• ঢাকা
  • |
  • রবিবার ১৪ই বৈশাখ ১৪৩১ রাত ০২:৩১:২৬ (28-Apr-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • রবিবার ১৪ই বৈশাখ ১৪৩১ রাত ০২:৩১:২৬ (28-Apr-2024)
  • - ৩৩° সে:

শিক্ষা

৫৫৪ শিক্ষার্থী পেলো কেমব্রিজ ইংলিশ সার্টিফিকেট

২ মার্চ ২০২৪ রাত ০৯:৫৬:৩৭

৫৫৪ শিক্ষার্থী পেলো কেমব্রিজ ইংলিশ সার্টিফিকেট

নিজস্ব প্রতিবেদক: দেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ৫৫৪ জন শিক্ষার্থীর মাঝে ইংরেজি ভাষা দক্ষতা অর্জনের আন্তর্জাতিক স্বীকৃত সনদ বিতরণ করা হয়েছে। ২ মার্চ শনিবার বিকেলে কেমব্রিজ ইংলিশ ও এডুক্যান ইন্টারন্যাশনালের যৌথ উদ্যোগে রাজধানীর জাতীয় জাদুঘরের বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেসা মুজিব মিলনায়তনে এক আড়ম্বরপূর্ণ আয়োজনের মধ্য দিয়ে এ সনদ বিতরণ করা হয়।

কেমব্রিজ ইংলিশ ও এডুক্যান ইন্টারন্যাশনালের যৌথ উদ্যোগে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় সংসদের ঢাকা ১০ আসনের  সংসদ সদস্য ও জনপ্রিয় চিত্রনায়ক ফেরদৌস আহমেদ।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকায় নিযুক্ত ব্রিটিশ হাই কমিশনের ট্রেড অ্যান্ড ইনভেস্টমেন্ট ডিরেক্টর ড্যান পাশা, কেমব্রিজ ইউনিভার্সিটি প্রেস অ্যান্ড এসেসমেন্ট (ইন্টারন্যাশনাল এডুকেশন) সাউথ এশিয়ার রিজিওনাল ডিরেক্টর মাহেশ  শ্রীভাস্তাব, কেমব্রিজ ইউনিভার্সিটি প্রেস অ্যান্ড এসেসমেন্ট ইংলিশ’র সাউথ এশিয়ার রিজিওনাল বিজনেস হেড মানিষ পুরি, ব্রিটিশ কাউন্সিল বাংংলাদেশের এক্সামস অপারেশন ডিরেক্টর জুনায়েদ আহমেদ এবং বাংলাদেশের কেমব্রিজ ইংলিশ’র পরীক্ষা কেন্দ্র এডুক্যান ইন্টারন্যাশনালের ব্যবস্থাপনা পরিচালক শাহীন রেজা।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্যে এডুক্যান ইন্টারন্যাশনালের ব্যবস্থাপনা পরিচালক শাহীন রেজা বলেন, এডুক্যান ইন্টারন্যাশনাল এবং কেমব্রিজ ইংলিশ বাংলাদেশের শিক্ষার্থীদের ইংরেজির দক্ষতা উন্নয়নে ও আন্তর্জাতিক স্বীকৃতি অর্জনে একযোগে কাজ করছে। সনদপ্রাপ্ত শিক্ষার্থীদের অভিনন্দন জানিয়ে  তিনি আরও বলেন, একবিংশ শতাব্দীতে গ্লোবাল সিটিজেন হিসেবে নিজেকে তৈরি করার ক্ষেত্রে ইংরেজি দক্ষতার কোন বিকল্প নেই।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ফেরদৌস আহমেদ বলেন, ইংরেজি আন্তর্জাতিক যোগাযোগের প্রধান ভাষা এবং আন্তর্জাতিক অঙ্গনে প্রাতিষ্ঠানিক, পেশাগত ও ব্যবসায়িক সাফল্যের জন্য ইংরেজি ভাষায় দক্ষতা অত্যাবশ্যকীয়। একবিংশ শতাব্দীর নতুন বাংলাদেশ গঠনে দক্ষ, স্মার্ট নাগরিকের অংশ গ্রহণ অত্যাবশ্যকীয়। শিক্ষায়, পারস্পারিক যোগাযোগে পারদর্শী  জনগোষ্ঠী একবিংশ শতাব্দীতে বাংলাদেশকে এগিয়ে নেবে।

বিশেষ অতিথির বক্তব্যে ড্যান পাশা বলেন, বিশ্বব্যাপী শিক্ষা ব্যবস্থার উন্নতিকরণে কেমব্রিজ নিরলসভাবে কাজ করে যাচ্ছে। বাংলাদেশে কেমব্রিজ ব্যবস্থাপনায় পরিচালিত কেমব্রিজ ইংলিশ কার্যক্রম শিক্ষার্থীদেরকে উন্নত বিশ্বের জীবন মানের সঙ্গে তাল মিলিয়ে ভবিষ্যৎ জীবনে উচ্চতর শিক্ষা গ্রহণ, মর্যাদাপূর্ণ পেশা গড়তে ইতিবাচক ভূমিকা রাখবে।

