• ঢাকা
  • |
  • শনিবার ১৩ই বৈশাখ ১৪৩১ রাত ১২:৫৫:২৫ (27-Apr-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • শনিবার ১৩ই বৈশাখ ১৪৩১ রাত ১২:৫৫:২৫ (27-Apr-2024)
  • - ৩৩° সে:

সারাবাংলা

কালাইয়ের প্রাণিসম্পদ দফতরে জনবল সংকট, চিকিৎসা সেবা ব্যাহত

২৯ এপ্রিল ২০২৩ বিকাল ০৪:২৯:৪৪

কালাইয়ের প্রাণিসম্পদ দফতরে জনবল সংকট, চিকিৎসা সেবা ব্যাহত

এস এম আব্দুল্লাহ সউদ, কালাই (জয়পুরহাট) প্রতিনিধি: জয়পুরহাটে কালাইয়ে উপজেলা প্রাণিসম্পদ দফতর ও ভেটেরিনারি হাসপাতাল র্দীঘদিন ধরে জনবল সংকটে ভুগছে । বিদ্যমান ১১টি পদের মধ্যে ৮টি পদই রয়েছে শূন্য। জনবল সংকটের পাশাপাশি রয়েছে প্রয়োজনীয় চিকিৎসা সরঞ্জামের অভাব। ফলে এ উপজেলায় গরু, ছাগল,ভেড়া এবং মুরগীর খামারগুলিতে সেবা দিতে চরম বিপাকে পড়েছে প্রাণিসম্পদ অধিদফতর। ফলে সেবা গ্রহণের ক্ষেত্রে বিড়ম্বনায় পড়েছেন স্থানীয় খামারিরা।

উপজেলা প্রাণিসম্পদ দফতর সূত্রে জানা গেছে, ১১টি পদের মধ্যে ফাঁকা রয়েছে ভেটেনারি সার্জন ১ জন, উপসহকারী প্রাণিসম্পদ কর্মকর্তা ৩ জন, কম্পাউন্ডার ১ জন, ড্রেসার ১ জন, অফিস সহায়ক ১ জন এবং অফিস সহকারি ১ জনসহ মোট ৮ টি পদ ফাঁকা রয়েছে।

২০২২ সালের তথ্যানুযায়ী, কালাই উপজেলায় বর্তমানে গরু দুগ্ধ এবং মোটাতাজাকরণ প্রক্রিয়ার প্রায় ১৬শ টি খামার রয়েছে। ছাগল এবং ভেড়া খামার রয়েছে ৩৭৫টি । সোনালী, ব্রয়লার এবং লেয়ার মিলে মোট ১৩৪৩টি খামার রয়েছে। এছাড়া এ উপজেলায় দেশি ও শংকর জাতের গরু রয়েছে প্রায় ১,৫৯,২২০ টি, ছাগল রয়েছে ৭৬,১২৪ টি, ভেড়া রয়েছে ২৫,২৭৯ টি, বিভিন্ন জাতের মুরগী ১,৩৯৬,১৩০ টি, হাঁস রয়েছে ২,১৮,৫০০ টি এবং কবুতর রয়েছে ১৯,৫৬৬ টি। চিকিৎসার জন্য রয়েছেন উপজেলা লাইফস্টক অফিসার মাত্র ১ জন, মাঠ সহকারি (কৃত্রিম প্রজনন) ১ জন এবং উপসহকারি প্রাণিসম্পদ কর্মকর্তা ( সম্প্রসারন) ১ জন। ডাক্তার এবং জনবল সংকটের কারণে চাহিদা আনুযায়ী কাঙ্ক্ষিত সেবা না পেয়ে বেশিরভাগ সময়ে খামার এবং কৃষকরা বাধ্য হয়ে গ্রাম্য চিকিৎসক দিয়ে গরু, ছাগল, ভেড়া, মুরগী ইত্যাদি'র চিকিৎসা করান।

উপজেলার জমিনপুর ও চেঁচুড়িয়া গ্রামের ব্রয়লার মুরগী খামারি লুৎফর এবং নজরুল ইসলাম জানান, প্রাণিসম্পদ অফিসে কোন কারণে ফোন দিলে তারা শুধু উপদেশ দেন এবং সাথে করণীয় কিছু তথ্য দিয়ে থাকেন। কিন্তু তারা বাড়িতে এসে রোগ নির্ণয় করে কোনো চিকিৎসা সহায়তা দেন না।

গঙ্গাদাশপুর গ্রামের গরু খামারি বিদ্যুৎ এবং মোদাচ্ছের হোসেন জানান, বিভিন্ন হয়রানির কারণে প্রাণিসম্পদ অফিসে আর যাওয়া হয় না। বাধ্য হয়ে তাই গ্রাম্য চিকিৎসকদের মাধ্যমেই চিকিৎসা করে থাকেন তারা।

উপজেলার বেগুনগ্রামের সাজ্জাদুর রহমান এবং কাথাইলের রাশেদুজ্জামান জানান, প্রাণিসম্পদ দফতরে প্রায় সময়ই জনবল সংকট থাকার কারণে গরুর চিকিৎসা সময় মত পাওয়া যায় না। দেশ এবং জাতির উন্নয়নে প্রাণিসম্পদ দপ্তরে আরও চিকিৎসক থাকা প্রয়োজন। দেশের উন্নয়নের সাথে সাথে চিকিৎসা সেবার মান বৃদ্ধির লক্ষ্যে প্রাণিসম্পদেও জনবল বাড়ানো প্রয়োজন।

এ ব্যাপারে উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডা. হাসান আলী লোকবল সংকটের কথা স্বীকার করে নেন।

তিনি বলেন, অফিসে লোকবল সংকট থাকায় অনেক সময় আমাদের হিমশিম খেতে হচ্ছে। জরুরী ভিত্তিতে শূন্য পদগুলোতে লোকবল নিয়োগ দেওয়া হলে সেবার মান আরও বৃদ্ধি পাবে।

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ

চট্টগ্রামে চোরাই বিটুমিনসহ গ্রেফতার ২
২৬ এপ্রিল ২০২৪ রাত ০৮:৪৩:৪৮




মোরেলগঞ্জে প্রতিপক্ষের হামলায় কৃষক নিহত
২৬ এপ্রিল ২০২৪ সন্ধ্যা ০৭:৩৩:২৭

কুড়িগ্রামে ৮ টাকার শাড়ি-লুঙ্গির হাট
২৬ এপ্রিল ২০২৪ সন্ধ্যা ০৭:২৩:২৫


ঝিনাইদহে বৃষ্টির জন্য ইসতিসকার নামাজ আদায়
২৬ এপ্রিল ২০২৪ সন্ধ্যা ০৬:৫৮:১৩