• ঢাকা
  • |
  • বৃহঃস্পতিবার ১৬ই জ্যৈষ্ঠ ১৪৩১ বিকাল ০৩:১০:৪৮ (30-May-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • বৃহঃস্পতিবার ১৬ই জ্যৈষ্ঠ ১৪৩১ বিকাল ০৩:১০:৪৮ (30-May-2024)
  • - ৩৩° সে:

জেলার খবর

বাউফলে ভুল চিকিৎসায় প্রসূতির মৃত্যুর অভিযোগ, গা ঢাকা দিলো ক্লিনিক কর্তৃপক্ষ

১৬ মে ২০২৩ দুপুর ১২:৪৩:৫৪

বাউফলে ভুল চিকিৎসায় প্রসূতির মৃত্যুর অভিযোগ, গা ঢাকা দিলো ক্লিনিক কর্তৃপক্ষ

মোঃ আল-আমীন আকন, বাউফল (পটুয়াখালী) প্রতিনিধি: পটুয়াখালীর বাউফল উপজেলার বেসরকারি সেবা ক্লিনিকে ভুল চিকিৎসায় এবার আখিনুর বেগম (২০) নামে এক প্রসূতি নারীর মৃত্যুর অভিযোগ উঠেছে। ১৪ মে রোববার রাতে অপারেশন থিয়েটারে তার মৃত্যু হয়। পরে আখিনুরের লাশ উন্নত চিকিৎসার নামে বরিশাল শেরে বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠিয়ে ক্লিনিক কর্তৃপক্ষ গা ঢাকা দিয়েছে।

সংশ্লিষ্ট সূত্র জানায়, উপজেলার কালাইয়া ইউনিয়নের ৭ নং ওয়ার্ডের বাহাদুর বয়াতির স্ত্রী আখিনুরকে প্রসবজনিত কারণে রোববার বাউফল স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়। কর্তব্যরত নার্স নরমাল ডেলিভারি করার উদ্যোগ নেন। এরই মধ্যে এক দালাল ও হাসপাতালের নার্স আখিনুর ও তার স্বজনকে ভয় দেখিয়ে দ্রত সেবা ক্লিনিকে নিয়ে সিজার করার নির্দেশ দেন। ওই দিন সন্ধ্যার পর সেবা ক্লিনিকের অপারেশন থিয়েটারে ডা. সোলায়মান নামের এক চিকিৎসক আখিনুরের সিজার করে। তার একটি কন্যা সন্তান হয়। দীর্ঘক্ষণ পর্যন্ত আখিনুরের জ্ঞান ফিরে না আসায় অপারেশন থিয়েটারে থাকা টিম নিশ্চিত হন, তার মৃত্যু হয়েছে। পরে তড়িঘড়ি করে সেবা ক্লিনিক কর্তৃপক্ষ অখিনুরের লাশ উন্নত চিকিৎসার নামে বরিশাল শেরেবাংলা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠান। এরই ফাঁকে চিকিৎসক ও ক্লিনিক কর্তৃপক্ষ গা ঢাকা দেন। 

আখিনুরকে বরিশাল শেরে বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে নেয়ার পর কর্তব্যরত চিকিৎসকরা স্বজনদের জানান, অনেক আগেই তার মৃত্যু হয়েছে। এ খবর ছড়িয়ে পড়লে অখিনুরের স্বজনরা সেবা ক্লিনিকে সামনে ভিড় করেন। কিন্তু কর্তৃপক্ষকে না পাওয়ায় তারা সেখানে ক্ষোভ প্রকাশ করেন।

আখিনুরের চাচাতো বোন হাসিনা বেগম বলেন, ভুল চিকিৎসায় আমার বোনের মৃত্যু হয়েছে।

সেবা ক্লিনিক সূত্র জানায়, ওই ক্লিনিকের একজন মালিক মিলন অপারেশন থিয়েটারে নিজেই অখিনুরের অ্যানেশথেশিয়া প্রয়োগ করেছেন। ফলে আখিনুরের মৃত্যু হয়েছে।

এদিকে বিভিন্ন সময় নামধারী চিকিৎসক এনে সেবা ক্লিনিকে সিজার অপারেশনের অভিযোগ রয়েছে। বিগতদিনেও ভুল চিকিৎসায় ওই ক্লিনিকে কয়েকজন প্রসূতি নারীর মৃত্যু হয়েছে।

বাহির দাসপপাড়া গ্রামের রিপন মৃধার স্ত্রী রুনিয়া বেগম বলেন, আমি ভুল চিকিৎসায় পঙ্গু হয়ে গেছি। তিনি বলেন, আরও কয়েক নারীকে ভুল অ্যানেশথেশিয়া প্রয়োগের কারণে পঙ্গুত্ব বরণ করতে হয়েছে।

পৌর শহরের চুন্নু নামের এক ব্যবসায়ী বলেন, আমার স্ত্রীকে সেবা ক্লিনিকে ভুল অ্যানেসথেশিয়া প্রয়োগ করায় পঙ্গুত্ব বরণ করতে হয়েছে। ক্লিনিক কর্তৃপক্ষ প্রভাবশালী হওয়ায় বরাবরই প্রশাসনকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে এবং সবকিছু ম্যানেজ করে ফের চিকিৎসা বাণিজ্য চালিয়ে যাচ্ছে।

এ বিষয়ে জানার জন্য সেবা ক্লিনিকের কর্ণধার মো. মিলন বলেন, আমার বিরুদ্ধে অভিযোগ সঠিক নয়। অপারেশন থিয়েটারে আমি ছিলাম না।

বাউফল উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. প্রশান্ত কুমার সাহা বলেন, এ ব্যাপারে তদন্ত করে সেবা ক্লিনিকের নিবন্ধন বাতিলের সুপারিশ করা হবে।  

পটুয়াখালীর সিভিল সার্জন ডা. এসএম কবির হাসান বলেন, অভিযোগ পেলে ক্লিনিক কর্তৃপক্ষের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

বাউফল থানার ওসি আরিচুল হক বলেন, ময়না তদন্তের জন্য আখিনুরের লাশ পটুয়াখালী হাসপাতাল মর্গে প্রেরণ করা হয়েছে। এ ব্যাপারে মামলা প্রক্রিয়াধীন রয়েছে।

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