• ঢাকা
  • |
  • বৃহঃস্পতিবার ১৯শে বৈশাখ ১৪৩১ রাত ০৮:৪৯:১০ (02-May-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • বৃহঃস্পতিবার ১৯শে বৈশাখ ১৪৩১ রাত ০৮:৪৯:১০ (02-May-2024)
  • - ৩৩° সে:

প্রিয় ঢাকা

রাতের আঁধারে আন্দোলনরত ম্যাটস শিক্ষার্থীদের উপর হামলা

৪ অক্টোবর ২০২৩ সকাল ১০:২৪:৫৫

রাতের আঁধারে আন্দোলনরত ম্যাটস শিক্ষার্থীদের উপর হামলা

নিজস্ব প্রতিবেদক: মঙ্গলবার দিনগত রাত ১২টায় রাজধানীর মহাখালীর স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের সামনে আন্দোলনরত ম্যাটস শিক্ষার্থীদের উপর হামলার ঘটনা ঘটেছে। এতে সাধারণ ম্যাটস্ শিক্ষার্থী ঐক্য পরিষদের উপদেষ্টা রাজীকুল হাসান রিফাত, সিনির সমন্বয়ক আমিরুল ইসলাম বিপ্লবসহ অন্তত ৩০ জন শিক্ষার্থী আহত হয়েছেন বলে জানিয়েছেন সাধারণ ম্যাটস্ শিক্ষার্থী ঐক্য পরিষদের উপদেষ্টা ডা. মো. শামীম হোসেন আব্দুল্লাহ।

চার দফা দাবিতে স্বাস্থ্য অধিদপ্তরের সামনে ৩ অক্টোবর মঙ্গলবার আমরণ অনশনে বসে ম্যাটস শিক্ষার্থীরা। টানা আন্দোলন কর্মসূচির ৪৯তম দিনে এ কর্মসূচি শুরু করে তারা। তবে দিন শেষে রাতে তাদের উপর হামলার ঘটনা ঘটে। এতে আন্দোলনরত ছাত্রছাত্রীরা সাময়িকভাবে স্থান ত্যাগ করলেও বুধবার সকাল থেকে আবারও কর্মসূচি শুরু করার কথা জানিয়েছেন বাংলাদেশ ডিপ্লোমা মেডিকেল প্রাইভেট প্রাকটিশনার্স এসোসিয়েশন (বিডিএমপিপিএ)’র কেন্দ্রীয় কার্যনির্বাহী পরিষদের সাধারণ সম্পাদক এবং সাধারণ ম্যাটস্ শিক্ষার্থী ঐক্য পরিষদের উপদেষ্টা ডা. মো. শামীম হোসেন আব্দুল্লাহ।

আন্দোলনকারীরা বলেন, মেডিকেল অ্যাসিস্ট্যান্ট ট্রেনিং স্কুল (ম্যাটস) বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের তৈরি করা একটি শিক্ষা পদ্ধতি। এটি স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের অনুমোদিত, বাংলাদেশ রাষ্ট্রীয় চিকিৎসা অনুষদ কর্তৃক পরিচালিত এবং বাংলাদেশ মেডিকেল অ্যান্ড ডেন্টাল কাউন্সিল (বিএমডিসি) নিবন্ধিত। বর্তমানে ১৭টি সরকারি ও ২০০ বেসরকারি প্রতিষ্ঠানে ৫০ হাজার শিক্ষার্থী অধ্যয়নরত রয়েছে।

তারা জানান, ম্যাটস শিক্ষার্থীরা গত ১৬ আগস্ট থেকে চার দফা দাবিতে সারাদেশের সব সরকারি ও বেসরকারি ম্যাটস্ শিক্ষার্থীরা শান্তিপূর্ণভাবে অনির্দিষ্টকালের জন্য ক্লাস-পরিক্ষা বর্জন, ছাত্রধর্মঘট, সরকারি ম্যাটসের প্রশাসনিক ভবনে তালাবদ্ধ কর্মসূচি পালন করেছে। এসময় তারা স্বাস্থ্য অধিদপ্তর ও স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের সামনেও অবস্থান কর্মসূচি পালন করে।

আমরণ অনশন কর্মসূচি পালন প্রসঙ্গে তারা বলেন, গত ৫ সেপ্টেম্বর স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের সামনে অবস্থান কর্মসূচিতে অধিদপ্তরের মহাপরিচালক ১৫ দিনের মধ্যে দাবি মানার আশ্বাস দেন। তার আশ্বাসের পরিপ্রেক্ষিতে কর্মসূচি স্থগিত স্থগিত করা হয়। কিন্তু ১৫ দিন চলে গেলেও শিক্ষার্থীদের চার দফা দাবির কোনো সুরাহা হয়নি।

আরও পড়ুন : সকল ম্যাটস বন্ধ ঘোষণা করলো স্বাস্থ্য অধিদপ্তর

তাই আন্দোলনের ৪৯তম দিন থেকে দাবি আদায়ের আগ পর্যন্ত স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের সামনে সারাদেশের ম্যাটস শিক্ষার্থীরা আমরণ অনশন কর্মসূচি পালন করে যাবে।

চার দফা দাবিগুলো হলো: 

১. বঙ্গবন্ধুর প্রথম পঞ্চবার্ষিক পরিকল্পনা অনুযায়ী উচ্চশিক্ষার সুযোগ দেওয়া।

২. অনতিবিলম্বে চার বছরের একাডেমিক কোর্স বহাল রেখে আগের মতো ১ বছরের ইন্টার্নশিপসহ অসংগতিপূর্ণ কোর্স কারিকুলাম সংশোধন করা।

৩. এলাইড হেলথ শিক্ষা বোর্ড বাতিল করে ‘মেডিকেল এডুকেশন বোর্ড অব বাংলাদেশ’ নামে বোর্ড গঠন করা।

৪. অনতিবিলম্বে শূন্য পদে নিয়োগ ও কর্মসংস্থান সৃজন করতে হবে (কমিউনিটি ক্লিনিকসহ সব সরকারি ও বেসরকারি হাসপাতাল বা ক্লিনিকে পাস করা ডিএমএফদের পদ সৃষ্টি করে পদায়ন করা)।

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ






টানা ৮ দফায় কমলো স্বর্ণের দাম
২ মে ২০২৪ সন্ধ্যা ০৭:৩১:৩৮