেন।

পিটিআইও বেশি আসন পাওয়ার দাবি করছে এবং পিএমএল-এন বা পাকিস্তান পিপলস পার্টির সঙ্গে জোট গঠনের বিষয়টি অস্বীকার করেছে।

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ

অনন্তকালের প্রতিধ্বনি: একুশে ফেব্রুয়ারি
২১ ফেব্রুয়ারি ২০২৪ রাত ১০:০৫:১২


হিলি স্থলবন্দর দিয়ে আমদানি-রপ্তানি বন্ধ
২১ ফেব্রুয়ারি ২০২৪ রাত ০৮:৫৪:০৬


হিলিতে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত
২১ ফেব্রুয়ারি ২০২৪ রাত ০৮:৫১:৩৫