• ঢাকা
  • |
  • সোমবার ৩০শে বৈশাখ ১৪৩১ বিকাল ০৫:০৩:১৭ (13-May-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • সোমবার ৩০শে বৈশাখ ১৪৩১ বিকাল ০৫:০৩:১৭ (13-May-2024)
  • - ৩৩° সে:

সারাবাংলা

নানা আয়োজনে চিত্রশিল্পী এস এম সুলতানের শততম জন্মদিন পালিত

১১ আগস্ট ২০২৩ সকাল ০৮:৩৩:৪৭

নানা আয়োজনে চিত্রশিল্পী এস এম সুলতানের শততম জন্মদিন পালিত

কালিয়া (নড়াইল) প্রতিনিধি: নড়াইলে বিশ্ববরেণ্য চিত্রশিল্পী এস এম সুলতানের ১০০তম জন্মদিন পালিত হয়েছে।

জন্মদিন উপলক্ষে ১০ আগস্ট বৃহস্পতিবার দুপুরে বাংলাদেশ শিল্পকলা একাডেমি, জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, এস এম সুলতান ফাউন্ডেশন, নড়াইল প্রেসক্লাব, জেলা শিল্পকলা একাডেমি, এস এম সুলতান বেঙ্গল আর্ট কলেজ, এস এম সুলতান শিশু চারু ও কারুকলা ফাউন্ডেশন, লাল বাউল সম্প্রদায়, জেলা সম্মিলিত সাংস্কৃতিক জোট, মূর্ছনা সংগীত নিকেতন, গ্রেভ শিল্পী গোষ্ঠীসহ সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান, বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে শিল্পীর সমাধিতে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করা হয়।

এছাড়া সুলতানের জন্মদিনে শিশুস্বর্গ মিলনায়তনে শিল্পীর জীবন ও কর্মের উপর শিশুদের অংকিত ১০০ বর্গফুট দৈর্ঘ্যরে চিত্রকর্ম প্রদর্শনী, বরেণ্য চিত্রশিল্পীদের অংশগ্রহণে আর্টক্যাম্প, শিশু চিত্রকর্মশালা, শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা ও শিশুদের নিয়ে নৌকা ভ্রমণের আয়োজন করা হয়।

অন্যদিকে জেলা শিল্পকলা মিলনায়তনে সুলতানের চিত্রকর্মের পর্যালোচনা, আলোচনা সভা ও শিল্পীর জীবনাদর্শনের উপর নির্মিত প্রামাণ্যচিত্র ‘আদমসুরত’ প্রদর্শন করা হয়।  

এসব কর্মসূচিতে উপস্থিত ছিলেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব খলিল আহমদ, বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী, জেলা প্রশাসক মোহাম্মদ আশফাকুল হক চৌধুরী, চিত্রশিল্পী হামিদুজ্জামান খান, অতিরিক্ত পুলিশ সুপার তারেক আল মেহেদী, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) শাশ্বতী শীল, সদর উপজেলা চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নিজাম উদ্দিন খান নিলু, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সাদিয়া ইসলাম, নড়াইল পৌর মেয়র আঞ্জুমান আরা, এস এম সুলতান বেঙ্গল আর্ট কলেজের অধ্যক্ষ অনাদী বৈরাগী, সুলতান স্মৃতি সংগ্রহশালার কিউরেটর তন্দ্রা মুখার্জি, নড়াইল প্রেসক্লাবের সভাপতি এনামুল কবির টুকু, সাধারণ সম্পাদক শামীমূল ইসলাম টুলু প্রমুখ।

বাংলাদেশ শিল্পকলা একাডেমি, জেলা প্রশাসন ও সুলতান স্মৃতি সংগ্রহশালার উদ্যোগে দিনব্যাপী এসব কর্মসূচী পালিত হয়।

চিত্রশিল্পী এস এম সুলতান ১৯৮২ সালে পেয়েছেন একুশে পদক, ১৯৯৩ সালে স্বাধীনতা পদক, ১৯৮৪ সালে রেসিডেন্ট আর্টিস্ট স্বীকৃতি, ১৯৮৬ সালে বাংলাদেশ চারুশিল্পী সংসদ সম্মাননাসহ ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয় থেকে ‘ম্যান অব দ্য ইয়ার’, নিউইয়র্কের বায়োগ্রাফিক্যাল সেন্টার থেকে ‘ম্যান অব অ্যাচিভমেন্ট’ এবং এশিয়া উইক পত্রিকা থেকে ‘ম্যান অব এশিয়া’ পুরস্কার ছাড়াও বিভিন্ন সম্মাননা পেয়েছেন।

শিল্পী সুলতান অসুস্থ অবস্থায় ১৯৯৪ সালের ১০ অক্টোবর যশোর সম্মিলিত সামরিক হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। নড়াইলের কুড়িগ্রামে সুলতান কমপ্লেক্স চত্বরে চিরনিদ্রায় শায়িত আছেন তিনি।

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ






হিলিতে দাম বাড়ল কাঁচা মরিচের
১৩ মে ২০২৪ দুপুর ০২:৪৬:১৮