মানিষ পুরি পুরি তার বক্তব্যে বলেন, বিশ্বের ১৩০টি দেশে ২৮০০টি পরীক্ষা কেন্দ্র ও ৫০,০০০ প্রস্তুতি কেন্দ্রের মাধ্যমে  কেমব্রিজ ইংলিশ প্রতি বছর ৫৫ লক্ষেরও বেশি শিক্ষার্থীকে মূল্যায়ন করে ইংরেজি ভাষা দক্ষতার বিভিন্ন রকমের সনদ প্রদান করে। কেমব্রিজ ইংলিশের এই দক্ষতা সনদ বিশ্বব্যাপী ২৫ হাজারেরও বেশি প্রতিষ্ঠান কর্তৃক ইংরেজি ভাষার দক্ষতার স্বীকৃত সনদ হিসেবে বিবেচিত হয়, যা শিক্ষার্থীদের জন্য একটি বড় অর্জন।

অনুষ্ঠানের বিশেষ অতিথি মাহেশ  শ্রীভাস্তাব বলেন, বিশ্বব্যাপী কেমব্রিজ কারিকুলাম শিক্ষার্থীদের নিকট অধিক জনপ্রিয়। দক্ষিণ এশিয়ার দেশগুলোতে বিশেষ করে বাংলাদেশে এই কারিকুলামের জনপ্রিয়তা উত্তর উত্তর বৃদ্ধি পাচ্ছে। আমরা অত্যন্ত আনন্দিত যে, বাংলাদেশের শিক্ষার্থীদের জন্য কেমব্রিজ ইংলিশ কারিকুলাম প্রচলনের মাধ্যমে এদেশের শিক্ষা ক্ষেত্রে এডুক্যান ইন্টারন্যাশনাল গুরুত্বপূর্ণ অবদান রেখে যাচ্ছে। তিনি আশাবাদ ব্যক্ত করে বলেন, এডুক্যান ইন্টারন্যাশনাল দেশের শিক্ষার্থী, শিক্ষক, শিক্ষা প্রতিষ্ঠানসমূহের জন্য কেমব্রিজ ইংলিশ পরীক্ষার প্রস্তুতির ক্ষেত্রে সার্বিক সহযোগিতা অব্যাহত রাখবে।

জুনায়েদ আহমেদ তার বক্তব্যে বলেন, কেমব্রিজের সঙ্গে অংশীদারিত্বের ভিত্তিতে বাংলাদেশে ব্রিটিশ কাউন্সিল ও লেভেল, এ লেভেল আইএলটিএস সহ নানা কারিকুলাম ও এর পরীক্ষা পরিচালনা করে আসছে। বাংলাদেশে ইউকে কারিকুলাম হিসেবে কেমব্রিজ ইংলিশের প্রসারে বেসরকারি প্রতিষ্ঠান এডুক্যান ইন্টারন্যাশনালের প্রচেষ্টা, কার্যক্রমের সফলতায় আমরা আনন্দিত।

দেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে ও এডুক্যান অনুমোদিত প্রিপারেশন সেন্টারগুলোতে কেমব্রিজ ইংলিশ কারিকুলামটি চালু রয়েছে। এই কার্যক্রমের মাধ্যমে শিক্ষার্থীগণ বয়স ভিত্তিক পদ্ধতিতে পর্যায়ক্রমে ইংরেজি ভাষায় দক্ষতা অর্জন অব্যাহত রেখেছে। কেমব্রিজ ইংলিশের কারিকুলামটি এসেসমেন্ট ভিত্তিক, যার মাধ্যমে শিক্ষার্থীর শিক্ষার মান ও অবস্থান আন্তর্জাতিক মাপকাঠিতে নির্ণীত হয়।

অনুষ্ঠানে অতিথিবৃন্দ উপস্থিত শিক্ষার্থীদের মাঝে কেমব্রিজ সনদ তুলে দেন। শিক্ষার্থীরা কেমব্রিজ ইংলিশের YLE, KET, PET, FCE এবং C1 Advanced- এর বিভিন্ন ধাপে পরীক্ষা দিয়ে যে সাফল্য অর্জন করছে, সনদ বিতরণের মাধ্যমে তার স্বীকৃতি দেয়া হয়েছে।

উপস্থিত শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকগণ সনদ প্রাপ্তিতে উচ্ছ্বাস প্রকাশ করেন। শিক্ষার্থীদের পাশাপাশি শিক্ষা প্রতিষ্ঠানগুলোকেও তাদের কাজের স্বীকৃতি স্বরূপ ক্রেস্ট প্রদান করা হয়। 

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ





বিআইইউতে বৃষ্টির জন্য ইসতিসকার নামাজ আদায়
২৭ এপ্রিল ২০২৪ সন্ধ্যা ০৭:০৩:৩৯





রংপুর মেডিকেলে ১৫ দিনে ৩৩৭ জনের মৃত্যু
২৭ এপ্রিল ২০২৪ বিকাল ০৪:০১:৪৬