• ঢাকা
  • |
  • শনিবার ২৮শে বৈশাখ ১৪৩১ বিকাল ০৪:৩২:৪১ (11-May-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • শনিবার ২৮শে বৈশাখ ১৪৩১ বিকাল ০৪:৩২:৪১ (11-May-2024)
  • - ৩৩° সে:

জেলার খবর

তুলশীগঙ্গা নদীর খননকৃত মাটি অবৈধভাবে বিক্রি বন্ধে মানববন্ধন

৩ এপ্রিল ২০২৩ বিকাল ০৩:০৪:২৪

তুলশীগঙ্গা নদীর খননকৃত মাটি অবৈধভাবে বিক্রি বন্ধে মানববন্ধন

নওগাঁ প্রতিনিধি: নওগাঁয় তুলশীগঙ্গা নদীর খননকৃত মাটি অবৈধভাবে বিক্রি বন্ধ ও কাউন্সিলরের ওপর হামলার প্রতিবাদে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। ২ এপ্রিল রোববার  সকাল সাড়ে ১০ টায় নওগাঁ শহরের তুলশীগঙ্গা ব্রিজের ওপর নওগাঁ পৌরসভা ৯নম্বর ওয়ার্ড বাসীদের আয়োজনে এ মানববন্ধন পালিত হয়। এ সময় ৯নম্বর ওয়ার্ডের প্রায় দুইশতাধিক নারী-পুরুষ এ কর্মসূচিতে অংশ নেয়।

মানববন্ধনে নওগাঁ পৌরসভা ৯নম্বর ওয়ার্ড কাউন্সিলর আসাদুজ্জামান সাগরের সভাপতিত্বে বক্তব্য রাখেন, নওগাঁ সদর থানার যুবলীগের সভাপতি রায়হানুল ইসলাম রায়হান, জাতীয় শ্রমিক লীগের সহ-সভাপতি বুলু জোয়ার্দ্দার ও সাংগঠনিক সম্পাদক জেলা শাখার আব্দুর রশিদ প্রমুখ।

জানাগেছে, গত কয়েক মাস আগে পানি উন্নয়ন বোর্ড থেকে ৯নম্বর ওয়ার্ডের রজাকপুর, চকরামপুর, ভবানীপুর, বোয়ালিয়া, পিরোজপুর, শেখপুরা গ্রামের ওপর দিয়ে বয়ে যাওয়া তুলশীগঙ্গা নদী খননের কাজ শেষ হয়। কিন্তু নদীর খননকৃত মাটি অবৈধভাবে রাতের অন্ধকারে বিক্রি করছে কতপিয় ব্যক্তিরা। নদী খননের সময় অনেকের ব্যক্তির মালিকানা জমিও খনন হয়েছে। এছাড়া খননকৃত মাটি ব্যক্তিগত জায়গায়ও রাখা হয়েছে। কিন্তু এখন পর্যন্ত তুলশীগঙ্গা নদীর বাঁধ নির্মাণ করা হয়নি। রাতের-আধারে খননকৃত মাটি কেটে নিয়ে যাওয়া হচ্ছে। এসব কাজে বাঁধা দেয়ায় ৯নম্বর ওয়ার্ড কাউন্সিলর আসাদুজ্জামান সাগরকে ২৫ মার্চ রাতে তার ওপর হামলা করা হয়। হামলার ঘটনায় কাউন্সিলর বাদী হয়ে ৭ জনসহ অজ্ঞাত ১০-১৫ জনের বিরুদ্ধে থানায় অভিযোগ করেন।

মানববন্ধনে এলাকাবাসীরা বলেন, মাটি খেকোরা রাতের অন্ধকারে নদীর পাড়ের মাটি অবৈধ ভাবে বিক্রি করছে। এসব মাটি শেষ হলে বাঁধ নির্মাণ করা সম্ভব হবে না। নদীর বাঁধ না থাকালে বন্যায় প্রায় ৫০টি গ্রাম প্লাবিত হওয়ার আশঙ্কা আছে। বাঁধের মাটি না সরিয়ে সেখানে ঘর তৈরি করে দিলে অনেক ক্ষুদ্র-নৃগোষ্ঠীদের (আদিবাসীর) আশ্রয় হবে। আদিবাসীররা সেখানে বসবাস করতে পারবে। দ্রুত মাটি বিক্রি বন্ধসহ কর্তৃপক্ষের সুদৃষ্টিকামনা করছেন এলাকাসীরা।

কাউন্সিলর আসাদুজ্জামান সাগর বলেন, এলাকার ভাল করতে গিয়েছি বলেই আমার ওপর হামলা চালানো হয়েছে। হামলার পর ২৮ মার্চ থানায় লিখিত অভিযোগ করেছি। কিন্তু এখন পর্যন্ত থানা থেকে কোনো পদক্ষেপ নেয়নি। প্রশাসন নিরব ভূমিকা পালন করছে আমি জানি না।

নওগাঁ সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ফয়সাল বিন আহসান বলেন, এ বিষয়ে কাউন্সিলর আসাদুজ্জামান সাগর থানায় কোনো অভিযোগ দেননি। তবে অভিযোগ দিলে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা হবে।

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ






প্রধানমন্ত্রীকে ডিবিএ’র অভিনন্দন
১১ মে ২০২৪ দুপুর ০১:৫৯:২৩