• ঢাকা
  • |
  • শুক্রবার ২৬শে বৈশাখ ১৪৩১ রাত ০২:৫৫:০২ (10-May-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • শুক্রবার ২৬শে বৈশাখ ১৪৩১ রাত ০২:৫৫:০২ (10-May-2024)
  • - ৩৩° সে:

জেলার খবর

ব্রিটিশ আমলে নির্মিত কিন ব্রিজের সংস্কার কাজ শুরু

২৫ জুলাই ২০২৩ সন্ধ্যা ০৭:৩৮:১৯

ব্রিটিশ আমলে নির্মিত কিন ব্রিজের সংস্কার কাজ শুরু

মাহমুদ খান, সিলেট প্রতিনিধি: সিলেটে ব্রিটিশ আমলে নির্মিত জীর্ণ  কিন ব্রিজ সংস্কারের কাজ শুরু হয়েছে। ফলে ২ মাসের জন্য এ ব্রিজ দিয়ে সবধরনের যানবাহন চলাচল বন্ধ থাকবে। ২৫ জুলাই মঙ্গলবার ব্রিজের নিচে রক্ষানাবেক্ষনের কাজ শুরু হয়েছে। বিষয়টি নিশ্চিত করে রেলওয়ে বিভাগের পূর্বাঞ্চলের সেতু প্রকৌশলী জিসান দত্ত বলেন, সংস্কারের জন্য আজ থেকে ২৪ সেপ্টেম্বর পর্যন্ত কিন ব্রিজ দিয়ে সবধরনের যান চলাচল বন্ধ থাকবে।

সড়ক ও জনপথ বিভাগ (সওজ) সূত্র জানায়, সড়ক ও জনপথ বিভাগের নিয়ন্ত্রণাধীন এ সেতুর সংস্কার কাজ করছে রেলওয়ে বিভাগ। কিন ব্রিজের মূল কর্তৃপক্ষ সড়ক ও জনপথ বিভাগ। দেখভাল করে সিলেট সিটি কর্পোরেশনের প্রকৌশল বিভাগ। কিন ব্রিজ সংস্কারের বিষয়ে ২০২০ সালে বিভাগীয় কমিশনার কার্যালয়ে অনুষ্ঠিত এক সমন্বয় সভায় আলোচনা করা হয়। সেখানে সেতু সংস্কারের বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে ৩ সদস্যের একটি কমিটি গঠন করা হয়। পরবর্তীতে সওজের পক্ষ থেকে সেতুটি সংস্কারে মন্ত্রণালয়ের কাছে অর্থ বরাদ্দ চেয়ে আবেদন করা হয়। ২০২১ সালের ফেব্রুয়ারি ২ কোটি ১৫ লাখ টাকা বরাদ্দ পায় সওজ সিলেট অফিস। এ বছরই জুনে বরাদ্দের টাকা রেলওয়ের সেতু বিভাগকে বুঝিয়ে দেয়া হয়। অর্থ বরাদ্দ দেয়া হলেও এতদিন কাজ হয়নি। তবে দেড়িতে হলেও সিলেট নগরীর সুরমা নদীর উপর ঝুঁকিপূর্ণ হয়ে পরা ঐতিহ্যবাহী কিনব্রিজের সংস্কার কাজ শুরু করেছে রেলওয়ে বিভাগ।

এ বিষয়ে সওজ সিলেটের নির্বাহী প্রকৌশলী মো. মোস্তাফিজুর রহমান বলেন, কিনব্রিজটি সড়ক ও জনপথের (সওজ) নিয়ন্ত্রণাধীন হলেও রেলওয়ে বিভাগের মাধ্যমে সেতুটি নির্মাণ করা হয়েছিল। যেহেতু লোহার কাঠামোর কাজে রেলওয়ের প্রকৌশল বিভাগ অধিক পারদর্শী। তাই কিন ব্রিজ সংস্কার ও কিছু মেরামতকাজের জন্য রেলওয়ে কর্তৃপক্ষকে দায়িত্ব দেয়া হয়েছে। রেলওয়ের সেতু বিভাগই সংস্কার কাজ করবে। যাতে সেতুর কাঠামো যথাযথ থাকে, এ জন্য রেলওয়েকে সংস্কার করতে দেয়া হয়েছে।

সিসিক সূত্র জানায়, সেতুটি নড়বড়ে হয়ে পড়লে ২০১৯ সালের ১ সেপ্টেম্বর দুই প্রান্তে লোহার বেষ্টনী দিয়ে সেতুতে সব ধরনের যান চলাচল বন্ধ করে দেয় সিসিক। কেবল পায়ে হেঁটে পার হওয়ার ব্যবস্থা রাখা হয়। কিন্তু নাগরিকদের প্রতিবাদের মুখে ৫২ দিন পর যান চলাচলের জন্য সেতুটি উন্মুক্ত করে দেয়া হয়।

উল্লেখ্য, ব্রিটিশ আমলে তৈরি লোহার কাঠামোর দৃষ্টিনন্দন কিন ব্রিজ নির্মাণ করেছিলো রেলওয়ে বিভাগ। টানা ২ বছর নির্মাণকাজ শেষে ১৯৩৬ সালে সেতুটি চলাচলের জন্য খুলে দেয়া হয়েছিলো। তৎকালীন অসম (বর্তমান আসাম) প্রদেশের ব্রিটিশ গভর্নর মাইকেল কিনের নামানুসারে এ সেতুর নামকরণ করা হয় কিনব্রিজ। প্রায় শতবছর পরেও দাঁড়িয়ে থাকা সেতুটি দেশের অন্যতম প্রাচীন এবং সিলেট অঞ্চলের সুরমা নদীর ওপর নির্মিত প্রথম সেতু। সেতুটির দৈর্ঘ্য ১ হাজার ১৫০ ফুট এবং প্রস্থ ১৮ ফুট। নির্মাণের পর ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সময় ক্ষতিগ্রস্ত হয় সেতুটি। পরে ১৯৭৭ সালে রেলওয়ে কর্তৃপক্ষ প্রথম দফায় সেতুটির সংস্কার করেছিলো। এরপর আর কিনব্রিজের বড় ধরনের কোনো সংস্কার হয়নি।

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ





কুমিল্লায় বিদেশি পিস্তলসহ আটক ৩
৯ মে ২০২৪ সন্ধ্যা ০৭:৫৪:৪১

ফুলবাড়ীতে সড়ক দুর্ঘটনায় নিহত ১, আহত ৩
৯ মে ২০২৪ সন্ধ্যা ০৭:১২:৪৩