• ঢাকা
  • |
  • শুক্রবার ২৭শে বৈশাখ ১৪৩১ সকাল ০৯:১৮:২৭ (10-May-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • শুক্রবার ২৭শে বৈশাখ ১৪৩১ সকাল ০৯:১৮:২৭ (10-May-2024)
  • - ৩৩° সে:

সারাবাংলা

শিবগঞ্জে সড়ক নির্মাণে অনিয়ম: একমাসের মধ্যে ধসে গেছে নানা জায়গায়

১০ আগস্ট ২০২৩ সকাল ১০:১৫:৫২

শিবগঞ্জে সড়ক নির্মাণে অনিয়ম: একমাসের মধ্যে ধসে গেছে নানা জায়গায়

ফয়সাল আজম অপু, চাঁপাইনবাবগঞ্জ: চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জে উন্নয়ন সহায়তা তহবিলের প্রায় সাড়ে ৬ লাখ টাকার সড়ক নির্মাণে ব্যাপক অনিয়মের অভিযোগ উঠেছে। 
নির্মাণের এক মাসের মধ্যেই ধস দেখা দিয়েছে ওই সড়কে। নিম্নমানের ইট ও অন্যান্য নির্মাণসামগ্রী ব্যবহার করার কারণেই এমন দুরাবস্থা, দাবি স্থানীয়দের।

এনিয়ে প্রতিকার চেয়ে শিবগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবর লিখিত অভিযোগ দিয়েছেন তারা।

জানা যায়, গত ২০২২-২০২৩ অর্থবছরে শিবগঞ্জ উপজেলার পাঁকা ইউনিয়নের বাবুপুর চালকিপাড়া তাজিমুল হাজির বাড়ির সামনে থেকে বেড়িবাঁধ অভিমুখী রাস্তা এইচবিবিকরণ প্রকল্পের ব্যয় ধরা হয় ৬ লাখ ৪৬ হাজার ৯০০ টাকা।

অভিযোগ রয়েছে, নিয়ম অনুযায়ী, ১নং ইট ব্যবহার করার কথা থাকলেও সেখানে ব্যবহার করা হয়েছে ৩নং ইট। ফলে নির্মাণের মাসখানেক পরেই সামান্য বৃষ্টির পানিতেই রাস্তার দুই পাড়ে দেখা দিয়েছে ধস। এতে স্থানীয়রা নতুন তৈরি রাস্তাটি নিয়ে বিপাকে পড়েছেন।

স্থানীয় বাসিন্দা আব্দুল হাকিম বলেন, আশেপাশের সব রাস্তা পাকা হয়ে গেছে। কিন্তু বাবুপুর চালকিপাড়া তাজিমুল হাজির বাড়ির সামনে থেকে বেড়িবাঁধ পর্যন্ত রাস্তাটি কাঁচা ছিল। ফলে সামান্য বৃষ্টি হলেই কাঁদায় পরিপূর্ণ হয়ে যেত সড়কটি। দুর্ভোগের শিকার হচ্ছিল এখানকার কয়েক হাজার বাসিন্দা। সম্প্রতি রাস্তাটি পাকা হয়। কিন্তু নিম্নমানের কাজের ফলে একমাসের মধ্যেই সমস্যা দেখা দিয়েছে।

পঞ্চাশোর্ধ আল আমিন জানান, নিম্নমানের ইট ও নির্মাণসামগ্রী ব্যবহার করা হয়েছে রাস্তায়। ফলে নির্মাণের কয়েক দিনের মধ্যেই রাস্তা ভাঙা শুরু হয়েছে। অনেক জায়গায় ধসে গেছে। সরকারি যে বরাদ্দ দেয়া হয়েছে, সে অনুযায়ী সঠিকভাবে কাজ করা হয়নি।

স্কুলশিক্ষক ফয়সাল আজম বলেন, নিম্নমানের ইট ব্যবহার করে অনিয়মের মাধ্যমে টাকা আত্মসাৎ ও দুর্নীতি করেছেন পাঁকা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও প্রকল্প সভাপতি। তদন্ত সাপেক্ষে জড়িতদের শাস্তির আওতায় আনা হোক।

পাঁকা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোহা. আব্দুল মালেক জানান, কোনো অনিয়ম হয়নি। নিয়ম মেনেই সঠিকভাবে কাজ সম্পন্ন হয়েছে। তাছাড়া রাস্তা নির্মাণের কাজ করা হয়েছে ঠিকাদারের মাধ্যমে। আমরা সঠিকভাবে কাজ করতে যথাযথভাবে তদারকি করেছি।

এ বিষয়ে জানতে চাইলে শিবগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আবুল হায়াত বলেন, অভিযোগ পেয়েছি তদন্ত করে ব্যবস্থা নেয়া হবে। 

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ





আজ নয়াপল্টনে বিএনপির সমাবেশ
১০ মে ২০২৪ সকাল ০৮:১৪:১০